মধ্যপ্রাচ্যে ৯ দেশ সফর, বাহরাইনে পৌঁছেছেন মার্কিন পররাষ্ট্রমন্ত্রী

47

মার্কিন পররাষ্ট্রমন্ত্রী মাইক পম্পেও তার মধ্যপ্রাচ্য সফরের চতুর্থ ধাপে বাহরাইন পৌঁছেছেন। শুক্রবার তিনি বাহরাইন পৌঁছান। এবার মধ্যপ্রাচ্যের ৯টি দেশ সফর করবেন তিনি। মধ্যপ্রাচ্যবিষয়ক মিডল ইস্ট মনিটর এখবর জানিয়েছে। যুক্তরাষ্ট্রের অর্থায়নে পরিচালিত আল-হুরা টেলিভিশন চ্যানেল জানায়, সফরে পম্পেও বাহরাইনের বাদশাহ হামাদ বিন ইসা আল খলিফা, যুবরাজ সালমান বিন হামাদ ও পররাষ্ট্রমন্ত্রী শেখ খালিদ বিন আহমেদ আল খলিফার সঙ্গে বৈঠক করবেন।
নাম উল্লেখ না করা মার্কিন পররাষ্ট্র মন্ত্রণালয়ের এক সূত্রকে উদ্ধৃত করে আল-হুরা জানায়, বৈশ্বিক জ্বালানি সরবরাহের সুরক্ষা এবং ইরানি আগ্রাসন মোকাবিলায় উপসাগরীয় দেশটির সঙ্গে অংশীদারিত্ব চলমান রাখা জরুরি।
মঙ্গলবার জর্ডান সফরের মধ্য দিয়ে পম্পেও’র মধ্যপ্রাচ্যে ৯ দেশ সফর শুরু হয়। পরে সেখান থেকে তিনি ইরাকের প্রেসিডেন্ট বারহাম সালেহ, প্রধানমন্ত্রী আদিল আব্দুল-মাহদি ও পার্লামেন্টের স্পিকার মোহাম্মদ আল-হালবৌসির সঙ্গে বৈঠক করেন। বুধ ও বৃহস্পতিবার তিনি মিসরে ছিলেন। কায়রোতে তিনি মিসরীয় প্রেসিডেন্ট আব্দেল ফাত্তাহ আল-সিসি ও পররাষ্ট্রমন্ত্রী সামেহ শৌক্রিসহ কর্মকর্তাদের সঙ্গে বৈঠক করেন। শুক্রবার ফক্স নিউজকে দেওয়া এক সাক্ষাৎকারে পম্পেও ইরানবিরোধী একটি সম্মেলন পোল্যান্ডে অনুষ্ঠিত হবে ঘোষণা দেন। ১৩ ও ১৪ ফেব্রæয়ারি এই সম্মেলন অনুষ্ঠিত হবে। বিশ্লেষকরা মনে করেন, সিরিয়া থেকে মার্কিন সেনা প্রত্যাহারে প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের ঘোষণার পর মিত্রদের আশ্বস্ত করতেই পম্পেও মধ্যপ্রাচ্য সফর করছেন। সফরের বাকি পর্যায়ে মার্কিন পররাষ্ট্রমন্ত্রী সৌদি আরব, কাতার, সংযুক্ত আরব আমিরাত, ওমান ও কুয়েত যাবেন।