ভারতের সাথে ৯টি রেল ইন্টারচেঞ্জ রুট চালু হচ্ছে

32

ভারতের সঙ্গে মোট ৯টি রেল ইন্টারচেঞ্জ রুট চালু করা হবে বলে জানিয়েছেন রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন। সোমবার জাতীয় সংসদে প্রশ্নোত্তর পর্বে আওয়ামী লীগের সদস্য আলী আজমের লিখিত প্রশ্নের উত্তরে তিনি এ তথ্য জানান। রেলমন্ত্রী বলেন, বাংলাদেশ থেকে ভারতের সঙ্গে রেলওয়ে সংযোগের জন্য ৭টি ইন্টারচেঞ্জ পয়েন্ট আছে। এর মধ্যে বর্তমানে ৪টি চালু রয়েছে। বাকি ৩টি ইন্টারচেঞ্জ চালু করার উদ্যোগ নেওয়া হয়েছে। এছাড়া আরো দুটি নতুন ইন্টারচেঞ্জ পয়েন্ট চালুর পদক্ষেপ নেওয়া হয়েছে।
এসব রেল সংযোগের মধ্যে রয়েছে, দর্শনা-ভারতের গেদে, বেনাপোল-পেট্রাপোল, রোহনপুর-সিঙ্গাবাদ, বিরল-রাধিকাপুর, শাহবাজপুর-মহিশাসন, চিলাহাটি-হলদিবাড়ি, বুড়িমারী-চেংরাবান্ধা, আখাউড়া-আগরতলা এবং ফেনী থেকে ভারতের বিলোনিয়া পর্যন্ত রেলপথ নির্মাণ। খবর বাংলানিউজের
আওয়ামী লীগের আরেক সদস্য নূরুন্নবী চৌধুরীর প্রশ্নের উত্তরে রেলমন্ত্রী নুরুল ইসলাম সুজন বলেন, যানজট নিরসনে ঢাকা শহরের চারিদিকে বৃত্তাকার রেলপথ নির্মাণের জন্য একটি সম্ভাব্যতা সমীক্ষা প্রস্তাব গত ২০১৭ সালের ২৭ ডিসেম্বর পরিকল্পনা কমিশনে অনুমোদিত হয়েছে। এর পরামর্শক নিয়োগের জন্য দু’বার ইওআই আহবান করা হয়েছে। সমীক্ষা প্রতিবেদনের ভিত্তিতে নির্মাণ প্রকল্প নেওয়া হবে।