ভবনে অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে চসিকের কমিটি

44

জননিরাপত্তা নিশ্চিত করতে অগ্নিনির্বাপণ ব্যবস্থা তদারকিতে পর্যবেক্ষণ কমিটি গঠন করেছে চট্টগ্রাম সিটি কর্পোরেশন (চসিক)। গতকাল চসিকের প্রধান প্রকৌশলীকে আহবায়ক ও প্রধান নগর পরিকল্পনাবিদকে সদস্য সচিব করে ৯ সদস্যের এই পর্যবেক্ষণ কমিটি গঠন করা হয়েছে। কমিটির অন্য সদস্যরা হলেন চট্টগ্রাম উন্নয়ন কর্তৃপক্ষ (সিডিএ), ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স, পরিবেশ অধিদপ্তর চট্টগ্রাম মহানগর, আইইবি চট্টগ্রাম, আইএবি চট্টগ্রাম, চট্টগ্রাম প্রেস ক্লাব ও চট্টগ্রাম সাংবাদিক ইউনিয়নের একজন করে প্রতিনিধি। ইতোমধ্যে প্রতিনিধি চেয়ে এসব সংস্থার কাছে চিঠি দিয়েছে সিটি কর্পোরেশন।
চট্টগ্রাম মহানগরীতে নির্মিত ভবনসমূহ ইমারত নির্মাণ বিধিমালা, অনুমোদিত নকশা এবং যে কোনো প্রাকৃতিক ও মানবসৃষ্ট দুর্যোগে নগরবাসীর জানমালের নিরাপত্তা বিধানে সক্ষম কিনা তা পর্যবেক্ষণ করার জন্য বিভিন্ন সংস্থার প্রতিনিধিগণের সমন্বয়ে এ কমিটি গঠন করা হয়। গঠিত কমিটি আগামি ১৫ এপ্রিল থেকে তাদের কার্যক্রম শুরু করবে। নগরের ৬ তলা বা ততোধিক উচ্চতার ভবনসমূহের নিরাপত্তা ব্যবস্থা পর্যবেক্ষণপূর্বক প্রয়োজনীয় ব্যবস্থা গ্রহণ ও সিটি কর্পোরেশনকে সুপারিশমালা প্রস্তাব আকারে পেশ করবে। এই ব্যাপারে চসিক ভবন মালিকদের ভবনের অনুমোদিত নকশা ফায়ার সার্ভিস ও সিভিল ডিফেন্স এবং পরিবেশ সংক্রান্ত ছাড়পত্রসহ যাবতীয় কাগজপত্র নিজ নিজ ভবনে সংরক্ষণ করার জন্য অনুরোধ জানিয়েছেন।
কমিটির নেতৃবৃন্দ পরিদর্শনের সময় প্রয়োজনীয় কাগজপত্র দেখাতে ব্যর্থ হলে বা বিল্ডিং কোড অনুসরণপূর্বক অনুমোদিত নক্সা অনুযায়ী ভবন নির্মাণ করা না হয়ে থাকলে সংশ্লিষ্ট ভবন মালিকের বিরুদ্ধে আইনানুগ ব্যবস্থা গ্রহণ করা হবে। এতদ্বাবিষয়ে চসিক নগরবসাীর সার্বিক সহযোগিতা কামনা করেছে।