মরক্কোয় ‘আইএস’ হামলায় ২ নারী পর্যটক নিহত

34

জঙ্গিদল ইসলামিক স্টেটের (আইএস) সমর্থকরা মরক্কোর আটলাস পর্বতে দুই নারী পর্যটককে হত্যা করেছে বলে ধারণা করা হচ্ছে। তাদের একজনের শিরশ্ছেদের একটি ভিডিও অনলাইনে প্রকাশ পেয়েছে। বিবিসি জানায়, পরীক্ষার পর ওই ভিডিও সত্য বলেই বিশ্বাস নরওয়ে পুলিশের। গত সোমবার আটলাস পর্বতের জনপ্রিয় একটি পর্যটক স্পটে ওই দুই নারীর মৃতদেহ পাওয়া যায়।
নিহত ২৪ বছরের তরুণী লুইসা ভাস্টারজার জেসপারসেন ডেনমার্কের নাগরিক। অন্যজন নরওয়ের মারেন ওল্যান্ড (২৮)। তারা দুজনই ‘ইউনিভার্সিটি অব সাউথইস্টার্ন নরওয়ে’র শিক্ষার্থী ছিলেন। গত ৯ ডিসেম্বর এক মাসের ছুটি কাটাতে তারা মরক্কো এসেছিলেন। সর্বশেষ তারা পর্যটক গ্রাম ইমলিল থেকে উত্তর আফ্রিকার সর্বোচ্চ চূড়া মাউন্ট তুবকলে রওয়ানা হয়েছিলেন। মৃতদেহ দুইটি তাদের তাঁবুর ভেতরই পাওয়া যায়। সামাজিক যোগাযোগ মাধ্যমে প্রকাশিত ওই ভিডিওতে একদল লোককে সিরিয়ায় ‘ভাইদের হত্যার প্রতিশোধ’ নেওয়ার কথা বলতে শোনা যায়।
ভিডিওতে বলতে শোনা যায়, “হাজিনে আমাদের ভাইদের জন্য এই প্রতিশোধ নেওয়া হলো।” এ সপ্তাহে যুক্তরাষ্ট্র নেতৃত্বাধীন বাহিনী সিরিয়ার পূর্বাঞ্চলের শহর হাজিন থেকে আইএস জঙ্গিদের হটিয়ে দিয়েছে।
ওই ভিডিও পরীক্ষার পর শুক্রবার এক বিবৃতিতে নরওয়ে কর্তৃপক্ষ জানায়, “এখন পর্যন্ত আমাদের হাতে এই ভিডিও ভুয়া বলার মত শক্ত প্রমাণ নেই।”
নারী পর্যটকদের হত্যার আগে ধারণ করা অন্য একটি ভিডিওতে ওই ব্যক্তিদের আইএসর পক্ষে প্রচার চালাতে দেখা যায়। পরে প্রকাশিত ভিডিওর সূত্র ধরে মরক্কো পুলিশ এ সপ্তাহে চার ব্যক্তিকে গ্রেপ্তার করেছে। তাদের ছবি প্রকাশ করা হয়েছে। ‘এই জঙ্গি হামলা পরিকল্পনার সঙ্গে জড়িত’ সন্দেহে বৃহস্পতিবার ও শুক্রবার আরও নয় ব্যক্তিকে গ্রেপ্তার করা হয়েছে বলে জানান মরক্কোর কর্মকর্তারা। শুক্রবার মৃতদেহ দুইটি ডেনমার্কে পাঠানো হয়েছে।