মনসুরের মতো ‘আরও পাখি উড়ালের’ শঙ্কায় গয়েশ্বর

69

ধানের শীষ প্রতীকে ভোট করে সংসদে যাওয়া সুলতান মোহাম্মদ মনসুরের সমালোচনা করে বিএনপি নেতা গয়েশ্বর চন্দ্র রায় বলেছেন, তাদের ছাড়া ‘পাখি এখন সংসদে বসে কাঁঠাল খাচ্ছেন’, এ রকম আর কেউ যাবেন না সে বিষয়ে তিনি নিঃসন্দেহ হতে পারছেন না।
খালেদা জিয়ার মুক্তি দাবিতে গতকাল মঙ্গলবার জাতীয় প্রেস ক্লাবের সামনে এক মানববন্ধনে অন্য নেতাদের সতর্ক করে গয়েশ্বর বলেছেন, নেত্রীকে কারাগারে রেখে দলীয় সদস্যদের সংসদে দেখতে চান না নেতা-কর্মীরা।
গত ৩০ ডিসেম্বর অনুষ্ঠিত একাদশ সংসদ নির্বাচনে বিএনপির জোটসঙ্গী দল গণফোরামের প্রার্থী হিসেবে নির্বাচিত হন সুলতান মনসুর ও মোকাব্বির খান। তাদের সঙ্গে ভোটে জয়ী হন বিএনপির ছয়জন প্রার্থী। নির্বাচনে ‘ভোট ডাকাতির’ অভিযোগ তুলে নির্বাচিতদের শপথ না নেওয়ার ঘোষণা দেয় বিএনপি ও গণফোরাম।
তবে দল ও জোটের সিদ্ধান্ত উপেক্ষা করে গত ৭ মার্চ শপথ নিয়ে সংসদ অধিবেশনে যোগ দেন সাবেক আওয়ামী লীগ নেতা সুলতান মনসুর। মোকাব্বিরও শপথ নেবেন বলে সংসদে চিঠি দেওয়া হলেও শেষ মুহূর্তে তিনি সিদ্ধান্ত থেকে সরে আসেন।
নির্বাচিতদের প্রথম সংসদ অধিবেশনের (৩০ জানুয়ারি) ৯০ দিনের মধ্যে শপথ গ্রহণের বাধ্যবাধকতা রয়েছে। সেই সময় এগিয়ে আসার প্রেক্ষাপটে দল-জোটের নির্বাচিতদের নিয়ে প্রকাশ্যে এ রকম বক্তব্য রাখলেন বিএনপির স্থায়ী কমিটির সদস্য গয়েশ্বর।
তিনি বলেন, আমরা দেখছি যে, আমাদের সাথে থাকল, আমাদের মাথায় কাঁঠাল রাইখা তিনি (সুলতান মো. মনসুর) এখন কাঁঠাল খাচ্ছেন সংসদে বইসা। কী মনসুর? আমাগো লগে থাইকা, আমাদের এখান থেকে আমরা পাখি ছাইড়া দিলাম, সংসদে চইলা গেল। আরও কিছু অপেক্ষা (সংসদে যোগদান) করছে কি না, আরো কিছু যাবে কি না-তাও জানি না। খবর বিডিনিউজের
পাখি যায় যাক, সেই পাখিদের একটাই বলব, গণতন্ত্রের নেত্রী গণতন্ত্রের মা বেগম খালেদা জিয়াকে জনগণের কাছে হস্তান্তর করে কারও যদি সংসদ যাওয়ার শখ থাকে যান, কিছু বলব না। কিন্তু তিনি (খালেদা জিয়া) জেলে থাকবেন আর পার্লামেন্টে গিয়ে কথা বলবেন সেই কথা শুনার জন্য কিন্তু আমরা কখনোই প্রস্তুত থাকব না।
খালেদা জিয়াকে কারাগারে রেখে সংসদ নির্বাচনে অংশগ্রহণের দলীয় সিদ্ধান্ত নিয়ে প্রশ্ন তুলে গয়েশ্বর বলেন, বেগম খালেদা জিয়াকে ছাড়া নির্বাচন হবে না, হাসিনাকে রেখে নির্বাচন হবে না। এই দুইটির একটিও কার্যকর করলেন না। হাসিনাকে রাখলেন বেগম খালেদা জিয়াকে মুক্ত না করে নির্বাচনে অংশগ্রহণ করলেন। সেই নির্বাচনে কেউ জেলে গেলেন, কেউ হসপিটালে রইলেন। কেউ বাড়িতে লুকিয়ে রইলেন মাঠে নামলেন না।
তাহলে পারবেন না যখন দানবের সাথে, দানবের সাথে লড়াই করতে যান কেন? যে দানবের কাছ থেকে আপনি আপনার অধিকার কেড়ে নিতে পারবেন না, আপনার অধিকার প্রতিষ্ঠা করতে পারবেন না, সেই দানবকে রাষ্ট্রীয় ক্ষমতায় রেখে আপনি গণতন্ত্র কায়েম করবেন- এটা তো হয় না।
কারণ দুধ আর তেঁতুল যদি একই ভান্ডারে রাখেন সেটা হয়ত তেঁতুল খেতে পারবেন, দুধ আর দুধের জায়গায় থাকবে না-এ কথাটা তো ভাবতে হবে। সুতরাং আপনারা শেখ হাসিনার নেতৃত্বে এদেশের গণতন্ত্র, জনগণের ভোট আদায় করে আপনারা সরকার গঠন করবেন, খালেদা জিয়া মুক্ত হবেন-এই যে ধারণা রাজনীতিতে, এর চেয়ে নির্বুদ্ধিতার পরিচয় আর কিছু হতে পারে না। সেই কারণেই আজকে বলব, এই সরকারকে বৈধকরণের জন্য আমরা নির্বাচনে অংশগ্রহণ করছিলাম কি না?
শেখ হাসিনার সমালোচনা করে গয়েশ্বর বলেন, বাংলাদেশের প্রধানমন্ত্রী কোনো কিছুতেই তৃপ্ত হন না। সে এক অতৃপ্ত বাসনা নিয়েই রাজত্ব চালাবে, যতই পান ততই চান। মানুষের দুঃখ, কষ্ট, যন্ত্রণা তাকে পুলকিত করে, আনন্দিত করে। মানুষের জন্য কোনো কিছু করে তিনি কোনো আনন্দ লাভ করতে পারেন না। এ রকম বিকৃত মানসিকতা সম্পন্ন একটা ব্যক্তির কবলে সারা দেশ।
সরকার বেগম খালেদা জিয়াকে কারাগারে রেখেছেন। তারপরও সন্তুষ্ট নন। দেশনেত্রী জেলাখানায় আছেন-এটাতেই তার স্বস্তি নয়। তার মৃত্যুর সংবাদ তিনি যতক্ষণ পর্যন্ত না শুনবেন ততক্ষণ পর্যন্ত তিনি বিচলিত। এটাই তার পণ, এটা তার অঙ্গীকার। এজন্য তাকে একসঙ্গে সহযোগিতা করছে প্রশাসন ও আদালত।
খালেদা জিয়ার মুক্তির জন্য সবাইকে ঐক্যবদ্ধ হওয়ার আহ্বান জানান গয়েশ্বর চন্দ্র রায়।
কৃষক দলের আহ্বায়ক শামসুজ্জামান দুদুর সভাপতিত্বে সদস্য এস কে সাদীর পরিচালনায় মানববন্ধনে অন্যদের মধ্যে বিএনপি নেতা হাবিবুর রহমান হাবিব, খায়রুল কবির খোকন, আবদুস সালাম আজাদ, উলামা দলের নেসারুল হক, কৃষক দলের সদস্য জাফির তুহিন, তকদির হোসেন জসিম, নাজিমউদ্দিন মাস্টার, শহীদুল ইসলাম ভুঁইয়া, নাসির হায়দার প্রমুখ বক্তব্য রাখেন।