ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন’ দ্বিতীয় রাউন্ড শনিবার

34

জাতীয় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন’র দ্বিতীয় রাউন্ড কার্যক্রম আগামী শনিবার অনুষ্ঠিত হবে। এদিন চট্টগ্রামের প্রায় সাড়ে ১২ লাখ শিশুকে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এর মধ্যে নগরের ৪১টি ওয়ার্ডে ৪ লাখ ৩০ হাজার শিশু এবং জেলায় সাত লাখ ৯৬ হাজার ১৯৫ জন শিশু রয়েছে।
গতকাল বুধবার জেলা সিভিল সার্জন আজিজুর রহমান সিদ্দিকী সংবাদ সম্মেলন করে জানান, শনিবার ক্যাম্পেইনের দ্বিতীয় রাউন্ড কার্যক্রমে ৬ থেকে ১১ মাস বয়সী সকল শিশুকে একটি নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ১২ থেকে ৫৯ মাস বয়সী সকল শিশুকে একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
আজিজুর রহমান সিদ্দিকী বলেন, সকাল ৮টা থেকে বিকেল ৪টা পর্যন্ত জেলার ১৪টি উপজেলার ২০০টি ইউনিয়নের চার হাজার ৮৪১টি কেন্দ্রে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে। ৬ থেকে ১১ মাস বয়সী ৮৩ হাজার ৫৯৩ জন শিশুকে একটি করে নীল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী সাত লাখ ১২ হাজার ৬০২ জন শিশুকে একটি লাল রংয়ের ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।
স্বাস্থ্যকর্মীরা ক্যাপসুল খাওয়ানোর পাশাপাশি অভিভাবকদের প্রতি শিশুকে ছয় মাস পর্যন্ত বুকের দুধ খাওয়ানো, লাল-হলুদ-সবুজ রংয়ের ফলমূল, শাক-সবজি খাওয়ানোর পরামর্শ দিয়ে তিনি বলেন, কার্যক্রমে মোট ৫৩ জন স্বাস্থ্য পরিদর্শক, ১৬০ জন সহকারী স্বাস্থ্য পরিদর্শক, ৬২৪জন স্বাস্থ্য সহকারী থাকবেন। সরকারি স্বাস্থ্যকর্মীদের পাশাপাশি নয় হাজার ৭২২ জন স্বেচ্ছাসেবক থাকবেন ক্যাপসুল খাওয়ানোর কার্যক্রমে। সব শিশুকে ভরাপেটে ওইদিন টিকাদান কেন্দ্রে আসার অনুরোধ জানান তিনি।
এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশনের ৪১ ওয়ার্ডে ১ হাজার ২৮৮ কেন্দ্রে ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইন কার্যক্রম পরিচালিত হবে। এর মধ্যে ৬ থেকে ১১ মাস বয়সী ৮০ হাজার শিশু ও ১২ থেকে ৫৯ মাস বয়সী ৪ লাখ ৩০ হাজার শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাপসুল খাওয়ানো হবে।