মনমোহনের চরিত্রে অনবদ্য অনুপম

53

২০১৭ সালে ঘোষণা হয়েছিল, ভারতের সাবেক প্রধানমন্ত্রী মনহোমন সিংকে নিয়ে চলচ্চিত্র নির্মাণ করা হবে। কথা মতো কাজও হয়ে গেল চলতি বছরের একেবারে শেষ মুহূর্তে। অনেকটা আড়ালেই শুটিং শেষ হয়েছে সাবেক ভারতীয় প্রধানমন্ত্রীকে নিয়ে নির্মিত ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’ ছবির শুটিং। শুধু তাই নয়, বৃহস্পতিবার এটির অফিসিয়াল ট্রেলারও মুক্তি পেয়েছে। এই ছবিতে ড. মনমোহন সিংয়ের চরিত্রে অভিনয় করেছেন বলিউডের খ্যাতিমান অভিনেতা অনুপম খের। কিন্তু ট্রেলার দেখে ড. মনমোহন সিং ও অনুপম খেরের মধ্যে কোনো পার্থক্য খুঁজে পাননি দর্শক। তাদের মতে, সাবেক ভারতীয় প্রধানমন্ত্রীর চরিত্রে অনুপম অনবদ্য, একেবারেই নিখুঁত। সাজসজ্জা, হাটাচলা এবং অভিনয়- সবকিছুতেই তিনি আপাদমস্তক ড. মনমোহন সিং। চার বছর আগে সাবেক ভারতীয় প্রধানমন্ত্রীর জীবনীর উপর বই লিখে হইচই ফেলে দিয়েছিলেন তার এক সময়কার মিডিয়া পরামর্শদাতা সঞ্জয় বড়ুয়া।
সেই বইয়ের গল্প অবলম্বনেই লেখা হয়েছে ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’-এর চিত্রনাট্য। এই দায়িত্বটি সামলেছেন হানসল মেহেতা। পরিচালনার চেয়ারে বিজয় দত্ত। ছবিতে মনমোহনের মিডিয়া পরমর্শদাতার চরিত্রে দেখা গেছে অক্ষয় খান্নাকে। অনেকদিন বাদে পর্দায় ফিরে তিনিও দুর্দান্ত অভিনয় করেছেন।
তবে দর্শকদের সবচেয়ে বেশি প্রশংসা কুড়িয়েছেন মনমোহনরূপী অনুপম খের। অত্যন্ত দক্ষতার সঙ্গে তিনি সাবেক ভারতীয় প্রধানমন্ত্রীর চরিত্রটি ফুটিয়ে তুলেছেন। আগামী ২৫ জানুয়ারি মুক্তি পাওয়ার কথা ‘দ্য অ্যাক্সিডেন্টাল প্রাইম মিনিস্টার’।