মরিয়মনগর ইউনিয়ন মানবাধিকার কমিশনের দ্বিবার্ষিক সম্মেলন

37

বাংলাদেশ মানবাধিকার কমিশনের রাঙ্গুনিয়ার মরিয়মনগর ইউনিয়ন শাখার দ্বিবার্ষিক সম্মেলন ২৩অক্টোবর সম্পন্ন হয়েছে। মরিয়মনগরের একটি কমিউনিটি সেন্টারে আয়োজিত সম্মেলনে সভাপতিত্ব করেছেন- ইউনিয়ন মানবাধিকার কমিশনের সভাপতি মোহাম্মদ আব্দুল নবী। রাঙ্গুনিয়া উপজেলা মানবাধিকার কমিশন শাখার নির্বাহী সভাপতি এডভোকেট সেকান্দর চৌধুরী প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন। প্রধান বক্তা ছিলেন, রাঙ্গুনিয়া উপজেলা মানবাধিকার কমিশনের সাধারণ সম্পাদক এম ইসকান্দর মিয়া তালুকদার। সম্মেলনে উদ্বোধনী বক্তব্য রাখেন মরিয়মনগর ইউপি চেয়ারম্যান মোহাম্মদ সেলিম। বিশেষ অতিথি হিসেবে উপজেলা কমিশনের সাংগঠনিক সম্পাদক এস এম আবুল ফজল, রাঙ্গুনিয়া কৃষক লীগের সাধারণ সম্পাদক আয়ুব রানা, ইউনিয়ন আওয়ামী লীগের সভাপতি মুজিবুল হক হিরু, জামাল উদ্দিন, মাহবুব আলম সম্মেলনে আলোচনা অনুষ্ঠানে বক্তব্য রাখেন।
নেতৃবৃন্দ বলেছেন, মানবাধিকার সুরক্ষার মাধমে সুস্থ ও সমৃদ্ধ সমাজ গঠন করা সম্ভব। মানবাধিকার লঙ্ঘনজনিত কর্মকাÐে সমাজে শান্তি বিনষ্ট হয় এবং উন্নয়নে প্রতিবন্ধকতা তৈরি হয়। সতর্কতা বৃদ্ধি এবং প্রতিবাদ, প্রতিরোধ ব্যবস্থা ও আইনি সহায়তা দিয়ে রাঙ্গুনিযায় মানবাধিকার কমিশন মানবাধিকার সুরক্ষার কাজ করছে। রাঙ্গুনিয়ায় ইউনিয়ন ও উপজেলায় সাংগঠনিক কাঠামোর মাধ্যমে কমিশনের চলমান সমন্বিত কার্যক্রম খুবই আশাব্যঞ্জক।
মনোয়ার করিম সিকদারের সঞ্চালনায় সম্মেলনে অন্যান্যদের মধ্যে মোর্শেদুল আজিম চৌধুরী খোকন, মোহাম্মদ করিম হাসান, দাউদুল ইসলাম, মোহাম্মদ ইলিয়াছ চৌধুরী, সাইফুল ইসলাম, সেলিম জাহাঙ্গীর, আব্বাস আলী, মোহাম্মদ মুন্না, ইসমাইল হোসেন নয়ন, মোহাম্মদ লোকমান, আকতার হোসেন, আব্দুর রহিম সওদাগর প্রমুখ বক্তব্য রাখেন।
পরে মোহাম্মদ আব্দুল নবীকে সভাপতি এবং জয় মুৎসুদ্দী লিটনকে সাধারণ সম্পাদক করে ৬০ সদস্য বিশিষ্ট মরিয়মনগর ইউনিন মানবাধিকার কমিশন শাখা কার্যকরী কমিটি গঠন করা হয়। অনুষ্ঠানে উপস্থিত উপজেলা মানবাধিকার নেতৃবৃন্দ কমিটির অনুমোদন ঘোষণ করেন।