ভেনেজুয়েলার সামরিক বাহিনীর প্রতি মাদুরোকে ছাড়ার আহব্বান ট্রাম্পের

28

ভেনেজুয়েলার সমাজতান্ত্রিক প্রেসিডেন্ট নিকোলাস মাদুরোকে সামরিক বাহিনীর যারা সমর্থন দিচ্ছেন তারা তাদের জীবন ও ভবিষ্যৎ ঝুঁকিতে ফেলছেন বলে সতর্ক করেছেন মার্কিন প্রেসিডেন্ট ডোনাল্ড ট্রাম্প।
ভেনেজুয়েলায় মানবিক ত্রাণ প্রবেশ আনুমোদন করতে বাহিনীটির প্রতি আহব্বানও জানিয়েছেন তিনি, খবর বার্তা সংস্থা রয়টার্সের। সোমবার ফ্লোরিডার মিয়ামিতে এক সমাবেশে এসব কথা বলেন ট্রাম্প। সমাবেশে উপস্থিত লোকজনের অধিকাংশই ছিল ভেনেজুয়েলা ও কিউবা থেকে যুক্তরাষ্ট্রে আসা অভিবাসী। ট্রাম্প বলেন, ভেনেজুয়েলার সামরিক বাহিনী যদি মাদুরোকে সমর্থন দেওয়া অব্যাহত রাখে তাহলে তারা ‘সবকিছু হারাবে’। “তোমাদের সামনে কোনো নিরাপদ ভবিষ্যৎ নেই, বের হবার সহজ কোনো দরজা নেই এবং কোনো পথও নেই। তোমরা সবই হারাবে,” বলেছেন তিনি। সোমবার রাতে দেওয়া এক প্রতিক্রিয়ায় ট্রাম্পের ভাষণকে ‘নাৎসি ধরনের’ বলে অভিহিত করেছেন মাদুরো।
বলেছেন, ট্রাম্পের আচরণ দেখলে মনে হয় তিনি ‘ভেনেজুয়েলার মালিক’ এবং এর ‘নাগরিকরা তার দাস’। “ক্ষমতার শান্তিপূর্ণ হস্তান্তর চাই আমরা, কিন্তু সব বিকল্পই খোলা আছে,” সমাবেশে বলেছেন ট্রাম্প। এই উক্তির মাধ্যমে ট্রাম্প ‘সামরিক বিকল্প তৈরি আছে’, ফের এমন ইঙ্গিত দিলেও এ ধরনের কোনো পদক্ষেপ নেওয়া হবে না বলে মনে করছেন লাতিন আমেরিকা বিষয়ে বিশেষজ্ঞ অধিকাংশ জন, জানিয়েছে রয়টার্স।
চলতি মাসে হোয়াইট হাউসের এক ঊর্ধ্বতন কর্মকর্তা রয়টার্সকে জানিয়েছেন, ভেনেজুয়েলার সামরিক বাহিনীর সদস্যদের সঙ্গে যুক্তরাষ্ট্রের সরাসরি যোগাযোগ হয়েছে এবং তাদের প্রতি মাদুরোর সঙ্গ ছাড়ার আহব্বান জানানো হয়েছে। ভেনেজুয়েলার সামরিক বাহিনীর অনেকেই মাদুরোর বিরুদ্ধে যাবেন বলে ট্রাম্পের সহযোগীরা খোলাখুলি ধারণা প্রকাশ করেছেন। কিন্তু বাস্তবে এ পর্যন্ত অল্প কিছু সামরিক কর্মকর্তাই শুধু মাদুরোর বিরুদ্ধে গেছেন।