ভারতকে হারাতে মাশরাফির ‘মাথা ঠান্ডা’ টোটকা

47

বাংলাদেশ-ভারত ম্যাচ মানেই তো স্নায়ুক্ষয়ী এক লড়াই, উত্তেজনার পারদ চরমে, পুরোটাই বারুদে ঠাসা! সেটা যেমন মাঠে, তেমন মাঠের বাইরে। সংবাদমাধ্যম থেকে শুরু করে সামাজিক যোগাযোগমাধ্যম সর্বত্রই যুদ্ধ যুদ্ধ ভাব। মাঠে মাশরাফি-কোহলিরা লড়েন নিজেদের সেরাটা দিয়ে। আর গ্যালারি-ফেসবুক-টুইটারে চলে দুই দেশের সমর্থকদের বাক যুদ্ধ। ঠিক যেমনটি দেখা যেত আজ থেকে প্রায় এক দশক আগে ভারত-পাকিস্তানের ম্যাচে।
আজ ঙ্গলবার (২ জুলাই) আবার তেমন একটি লড়াই দেখতে যাচ্ছে ক্রিকেট বিশ্ব। বার্মিংহামের এজবাস্টনে সেমির লড়াইয়ে নিজেদের টিকিয়ে রাখতে টাইগাররা মোকাবেলা করবে বিশ্বকাপে সবচাইতে ধারাবাহিক দল ভারতের। বিশ্বকাপে সমীকরণ যা দাঁড়িয়েছে তাতে মাশরাফিরা হেরে গেলেই সব শেষ। ওদিকে কোহলিরাও খুব একটা স্বস্তি নিয়ে খেলতে নামতে পারবে না। অঅগের ম্যাচে ইংল্যান্ডের কাছে হেরে শেষ চারের পথ নিশ্চিত করতে পারেনি ভারত। বাংলাদেশের কাছে হেরে গেলে শ্রীলঙ্কার বিপক্ষে শেষ ম্যাচটি হয়ে উঠবে বাঁচা-মরার। ফলে ভারতও চাইবে আজই শেষ-চার নিশ্চিত করতে। এমন একটি হাইভোল্টেজ ম্যাচ জয়ে মাথা ঠান্ডা রাখার কোনো বিকল্পই দেখছেন না টাইগার দলপতি মাশরাফি বিন মোর্ত্তজা। অধিনায়ক জানালেন, ‘যত ঠান্ডা থাকা যায় তত ভালো। কারণ হাইপটা এভাবে তৈরি হয়, প্লেয়ারদেরও স্নায়ু ধরে রাখা কঠিন হয়ে যায়। গুরুত্বপূর্ণ হলো স্নায়ু ধরে রাখা এবং প্রতিনিয়ত মাঠে গিয়ে আমরা যে জিনিসগুলো করছি সেগুলো ঠিকমত করা। ম্যাচের শুরুতে স্নায়ু উত্তেজিত হয়ে যায়। তারপর আস্তে আস্তে ঠিক হয়। তাই গুরুত্বপূর্ণ হচ্ছে মাঠে নেমে স্বাভাবিক থাকা।’ মাথা ঠান্ডা তো আছেই। দুর্দান্ত কোহলিদের আউটক্লাস করে দিতে সতীর্থদের নিজেদের সেরাটি ঢেলে দেওয়ার পরামর্শও দিয়ে রাখলেন ক্যারিশমাটিক এই দলপতি, ‘কালকে ম্যাচে জিততে গেলে ভালো খেলে জিততে হবে।’
এটাই সেমি ফাইনালের পথ সুগমে মাশরাফির একমাত্র মন্ত্র। বিশ্বকাপের সমীকরণ কী, কোন ম্যাচে কে হারলে কার লাভ হবে আর কার লোকসান হবে সেদিকে তাকানোর কোনো কারণই দেখছেন না লাল সবুজের ক্রিকেটের দিন বদলের দলপতি, ‘অন্যদের দিকে তাকিয়ে থেকে লাভ নেই। এই পর্যন্ত এসেছি তিনটা ম্যাচ জিতেছি, আর একটা বৃষ্টিতে পয়েন্ট ভাগাভাগি হয়েছে। যে কয়টা জিতেছি ভালো করেই জিতেছি। এই ধরনের টুর্নামেন্টে অন্যদের দিকে তাকিয়ে থেকে মনে করি না লাভ আছে। কালকের ম্যাচ হারলে হয়তো আমাদের বিশ্বকাপ শেষ। হয়তবা ভারত ইংল্যান্ডের বিপক্ষে জিতলে অন্যরকম কিছু হতো। এটা একটা ভালো চ্যালেঞ্জ, যদি আমরা ভালো খেলে জিততে পারি। সেটা হবে আরো আনন্দের।’ আজ বাংলাদেশ সময় ম্যাচটি শুরু হবে বিকেল সাড়ে ৩টায়।