ভারতের কাছে সবার আগে বাংলাদেশ

33

ভারত সরকার বাংলাদেশের সাথে সম্পর্ককে সবচেয়ে বেশি গুরুত্ব দেয়। আমাদের কাছে প্রতিবেশী প্রথমে এবং প্রতিবেশীদের মধ্যে বাংলাদেশ সবার আগে। আজকে আমাদের সম্পর্ক বহুমুখি। আমাদের সম্পর্ক শুধুমাত্র ট্রেড, কর্মাস, সিকিউরিটি এবং বর্ডার ম্যানেজমেন্টের মতো ট্রেডিশনাল ক্ষেত্রসমূহে সীমাবদ্ধ নয়। আমাদের বন্ধন এখন কৌশলগত সব সম্পর্কের ঊর্ধ্বে।
গতকাল শনিবার সন্ধ্যায় নগরীর হোটেল রেডিসন বøু বে ভিউতে ভারতের ৭১তম প্রজাতন্ত্র দিবস উপলক্ষে আয়োজিত অনুষ্ঠানে বাংলাদেশে নিযুক্ত ভারতের সহকারী হাই কমিশনার অনিন্দ্য ব্যানার্জী এসব কথা বলেন।
তিনি বলেন, ভারত ও বাংলাদেশ ১৯৭১ সাল থেকে একসঙ্গে অনেকটা পথ পেরিয়ে এসেছে। দুই দেশের অর্থনীতি খুব দ্রুতবৃদ্ধি পাচ্ছে। আজকে আমাদের দ্বি-পাক্ষিক সম্পর্ক যেকোনো সময়ের চেয়ে ভালো। এছাড়া প্রধানমন্ত্রী শেখ হাসিনা স¤প্রতি ভারত সফরে ৭টি এমওইউ সাইন করেন এবং ৩টি দ্বি-পাক্ষিক প্রজেক্ট উদ্বোধন করেন। আমাদের দুই দেশের প্রধানমন্ত্রীর বৈঠকগুলোতে সিকিউরিটি, বিজনেস, কানেকটিভিটি, ডিফেন্স, ডেভেলপমেন্ট, কো-অপারেশন, এনার্জি,এডুকেশনসহ দ্বি-পক্ষীয় সম্পর্কের প্রায় সকল বিষয়ে তারা আলোচনা করেছেন। আমাদের পলিসি হলো- একসঙ্গে সবার উন্নতি, একটাই লক্ষ্য অনুসরণ করে।
সহকারী হাই কমিশনার বলেন, ১৯৭১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধে বাংলাদেশের মুক্তিযোদ্ধা এবং ভারতের সেনাবাহিনী একসঙ্গে প্রাণ বিসর্জন দিয়ে দুই দেশের মধ্যে স্থায়ী বন্ধন তৈরি করে গেছেন।
তিনি বলেন, ভারত বাংলাদেশের কমিটেড ডেভেলপমেন্ট পার্টনার। দ্বি-পাক্ষিক সম্পর্ক এগিয়ে নিতে আমাদের জয়েন্ট ইনিশিয়েটিভ প্রমাণ করে আমাদের এ সহযোগিতা দুই দেশের মানুষের অর্থনৈতিক উন্নয়নের জন্য। বাংলাদেশ ও বাংলাদেশের মানুষের উন্নয়নে ভারত সব সময় পাশে দাঁড়িয়েছে। প্রতিবেশী হিসেবে কিছু সমস্যা থাকতেই পারে। আমার দৃঢ় বিশ্বাস এ সমস্যাগুলো আলাপ-আলোচনার মাধ্যমে খুব সহজেই সমাধান করা যাবে।
অনিন্দ্য ব্যানার্জী বলেন, খুব শিগ্গির আমরা দুটি গুরুত্বপূর্ণ বার্ষিকী একসঙ্গে পালন করবো। ২০২০ সালে বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের জন্মশত বার্ষিকী এবং ২০২১ সালে বাংলাদেশের স্বাধীনতা যুদ্ধের ও ভারত-বাংলাদেশ কূটনৈতিক সম্পর্ক শুরুর ৫০ বছর পূর্তি। এ দুটি ঐতিহাসিক দিবসকে স্বরণীয় করে রাখতে ভারত ও বাংলাদেশের মধ্যে যোগাযোগ আরও বাড়ানো হবে। আমরা আমাদের কূটনৈতিক ও অন্যান্য সম্পর্কগুলোকে সোনালী অধ্যায়ের ঊর্ধ্বে নতুন উচ্চতায় নিয়ে যেতে চাই।
অনুষ্ঠানে সিটি মেয়র আ জ ম নাছির উদ্দীন বলেন, ভারত বিশ্বের বৃহত্তম গণতান্ত্রিক দেশ। ভারতের অর্থনীতির যে কাঙ্খিত প্রবৃদ্ধি তা বিস্ময়কর। প্রতিবেশী বন্ধুরাষ্ট্র হিসেবে আমরা বাংলাদেশের জনগণ এতে অত্যন্ত আনন্দিত।
তিনি বলেন, ১৯৭১ সালে আমাদের মহান স্বাধীনতা যুদ্ধে ভারত সর্বাত্মক সহযোগিতা দিয়েছে। স্বাধীনতা যুদ্ধে ভারতের তৎকালীন প্রধানমন্ত্রী ইন্দিরা গান্ধী যে সহানুভূতি ও ভালোবাসা বাংলাদেশের মানুষের প্রতি দেখিয়েছেন- তা দুর্লভ। জাতির পিতা বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের নেতৃত্বে স্বাধীনতা অর্জনের পর যুদ্ধবিধ্বস্ত বাংলাদেশকে ভারত সরকার যেভাবে আন্তরিক সহযোগিতা দিয়েছে- তা অবিস্মরণীয়।
মেয়র বলেন, প্রধানমন্ত্রী শেখ হাসিনার কূটনৈতিক ও রাজনৈতিক প্রজ্ঞা এবং ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদীর আন্তরিকতার ফলে বাংলাদেশ-ভারত উভয় দেশের মধ্যে একাধিক গুরুত্বপূর্ণ চুক্তিসহ নানা সমস্যার সমাধান হয়েছে। খুবই কার্যকরভাবে নতুন উচ্চতায় উঠে গেছে বাংলাদেশ-ভারত সম্পর্ক।
এ সময় অনুষ্ঠানে উপস্থিত ছিলেন সংসদ সদস্য এবিএম ফজলে করিম চৌধুরী, আবু রেজা মুহাম্মদ নেজামউদ্দিন নদভী, কুজেন্দ্রলাল ত্রিপুরা, ওয়াসিকা আয়েশা খান, খদিজাতুল আনোয়ার সনি, চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের উপাচার্য ড. শিরিন আক্তার, চুয়েটের উপাচার্য প্রফেসর ড. মো. রফিকুল আলম, প্রিমিয়ার বিশ্ববিদ্যালয়ের উপাচার্য প্রফেসর ড. অনুপম সেন, বিভাগীয় কমিশনার আবদুল মান্নান, জেলা প্রশাসক ইলিয়াস হোসেন, চট্টগ্রাম জেলা পরিষদ চেয়ারম্যান এমএ সালাম, চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষের চেয়ারম্যান জহিরুল আলম দোভাষ, সাবেক চেয়ারম্যান আবদুচ ছালাম, দৈনিক আজাদী সম্পাদক এম এ মালেক, দৈনিক পূর্বকোণ লিমিটেডের চেয়ারম্যান জসিম উদ্দিন চৌধুরী, দৈনিক পূর্বদেশ সম্পাদক মুজিবুর রহমান, দৈনিক সুপ্রভাত বাংলাদেশ সম্পাদক রুশো মাহমুদ, সিনিয়র আইনজীবী অ্যাডভোকেট রানা দাশ গুপ্ত, কক্সবাজার জেলা পরিষদ চেয়ারম্যান মোস্তাক আহমদ, বিজিএমইএ’র প্রথম সহ সভাপতি এমএ সালাম, নগর বিএনপির সভাপতি শাহাদাত হোসেন, সিএমপির অতিরিক্ত কমিশনার আমেনা বেগমসহ বিশিষ্টজনেরা। এরপর আবৃত্তিশিল্পী রাশেদ হাসান কবিতা আবৃত্তি করেন। নৃত্য পরিবেশন করেন শিল্পী প্রমা অবন্তীর দল।