ভিটামিন ‘এ’ প্লাস ক্যাম্পেইনের ওরিয়েন্টশন কর্মশালা

43

বান্দরবান : অপুষ্টিজনিত অন্ধত্ব নির্মূল এবং অপুষ্টিজনিত মৃত্যু প্রতিরোধ করার লক্ষে ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন ২০১৯ উপলক্ষে বান্দরবানে সাংবাদিকদের নিয়ে এক ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জনস্বাস্থ্য পুষ্টি প্রতিষ্ঠান, জাতীয় পুষ্টি সেবার বাস্তবায়নে ও স্বাস্থ্য বিভাগ বান্দরবানের আয়োজনে বান্দরবান সিভিল সার্জন কার্যালয়ের সেমিনার কক্ষে এই ওরিয়েন্টশন কর্মশালা অনুষ্ঠিত হয় জেলা সিভিল সার্জন ডা. অংসুই প্রু মারমার সভাপতিত্বে কর্মশালায় অন্যান্যদের মধ্যে ডেপুটি সিভিল সার্জন ডা. তাহমিনা শবনম সোবহান, ডা. বেলায়েত হোসেন, সদর হাসপাতালের মেডিকেল অফিসার ডা. রাকিবুল হাসান, সিভিল সার্জন কার্যালয়ের সিনিয়র শিক্ষা ও স্বাস্থ্য কর্মকর্তা সাসুইচিং মার্মাসহ বিভিন্ন প্রিন্ট ও ইলেকট্রনিক মিডিয়ার সংবাদকর্মীরা এসময় উপস্থিত ছিলেন।
এদিকে জেলা সিভিল সার্জন ডা. অংসুই প্রু জানান, আগামী ১৯ জুলাই শনিবার বান্দরবানে ৬২ হাজার ৫শত ৮১ জন শিশুকে ভিটামিন ‘এ’ ক্যাম্পেইনের আওতায় ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। এবারে বান্দরবান জেলায় ৬-১১ মাস বয়সী ৮ হাজার ৩শত ১১জন শিশুকে ১টি করে নীল রঙের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল ও ১২-৫৯ মাস বয়সী ৫৪ হাজার ২শত ৭০জন শিশুকে ১টি করে লাল রংয়ের ভিটামিন ‘এ’ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে।
খাগড়াছড়ি : খাগড়াছড়িতে জাতীয় ভিটামিন এ প্লাস ক্যাম্পেইন উপলক্ষে সাংবাদিকদের ওরিয়েন্টেশন সভা অনুষ্ঠিত হয়েছে। বুধবার সকালে জেলা সিভিল সার্জন অফিসের হল রুমে এ সভা অনুষ্ঠিত হয়। এতে সভাপতিত্ব করেন খাগড়াছড়ি সিভিল সার্জন (ভারপ্রাপ্ত) ডা. সরোয়ার মাহবুব।
এবার খাগড়াছড়িতে ৬ থেকে ১১ মাস বয়সী এবং ১২ থেকে ৫৯ মাস বয়সী মোট ৯৭হাজার ৬শ ২১জন শিশুকে ভিটামিন এ প্লাস ক্যাপসুল খাওয়ানো হবে। সভা থেকে কর্মসূচি সফল করতে জেলায় কর্মরত সাংবাদিকের সহযোগিতা কামনা করা হয়। এসময় আরো জানানো হয়, আগামী ১৯ জানুয়ারি খাগড়াছড়ি জেলার সব উপজেলায় সকাল থেকে সন্ধ্যা ৬-৫৯ মাস বয়সের শিশুদের ভিটামিন এ ক্যাপসুল খাওয়ানো হবে। এতে অন্যান্যের মধ্যে মেডিকেল অফিসার ডা. মো. মেজবাহ উদ্দিন, সিনিয়র স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মেমং মারমাসহ জেলায় কর্মরত সাংবাদিকরা উপস্থিত ছিলেন।