বয়সভিত্তিক ও মেয়েদের ফুটবলে জোর দিতে বললেন ফিফা সভাপতি

68

সংক্ষিপ্ত সফরে ব্যস্ত সময়সূচির মাঝেও সংবাদ সম্মেলনে দারুণ ইতিবাচক ফিফা সভাপতি জিয়ান্নি ইনফান্তিনো। শুরুর দিকেই গাড়িতে বসে লম্বা সময় বাফুফে সভাপতি কাজী সালাউদ্দিনের সঙ্গে আলোচনা করতে পারায় ধন্যবাদ দিলেন ঢাকার ট্রাফিক জ্যামকে! এ দেশের সবচেয়ে জনপ্রিয় খেলার প্রশ্নে একবাক্যে ক্রিকেটকে নাকচ করে বললেন ফুটবলের কথা। বাংলাদেশের ফুটবলকে এগিয়ে নিতে বয়সভিত্তিক ও মেয়েদের ফুটবলে জোর দেওয়ার পরামর্শও দিলেন তিনি।
বৃহস্পতিবার সকালে ঢাকায় পা রেখে প্রথমে প্রধানমন্ত্রী শেখ হাসিনার সঙ্গে সৌজন্য সাক্ষাৎ করেন ইনফান্তিনো। দুপুরে বাংলাদেশ ফুটবল ফেডারেশন কর্মকর্তাদের সঙ্গে বৈঠকে অংশ নিতে যান সংস্থাটির কার্যালয়ে। এরপর সংবাদ সম্মেলনে গণমাধ্যমের মুখোমুখি হন তিনি।
বয়স ভিত্তিক পর্যায়ে ও মেয়েদের ফুটবলে গত কয়েক বছরে দক্ষিণ এশিয়ার মধ্যে বাংলাদেশের পারফরম্যান্সের প্রশংসা করেন ইনফান্তিনো। এ দেশে ফুটবলের জনপ্রিয়তা নিয়ে উচ্ছ¡াস প্রকাশ করেন গত জুনে দ্বিতীয় মেয়াদে ফিফার সভাপতির দায়িত্ব পাওয়া এই কর্মকর্তা।
“আমি এটা প্রত্যাশা করিনি। ভেবেছিলাম আমি এমন একটা দেশে এসেছি, যারা ফুটবল সম্পর্কে হয়তো কিছুটা জানে। কিন্তু বাংলাদেশ আসলে এমন একটা দেশ যারা শুধু ফুটবল খেলে বা ফুটবল নিয়ে স্বপ্ন দেখে না বরং ফুটবলেই বাঁচে।”
“ফুটবলের ভবিষ্যৎ উন্নয়নের জন্য কথা বললাম। এখানে আমি যে উন্মাদনা দেখলাম, তাতে আমি মনে করি ফুটবলে বাংলাদেশের ভবিষ্যৎ উজ্জ্বল।”
বাংলাদেশের ক্রিকেটে ঝুঁকে পড়া নিয়েও কথা বলেন ইনফান্তিনো। সর্বোচ্চ পর্যায়ে খেলতে না পারলে পৃষ্ঠপোষক বা সরকারী সহযোগিতা পাওয়া কঠিন হয় তা মেনে নেন সুইস-ইতালিয়ান এই কর্মকর্তা।
“মেয়েদের ফুটবলে বিনিয়োগ করতে আমি উৎসাহিত করি। কেননা, মেয়েদের ফুটবলে প্রতিদ্বন্দ্বিতাটা এখনও অতটা কঠিন নয়। ইউরোপে ছেলেদের ফুটবল যতটা কাঠামোবদ্ধ, মেয়েদের ফুটবল ততটা নয়। তাই মেয়েদের ফুটবলে তুলনামূলক দ্রুত সর্বোচ্চ পর্যায়ে পৌছানোর সুযোগ আছে। আর আমি নিশ্চিত বাংলাদেশ তা পারবে।”

শেখ হাসিনা জার্সি নম্বর ১০

প্রধানমন্ত্রী শেখ হাসিনার হাতে ১০ নম্বর খেলোয়াড়ের জার্সি তুলে দিয়েছেন ঢাকায় সফররত ফিফা প্রেসিডেন্ট জিয়ান্নি ইনফানতিনো। গতকাল সকালে প্রধানমন্ত্রীর কার্যালয়ে দেখা করে এই জার্সি তুলে দেন ইনফানতিনো। নীল রংয়ের জার্সিটি ফিফার পক্ষ থেকে দেওয়া হয়েছে। এসময় প্রধানমন্ত্রী শেখ হাসিনাও ফেডারেশন ইন্টারন্যাশনাল ডি ফুটবল অ্যাসোসিয়েশন (ফিফা) প্রেসিডেন্টকে ইনফানতিনো নামাঙ্কিত একটি জার্সি তুলে দেন। সবুজ জমিনে বাংলাদেশি পতাকা বসানো জার্সিটিও ১০ নম্বর খেলোয়াড়ের। আর নিচে রয়েছে একটি নৌকার ছবি। বাংলাদেশ ফুটবল ফেডারেশনের সভাপতি কাজী সালাহউদ্দিন এসময় উপস্থিত ছিলেন।