ভবন নির্মাণে বাধ্যতামূলক হচ্ছে ওয়াসার অনাপত্তিপত্র

97

নতুন ভবন নির্মাণ করার আগে চট্টগ্রাম ওয়াসার অনাপত্তিপত্র নেওয়া বাধ্যতামূলক করা হচ্ছে। নির্ধারিত কিছু শর্ত মেনেই নিতে হবে এ অনাপত্তিপত্র। এজন্য দিতে হবে নির্ধারিত ফি। এতে বাড়বে ওয়াসার রাজস্ব আয়ও। ঢাকা ওয়াসার আদলেই এ ফি নির্ধারণ করা হয়েছে। মঙ্গলবার ওয়াসার বোর্ড সভায় এ সংক্রান্ত আলোচনা হয়েছে। তাছাড়া চলতি মাস থেকে ৫ শতাংশ হারে ওয়াসার পানির দাম বাড়ানো হচ্ছে।
কথা হলে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, ভবনের নকশা অনুমোদনের জন্য ওয়াসার পক্ষ অনাপত্তির প্রয়োজন পড়ে। ফায়ার সার্ভিস, পরিবেশ অধিদপ্তর থেকে যেমন অনাপত্তিপত্র নিতে হয়, ওয়াসার পক্ষ থেকেও তেমন অনাপত্তিপত্র নিতে হতো। আগে এটার কোনো নির্ধারিত ফি ছিলো না। এখন আমরা এটার ফি নির্ধারণ করেছি।
পানির প্রাপ্যতা, সংযোগের ব্যবস্থা এবং স্যুয়ারেজের সুযোগ নিশ্চিত করা নিয়ে এ অনাপত্তিপত্র দিয়ে থাকে ওয়াসা। অনাপত্তিপত্র দেওয়ার আগে ওয়াসাকে সরেজমিনে জায়গা পরিদর্শন করা ছাড়াও বেশ কিছু কার্য সম্পাদন করতে হতো। আগে কেউ আবেদন করলে গদবাধাভাবেই অনাপত্তিপত্র দিয়ে দিতো ওয়াসা। নির্ধারিত কোনো ফি না থাকায় যথাযথ প্রক্রিয়া অনুসরণ করা হতো না। তবে এবার যথাযথ প্রক্রিয়া সম্পন্ন করে অনাপত্তিপত্র দিবে ওয়াসা। এজন্য ফিও নির্ধারণ করা হয়েছে।
ঢাকা ওয়াসার আদলেই করা হয়েছে এ ফি। মঙ্গলবার ওয়াসার বোর্ড সভায় অনাপত্তিপত্র দেওয়া ও ফি নির্ধারণ নিয়ে বিস্তারিত আলোচনা হয়েছে। চলতি মাস থেকেই এ কার্যক্রম শুরু করার সিদ্ধান্ত নিয়েছে ওয়াসা। যদিও আগামী বোর্ড সভায় ওয়াসার অনাপত্তিপত্র দেওয়া নিয়ে আরো বিস্তারিত আলোচনার কথা রয়েছে।
বিষয়টি সম্পর্কে জানতে চাইলে ওয়াসার বাণিজ্যিক ব্যবস্থাপক ও ভারপ্রাপ্ত সচিব ড. প্রিযুষ দত্ত বলেন, ঢাকা ওয়াসাতে এ সিস্টেম চালু আছে। আমরাও অনেককে অনাপত্তিপত্র দিয়ে থাকি। কিন্তু এটার জন্য কোনো ফি নির্ধারিত ছিলো না। অথচ অনাপত্তিপত্র দিতে অনেকগুলো কাজ করতে হয়। এজন্য আমরা এবার এটার ফি নির্ধারণ করেছি। তিনি বলেন, নতুন ভবনের নকশা অনুমোদনের জন্য ওয়াসা থেকে অনাপত্তিপত্র নিতে হবে। ওয়াসা পানি ও স্যুয়ারেজ ব্যবস্থার নিশ্চিত করণের ব্যবস্থা দেখেই এ অনাপত্তিপত্র দিবে। চলতি জানুয়ারি মাসের প্রথম তারিখ থেকেই অনাপত্তিপত্র দেওয়ার এ কার্যক্রম শুরু হয়েছে।
এদিকে পানির দাম ৫ শতাংশ হারে বাড়ানোর সিদ্ধান্ত নিয়েছে ওয়াসা। যা আগামী ফেব্রুয়ারি মাস থেকে কার্যকর হবে।
মঙ্গলবার ওয়াসার ৫০তম বোর্ড সভায় এই সিদ্ধান্ত নেওয়া হয়। আগে আবাসিকে প্রতি ইউনিট পানির বিল ৯ টাকা ৪৫ পয়সা ছিলো, দাম বৃদ্ধির ফলে এখন প্রতি ইউনিট পানির বিল হবে ৯ টাকা ৯২ পয়সা।
অনাবাসিকে প্রতি ইউনিটে পানির বিল ছিলো ২৫ টাকা। ৫ শতাংশ বাড়ানোর ফলে এখন তা ২৬ টাকা ২৫ পয়সায় দাঁড়াবে। বাণিজ্যিক ব্যবস্থাপক পীযুষ দত্ত বলেন, ৫ শতাংশ হারে প্রতিবছর দাম বাড়ানো হয়। এবার ফেব্রুয়ারি থেকে দাম বাড়বে। মার্চের বিলে এর প্রভাব পড়বে।