ভারতের সম্ভর লেকে মারা গেছে হাজার হাজার পাখি

27

ভারতের রাজস্থান প্রদেশের জয়পুরে সম্ভর লেক সংলগ্ন এলাকায় হাজার হাজার পাখির মরদেহ পাওয়া গেছে। এর মধ্যে অতিথি পাখিও রয়েছে। তবে ঠিক কী কারণে পাখিগুলো মারা গেছে তা জানাতে পারেনি কর্তৃপক্ষ। ধারণা করা হচ্ছে, দূষণের কারণে পাখিগুলো মারা গেছে। মঙ্গলবার সকালে মরা পাখি পড়ে থাকতে দেখে প্রশাসনকে খবর দেয় স্থানীয়রা।
ভারতের সবচেয়ে বড় নোনা পানির হ্রদ এই সম্ভর হ্রদ। মনে করা হচ্ছে পানিতে দূষণের কারণেই পাখিদের মৃত্যু হয়েছে। লেক থেকে ১২-১৩ কিলোমিটারের মধ্যে এই পাখিগুলোকে মৃত অবস্থায় পাওয়া গেছে। প্রতিবছরই অক্টোবরের শেষ দিকে সাইবেরিয়া থেকে অতিথি পাখিদের ঝাঁক আসতে শুরু করে রাজস্থানের এই লেকে। যার মধ্যে অধিকাংশটাই ফ্লেমিঙ্গো।
জানা গেছে, মৃত পাখিগুলোর মধ্যে রয়েছে কুট, বø্যাক উইংড, স্টিল্ট, নর্দার্ন শোভেলার্স, রুডি শেলডাকের মতো পাখি। তবে পাখি মারা যাওয়ার ব্যাপারে নিশ্চিত করে কিছু বলেনি রাজস্থান সরকারের বন্যপ্রাণী বিভাগ। প্রশাসনের পক্ষ থেকে জানানো হয়েছে, পাখিগুলোর দেহ পরীক্ষার জন্য পাঠানো হয়েছে। রিপোর্ট এলে তবেই মৃত্যুর কারণ বোঝা যাবে। বন অধিকর্তা রাজেন্দ্র জখর জানিয়েছেন, ‘কয়েকদিন আগে ওই এলাকায় শিলাবৃষ্টি হয়েছিল। সেই কারণেও এই পাখিগুলোর মৃত্যু হতে পারে।’