মরিনহোর পিছু পিছু জিদান

11

চ্যাম্পিয়নস লিগে ফরাসি জায়ান্ট পিএসজির বিপক্ষে জিততে জিততেও জেতা হয়নি রিয়াল মাদ্রিদের। ফরাসি কোচ জিনেদিন জিদানের শিষ্যরা ম্যাচটি ২-২ গোলে ড্র করে। আর এই ম্যাচের মধ্যদিয়ে ক্লাবের ডাগআউটে হেড কোচ হিসেবে ১৭৮তম ম্যাচে দাঁড়ান জিদান।
রিয়াল অধ্যায়ে ১৭৮ ম্যাচে ডাগআউটে দাঁড়িয়েছেন হোসে মরিনহো। যিনি কদিন আগেই ইংলিশ লিগের ক্লাব টটেনহ্যামের দায়িত্ব নিয়েছেন। প্রথম অধ্যায়ে রিয়ালের হেড কোচ হয়ে জিদান দায়িত্ব পালন করেন ১৪৯ ম্যাচ। দ্বিতীয় মেয়াদে আরও ২৯ ম্যাচে দায়িত্ব পালন করেছেন। মোট ১৭৮টি ম্যাচে রিয়াল খেলেছে তার অধীনে।
পর্তুগিজ কোচ মরিনহো আর ফরাসি কোচ জিদানের অধীনে ১৭৮টি করে ম্যাচ খেলেছে স্প্যানিশ জায়ান্টরা। যেখানে জয়ের শতাংশ বেশি মরিনহোর। পর্তুগিজ কোচের অধীনে রিয়াল জিতেছে ১২৮ ম্যাচে, ড্র করেছে ২৮ ম্যাচে আর হেরেছে ২২ ম্যাচে। সেখানে জিদান দলকে জিতিয়েছেন ১১৯ ম্যাচে, তার অধীনে রিয়াল ড্র করেছে ৩৭টি ম্যাচ আর হেরেছে মরিনহোর সমান ২২টি ম্যাচ। জয়-পরাজয়ের হিসেবে মরিনহোর জয় ৭১.৯১ শতাংশ। জিদানের প্রথম মেয়াদে ৬৯.৮০ শতাংশ জয় থাকলেও এই মেয়াদে জয়ের হার ৫১.৭২ শতাংশ।
মরিনহোর অধীনে রিয়াল গোল করেছে ৪৭৫টি আর হজম করেছে ১৬৮টি। এদিকে, জিদানের অধীনে রিয়াল গোল করেছে ৪৪৫টি আর হজম করেছে ১৮৯টি।
মরিনহোর অধীনে রিয়াল একটি করে লা লিগা, কোপা দেল রে এবং সুপারকোপা ডি এসপানা জিতেছে। আর জিদানের অধীনে একটি লা লিগা, একটি সুপারকোপা ডি এসপানা, দুটি সুপার কাপ, দুটি ফিফা ক্লাব বিশ্বকাপ আর তিনটি চ্যাম্পিয়নস লিগের শিরোপা জিতেছে রিয়াল।