ভারতীয়দের মস্তিষ্কের আকার ছোট : গবেষণা

49

হায়দ্রাবাদের ইন্টারন্যাশনাল ইনস্টিটিউট অব ইনফরমেশন টেকনোলজি (আইআইআইপি-এইচ) প্রথমবারের মতো প্রকাশ করেছে ভারতীয়দের মস্তিষ্কের পূর্ণাঙ্গ চিত্র (অ্যাটলাস)। ওই গবেষণায় দেখা গেছে, বিশ্বের পশ্চিম ও পূর্বাঞ্চলীয় মানুষদের তুলনায় ভারতীয়দের মস্তিষ্কের আকার বেশ ছোট।
সম্প্রতি নিউরোলজি ইন্ডিয়া জার্নালে প্রকাশিত হয়েছে এই গবেষণা প্রতিবেদন। গতকাল মঙ্গলবার ভারতীয় সংবাদমাধ্যম টাইমস অব ইন্ডিয়া জানায়, এই গবেষণা আলঝেইমার বা এ জাতীয় মস্তিষ্কের রোগ নির্ণয়ে সহযোগিতা করবে। খবর বাংলানিউজের
এই গবেষণায় যুক্ত ছিলেন সেন্টার ফর ভিজ্যুয়াল ইনফরমেশন টেকনোলজির গবেষক জয়ন্তী শিবস্বামী। তিনি জানান, গবেষণায় ককেশিয়ানদের মস্তিষ্ক ব্যবহার করে তৈরি মন্ট্রিল নিউরোলজি ইনস্টিটিউটের (এমএনআই) টেমপ্লেটকে
আদর্শ (স্টান্ডার্ড) হিসেবে ধরা হয়েছে।
জয়ন্তী বলেন, এমএনআইয়ের তুলনায় ভারতীয়দের মস্তিষ্কের আকার ছোট হওয়ায় এটি স্ক্যানে বিপদজনক মনে হতে পারে ও এতে ভুল ডায়াগনোসিস হতে পারে।
তিনি জানান, চীনা ও কোরিয়ানদের মস্তিষ্কেরও টেমপ্লেট তৈরি করা হয়েছে। কিন্তু, ভারতীয় বংশোদ্ভ‚তদের কোনো টেমপ্লেট হয়নি। তাদের দলটি এবার বয়স বৃদ্ধি প্রক্রিয়া নিয়ে গবেষণা করছে বলেও জানান জয়ন্তী শিবস্বামী।