ভারতে পাইলট আভিনন্দনের মতো গোঁফ রাখার হিড়িক

68

ভারতীয় যুদ্ধবিমানের পাইলট আভিনন্দন ভার্থামান, যাকে প্রায় ৫৮ ঘন্টা পাকিস্তানের সেনাদের হাতে বন্দী থাকার পর ভারতের কাছে ফেরত দেয়া হয়, এখন দেশটির মানুষের কাছে একজন জাতীয় বীর বনে গেছেন। ভারতে এখন তার স্টাইলে বাহারি গোঁফ রাখার হিড়িক পড়েছে। দেশটিতে অনেকে তাকে অনুপ্রেরণামূলক একটি চরিত্র হিসেবেও দেখছেন।
বিতর্কিত কাশ্মীর নিয়ে উত্তেজনার মধ্যে ভারতীয় বিমান বাহিনীর উইং কমান্ডার আভিনন্দনের মিগ-২১ জেট বিমান গত ২৭ ফেব্রুয়ারি পাকিস্তান গুলি করে ভূপাতিত করেছিল এবং তিনি ধরা পড়েছিলেন। গত ১ মার্চ পাকিস্তান থেকে ছাড়া পেয়ে ভারতে ফেরার পর দেশটিতে তিনিই আলোচনার কেন্দ্রে চলে আসেন। তার বীরত্ব নিয়ে নানা কথা যেমন ছড়িয়েছে ভারতে প্রায় সবার মুখে মুখে, তেমনি তার গোঁফ আভিনন্দন-গোঁফ নামে জনপ্রিয় হয়ে উঠেছে। ফেসবুক, টুইটারসহ সামাজিক মাধ্যমে তার গোঁফ ওয়ালা ছবি ভাইরাল হয়েছে।
অনেকে তার মতো গোফ রেখে এবং এমনকি সেলুনে গিয়ে আভিনন্দন স্টাইলে গোঁফ কাটার ছবি তুলে সামাজিক মাধ্যমে পোস্ট করছেন।
অনেক শিল্প প্রতিষ্ঠান বাহারি গোঁফকে ব্র্যান্ড হিসেবে নিয়ে তাদের পণ্যের বিজ্ঞাপন তৈরি করছে। ভারতের জনপ্রিয় একটি ডেইরি খামার তাদের দুধের বিজ্ঞাপন তৈরি করেছে অভিনন্দনের গোঁফকে ব্র্যান্ড হিসেবে ব্যবহার করে।
আভিনন্দন যেভাবে গোঁফ রেখেছেন, সেটা ভারতে নতুন কিছু নয়। বলিউডে খলনায়কদের বাহারি গোঁফে দেখানো হয়। দেশটির সমারিক বাহিনী এবং পুলিশের অনেক কর্মকর্তা লম্বা বা পেঁচানো গোঁফ রাখেন। এমনকি চোরাকারবারিরাও বিভিন্ন স্টাইলে লম্বা গোঁফ রাখে। কিন্তু গত কয়েতদিনে ভারতে বাহারি বিভিন্ন ধরণের গোঁফের খ্যাতি উদ্ধার করা হয়েছে। আভিনন্দনের কারণে বাহারি গোঁফ এখন সাহস ও দেশপ্রেমের সমার্থক হয়ে উঠেছে।
ভারতের ব্যাঙ্গালোরে একটি সেলুন বিনামূল্যে অভিনন্দনের স্টাইলে গোঁফ কামিয়ে দিচ্ছে। এই সেলুনের মালিক নানেশ ঠাকুর বলেছেন, আভিনন্দন দেশের জন্য অনেক কিছু করেছেন। সে কারণে আমি অনুভব করলাম যে, আমি তার মতো অনেক চেহারা দেখতে চাই।
একজন অ্যাম্বুলেন্স চালক নাভিন কুমারও আভিনন্দনের মতো করে গোঁফ কামিয়েছেন। তিনি বলেছেন, আভিনন্দন আমাদের আসল হিরো। সেজন্য আমি তাঁকে অনুসরণ করেছি।

বিশ্বের সবচেয়ে দূষিত শীর্ষ
১০ শহরের সাতটি ভারতে

বিশ্বের সবচেয়ে দূষিত ১০ শহরের মধ্যে শীর্ষস্থানসহ ভারতের ৭টি, পাকিস্তানের ২টি ও চীনে ১টি শহর রয়েছে বলে নতুন এক গবেষণায় দেখা গেছে। আইকিউএয়ার, এয়ারভিস্যুয়াল ও গ্রিনপিসের এ গবেষণায় ২০১৮ সালে দূষণের মাত্রায় বিশ্বের শহরগুলোর মধ্যে শীর্ষে রয়েছে ভারতের গুরুগ্রাম। ভারতের এই শহরটি রাজধানী নয়াদিল্লির দক্ষিণপশ্চিমে অবস্থিত। পূর্ববর্তী বছর থেকে শহরটির দূষণের মাত্রা কমলেও এটি শীর্ষস্থান এড়াতে পারেনি।
দূষণের তালিকায় গুরুগ্রামের পরই আছে দিল্লি সংলগ্ন ভারতের আরেকটি শহর গাজিয়াবাদ। এরপর তৃতীয় স্থান আছে পাকিস্তানের ফয়সালাবাদ শহর। এরপর চতুর্থ, পঞ্চম, ষষ্ঠ ও সপ্তম স্থানে যথাক্রমে আছে ভারতের ফরিদাবাদ, ভিবাডি, নয়ডা ও পাটনা। অষ্টম স্থানে আছে চীনের হোটান শহর, এরপর ভারতের লক্ষ্ণৌ ও দশম স্থানে আছে পাকিস্তানের লাহোর শহর। খবর বিডিনিউজের
বিহারের রাজধানী পাটনা কয়েকশ কিলোমিটার দূরে হলেও ভারতের অন্যান্য শীর্ষ দূষিত শহরগুলো দিল্লি সংলগ্ন বা এর আশপাশে। এই তালিকা করতে পিএমটুপয়েন্টফাইভ নামে পরিচিত এক ধরনের সূ² কতার উপস্থিতি হিসাব করা হয়, এই কতাগুলো মানুষের ফুসফুস ও রক্তপ্রবাহে মারাত্মক দূষণ ঘটাতে পারে।
বিশেষজ্ঞরা জানিয়েছেন, পিএমটুপয়েন্টফাইভ এর দূষণের কারণে ফুসফুসের ক্যান্সার, স্ট্রোক, হার্ট অ্যাটাক ও শ্বাসযন্ত্রের রোগ হতে পারে, যার মধ্যে অ্যাজমা অন্যতম।
বিশ্বের সবচেয়ে দূষিত শীর্ষ ৩০টি শহরের মধ্যে ২২টি দ্রুত বর্ধনশীল অর্থনীতির দেশ ভারতের, পাঁচটি চীনের, দু’টি পাকিস্তানে ও একটি বাংলাদেশের।