ভেনেজুয়েলায় কারাগারে সংঘর্ষে ২৯ বন্দি নিহত

19

ভেনেজুয়েলার একটি পুলিশ স্টেশনের অভ্যন্তরে এক কারাগারে সংঘর্ষের ঘটনায় অন্তত ২৯ বন্দি নিহত হয়েছে। পর্তুগুয়েসা রাজ্যের প্রধান জননিরাপত্তা কর্মকর্তা অস্কার ভালেরো জানিয়েছেন শুক্রবারের এই ঘটনায় ১৯ পুলিশ সদস্যও আহত হয়েছে। তিনি বলেন, বিশেষ পুলিশ বাহিনীর সদস্যরা বন্দিদের পালাতে বাধা দিলে সংঘর্ষ শুরু হয়। পুলিশ সদস্যরা গুলির মুখে পড়ে বলেও দাবি করেন তিনি। ভেনেজুয়েলার কারাগারে গত কয়েক বছরে বেশ কয়েকটি সহিংসতার ঘটনা ঘটেছে। ২০১৮ সালের মার্চে একটি পুলিশি কারাগারে অগ্নিকান্ডের ঘটনায় ৬৮ বন্দি নিহত হয়। ২০১৭ সালের আগস্টে দেশটির দক্ষিণাঞ্চলীয় একটি কারাগারে দাঙ্গায় অন্তত ৩৭ জনের প্রাণহানি ঘটে। শুক্রবার উত্তর পশ্চিমাঞ্চলীয় ভেনেজুয়েলার আকারিগুয়া কারাগারে সংঘর্ষের ঘটনা ঘটে।
মানবাধিকার কর্মীদের দাবি ২৫০ জন ধারণ ক্ষমতার কারাগারটিতে প্রায় ৫৪০ জন বন্দি ছিল। কারাবন্দিদের মানবাধিকার রক্ষায় সোচ্চার ভেনেজুয়েলার গ্রুপ উনা ভেনতানা আ লা লিবার্টেড জানিয়েছে, বৃহস্পতিবার ওই কারাগারের একজন দর্শণার্থীকে জিম্মি করে বন্দিরা। শুক্রবার তাকে উদ্ধার করতে গেলে সংঘর্ষ শুরু হয়। গ্রুপটির পরিচালক কার্লোস নিয়েটো বলেন, সকালে কর্তৃপক্ষ সেখানে বিশেষ পুলিশ বাহিনীর সদস্যদের পাঠালে সংঘর্ষ শুরু হয়।
বন্দিদের কাছে থাকা অস্ত্র দিয়ে পুলিশকে লক্ষ্য করে গুলি ছোঁড়া হয়েছে। পরে সেখানে দুটি গ্রেনেডের বিস্ফোরণ ঘটানো হয়েছে বলেও জানান তিনি। তবে সংঘর্ষ শুরুর কারণ নিয়ে ভিন্নমত জানিয়েছেন ভেনেজুয়েলার প্রিজনস অবজারভেটরি গ্রæপের হামবার্তো প্রাদো। তিনি দাবি করেন নারী দর্শনার্থীদের বের করে দিতে কর্তৃপক্ষ তল্লাশি চালানো শুরু করলে সংঘর্ষ শুরু হয়। বার্তা সংস্থা রয়টার্সকে তিনি বলেন, ‘সেখানে পুলিশ ও বন্দিদের সংঘর্ষ হয়েছে। কিন্তু মারা গেল কেবল কি শুধু বন্দিরা? আর বন্দিদের কাছে যদি অস্ত্র থেকে থাকে তাহলে তাদের কাছে সেগুলো পৌঁছালো কীভাবে?’