ভারত থেকে চাল আমদানি করছে চীন

16

চীন তিন দশকের মধ্যে প্রথমবারের মতো প্রতিবেশী ভারত থেকে চাল আমদানি শুরু করেছে। সরবরাহের ঘাটতির মধ্যে ভারত থেকে মূল্য ছাড়ের প্রস্তাব পেয়ে চীন এ পদক্ষেপ নিয়েছে বলে ভারতীয় শিল্প খাতের কর্মকর্তারা বার্তা সংস্থা রয়টার্সকে জানিয়েছেন। ভারত বিশ্বের বৃহত্তম চাল রপ্তানিকারী দেশ আর চীন বৃহত্তম আমদানিকারক।
বেইজিং প্রতি বছর প্রায় ৪০ লাখ টন চাল আমদানি করে। মানের সমস্যা উল্লেখ করে এতদিন ভারত থেকে চাল কেনা এড়িয়েছে চীন। কিন্তু হিমালয় অঞ্চলে সীমান্ত বিরোধ নিয়ে দুই দেশের মধ্যে বিরাজমান তীব্র উত্তেজনার মধ্যেই এবার ভারত থেকে চাল কিনতে শুরু করল চীন। ভারতের চাল রপ্তানিকারক সমিতির সভাপতি বি. ভি. কৃষ্ণা রাও বলেন, “এই প্রথম চাল কিনল চীন। ভারতীয় ফসলের মান দেখার পর সম্ভবত আগামী বছর থেকে তারা আরও বেশি কিনবে।”
ভারতের শিল্প খাতের কর্মকর্তারা জানিয়েছেন, ভারতীয় ব্যবসায়ীরা ডিসেম্বর-ফেব্রæয়ারি সময়কালে টন প্রতি প্রায় ৩০০ ডলার মূল্যে এক লাখ টন ভাঙা চাল রপ্তানি করার চুক্তি করেছে। থাইল্যান্ড, ভিয়েতনাম, মিয়ানমার ও পাকিস্তানের মতো চীনের ঐতিহ্যগত চাল সরবরাহকারীদের রপ্তানি করার মতো উদ্বৃত্ত চাল নেই আর তারা ভারতের তুলনায় প্রতি টনে ৩০ ডলার বেশি মূল্য চেয়েছে বলে ভাষ্য ভারতীয় চাল ব্যবসা সংক্রান্ত কর্মকর্তাদের।