মধ্যপ্রাচ্যে রণতরী মোতায়েন যুক্তরাষ্ট্রের

36

যুক্তরাষ্ট্র একটি বিমানবাহী রণতরী নিয়ে গঠিত স্ট্রাইক গ্রুপ বা হামলা-সক্ষম সেনাগোষ্ঠী মধ্যপ্রাচ্যে মোতায়েন করেছে। মার্কিন যুদ্ধবাজ জাতীয় উপদেষ্টা জন বোল্টন দাবি করেছেন, ইরানের প্রতি পরিষ্কার এবং নির্ভুল বার্তা দেয়ার জন্য এ দলকে পাঠানো হয়েছে। বোল্টনের বিবৃতিতে আরও বলা হয়েছে, হামলা-সক্ষম এ দলে মার্কিন বিমানবাহী রণতরী ইউএসএস আব্রাহাম লিংকন এবং বোম্বার টাস্ক ফোর্স বা বোমাবর্ষণে সক্ষম একটি বিশেষ সেনাগোষ্ঠী রয়েছে। অবশ্য মার্কিন সেনাবাহিনীর নিয়মিত কর্মসূচি অনুযায়ীই এ বাহিনীকে মোতায়েন করা হয়েছে বলে ধারণা করা হচ্ছে। গত মাসের ৮ তারিখে ইউএসএস আব্রাহাম লিংকনের জনসংযোগ বিভাগ থেকে ঘোষণা করা হয়েছিল যে নিয়মিত মোতায়েনের অংশ হিসেবে ১ এপ্রিল ভার্জিনিয়ার নৌঘাঁটি ছেড়ে যাত্রা করেছে এ রণতরী।
এদিকে ইরানকে হুঁশিয়ারি জানাতে যুক্তরাষ্ট্র এই পদপে নিয়েছে। মার্কিন জাতীয় নিরাপত্তা উপদেষ্টা জন বোল্টন বলেছেন, যুক্তরাষ্ট্রের স্বার্থে বা কোনও মিত্র যদি হামলার শিকার হয় তাহলে ইরানকে ‘অপ্রতিরোধ্য শক্তির’ মুখোমুখি হতে হবে। গত বছর মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প ২০১৫ সালে ছয় বিশ্বশক্তির সঙ্গে ইরানের স্বারিত পারমাণবিক চুক্তি থেকে বের হয়ে যাওয়া ঘোষণার পর থেকেই ওয়াশিংটন-তেহরান সম্পর্কের উত্তেজনা নতুন করে বাড়তে শুরু করেছে। আধিপত্য বিস্তার, মানবাধিকার হরণ ও সন্ত্রাসে মদদের অভিযোগে মার্কিন নিষেধাজ্ঞার আওতায় এসেছে আইআরজিসি সম্পৃক্ত বেশ কয়েক জন কর্মকর্তা ও প্রতিষ্ঠান। সর্বশেষ, এপ্রিল মাসের শুরুর দিকে ইরানের প্রভাবশালী বিপ্লবী গার্ডসকে সন্ত্রাসী গোষ্ঠীর তালিকাভুক্ত করে যুক্তরাষ্ট্র। এর মধ্য দিয়ে প্রথমবারের মতো অন্য কোনও দেশের সেনাবাহিনীকে সন্ত্রাসী গোষ্ঠী আখ্যা দেয় যুক্তরাষ্ট্র। মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্পের এই পদপেকে অবৈধ বলে দাবি করে আসছে ইরান। পাল্টা পদপে হিসেবে মধ্যপ্রাচ্যে দায়িত্বরত সব মার্কিন সেনাকে সন্ত্রাসী ও যুক্তরাষ্ট্র সরকারকে সন্ত্রাসের মদদদাতা উল্লেখ করে একটি আইন পাস করেছে ইরান। ইরান-যুক্তরাষ্ট্রের ক্রমবর্ধমান উত্তেজনার মধ্যেই রবিবার জন বোল্টন বলেছেন, অনেকগুলো আপত্তিকর, উত্তেজনার ইঙ্গিত ও সতর্কতার প্রেেিত মধ্যপ্রাচ্যে মার্কিন বোমারু দল ও জঙ্গি বিমান মোতায়েনের সিদ্ধান্ত নেওয়া হয়েছে।

জন বোল্টন বলেন, যুক্তরাষ্ট্র ইরানের শাসকদের সঙ্গে যুদ্ধ চায় না। কোনও বিকল্প, ইরানের বিপ্লবী গার্ড বাহিনী কিংবা নিয়মিত সেনা; যারাই হামলা চালাক না কেন আমরা তা মোকাবিলায় সর্বাত্মক প্রস্তুত রয়েছি।