মক ট্রায়ালের প্রতীকী বোমা, রাতভর পাহারা

135

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) আইন অনুষদের ডিন কার্যালয়ের পাশে গত বৃহস্পতিবার রাত থেকে বোমা সাদৃশ্য একটি বস্তুকে নিয়ে আতঙ্ক ছড়িয়ে পড়ে। বোমা পড়ে থাকার খবরে রাতভর পাহারায় বসেছিল পুলিশ। কিন্তু পরদিন শুক্রবার সকালে নগর পুলিশের বোম্ব ডিসপোজাল ইউনিট এসে অভিযানের পর জানালো স্কচটেপে মোড়ানো বোমা সাদৃশ্য বস্তুটি ছিল একটি কাঁচা বেগুন।
পুলিশ ও বিশ্ববিদ্যালয় প্রশাসনের প্রাথমিক ধারণা ছিল বিশ্ববিদ্যালয় ক্যাম্পাসে আতঙ্ক সৃষ্টি করতে কেউ এটি রেখে গেছে। কিন্তু বিকালে বেরিয়ে আসে মূল ঘটনা। আসলে এটি ছিল একটি প্রতীকী বোমা, যা একটি প্রতিযোগিতায় ট্রায়াল হিসেবে উপস্থাপন করা হয়েছিল। গত ২৬ জানুয়ারি ইউএসএইড ও আইন অনুষদের যৌথ আয়োজনে মক ট্রায়ালে (প্রতীকী বিচার কার্য) চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়, বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়সহ মোট আটটি বিশ্ববিদ্যালয়ের আইন বিভাগের শিক্ষার্থীরা এতে অংশ নেয়।
প্রতিযোগিতার এক ট্রায়ালে আদালতের সামনে কিভাবে বোমা বানানো হয়েছিলো, সেটি তুলে ধরতে বেগুনে স্কচটেপ আর দুটো ইলেকট্রিক তার দিয়ে তৈরি করা ডেমো বা নকল বোমা উপস্থাপন করে বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের প্রতিনিধি দল। কিন্তু পরবর্তীতে নকল বোমাটি আইন অনুষদের সামনে চলে আসে। আর এক নিরাপত্তা কর্মীর চোখে পড়ায় বোমা পড়ে থাকার খবর ছড়িয়ে পড়ে ক্যাম্পাস। এ নিয়ে রাতভর আতঙ্কও চলে চবি ক্যাম্পাসে।
ঘটনার সত্যতা নিশ্চিত করে সামাজিক যোগাযোগ মাধ্যমে তাসমিয়া ইকরা নামের বিজিসি ট্রাস্ট বিশ্ববিদ্যালয়ের শিক্ষার্থী জানান, প্রসিকিউশনের আলামত হিসেবে নকল একটা গ্রেনেড বানিয়ে দেখানো হয়েছিল। এরপর তা ডাস্টবিনে ফেলে দেওয়া হয়েছিল।
বিষয়টি কেনো আগে জানানো হল না জানতে চাইলে তিনি বলেন, আমরা জানতাম না এটাকেই বোমা হিসেবে মনে করা হয়েছে। আমি ফেইসবুক পোস্ট পড়ে বিষয়টি জেনেছি।
এ বিষয়ে জানতে চাইলে বিশ্ববিদ্যালয়ের প্রক্টর অধ্যাপক মোহাম্মদ আলী আজগর চৌধুরী পূর্বদেশকে বলেন, বিষয়টি একটু আগে জানতে পেরেছি। বিস্তারিত খোঁজ নেওয়া হচ্ছে।