ভারতে পরীক্ষার ফল ভুল ২৩ শিক্ষার্থীর আত্মহত্যা

10

ভারতের দক্ষিণে অবস্থিত তেলেঙ্গানা প্রদেশে প্রযুক্তিগত ভুলে দ্বাদশ শ্রেণির ফলাফলে অকৃতকার্য হওয়ায় ২৩ জন শিক্ষার্থী আত্মহত্যা করেছেন। চলতি বছরের ১৮ এপ্রিল এ ফল ঘোষণা করা হয়। যেখানে দেখা যায়, এক হাজার একশ সাইত্রিশ জন অকৃতকার্য হন। পরবর্তীতে সংশোধিত ফলে তাদের সবাই কৃতকার্য হন। কিন্তু যেসব শিক্ষার্থী আত্মঘাতি হয়েছেন তাদের ফল প্রকাশ করেনি কর্তৃপক্ষ।
গত এপ্রিলে যখন ফলাফল প্রকাশ করা হয় এর পরপরই অভিভাবক ও শিক্ষার্থীরা আন্দোলন করেন। তারা প্রকাশিত ফলাফল প্রত্যাখ্যান করেন। অকৃতকার্য শিক্ষার্থীরা মানসিকভাবে ভেঙে পড়েন। যাদের মধ্যে আত্মহত্যা করেন ২৩ জন। এরপরেই জানা যায়, প্রযুক্তিগত ভুলের কারণেই এত বিপুল সংখ্যক শিক্ষার্থীর ফল অকৃতকার্য এসেছিল। প্রথমবার ফল প্রকাশের পর তা সংশোধনের জন্য শিশুদের অধিকার সম্পর্কিত একটি সংগঠন হাইকোর্টে আবেদন করে। হাইকোর্ট ফলাফল পুনর্মূল্যায়নের জন্য যথাযথ কর্তৃপক্ষকে আদেশ প্রদান করে। এরপর ২৭ মে পরীক্ষা বোর্ড সংশোধিত ফলাফল প্রকাশ করে।
সংশোধিত ফলাফলে দেখা যায়, ১১৩৭ শিক্ষার্থীর মধ্যে আগের ফলাফলে এক শিক্ষার্থী একটি বিষয়ে শূন্য নাম্বার পেয়েছিল।
সংশোধিত ফলাফলে সে ঐ বিষয়ে ৯৯ নাম্বার পায়। এ ঘটনায় গ্লোবারেনা টেকনোলজি নামক একটি বেসরকারি প্রতিষ্ঠানকে পরীক্ষার ফলাফলের ঘটনায় অভিযুক্ত করা হয়। প্রতিষ্ঠানটি দ্বাদশ শ্রেণির ফলাফল প্রকাশ করে। তারা ২০১৭ সালে রাজ্যের নয় লাখ সত্তর হাজারের বেশি শিক্ষার্থীর বার্ষিক ফলাফল প্রকাশের দায়িত্ব নেয়। কোম্পানিটি তাদের ভুল স্বীকার করেছে।বিবিসিকে এক সাক্ষাৎকারে কোম্পানির সিইও ভিএসএন বলেন, ‘আমরা পরীক্ষা বোর্ডের নিয়ম অনুসরণ করে ফলাফল প্রকাশ করেছি। যে ভুল হয়েছে তা অনাকাঙ্ক্ষিত। প্রাথমিকভাবে প্রযুক্তিগত কারণে ফলাফলে ভুল হয়েছে। পরে আমরা সংশোধিত ফলাফল প্রকাশ করেছি।’ আত্মহত্যার ঘটনা সম্পর্কে কোম্পানির এক প্রতিনিধি বলেন, ‘পরীক্ষার ফলাফল ভুলের সাথে আত্মহত্যার ঘটনা জড়িত না।’