বড় রানতাড়ায় ‘সমস্যা’ দেখছেন না স্টিভ রোডস

52

ওয়ানডে সংস্করণে গত চার বছরে জয়ের পাল্লা ভারী হলেও বড় রানতাড়ায় সফল হওয়া গেছে কম সময়ই। তিনশ বা তার বেশি রান তাড়া করে বাংলাদেশ জিতেছে মাত্র একটি ম্যাচ। বড় লক্ষ্য তাড়ায় অনভ্যস্ত টাইগারদের জন্য ইংল্যান্ড বিশ্বকাপ আসছে বড় চ্যালেঞ্জ হয়ে। সেখানে ব্যাটিং সহায়ক উইকেটে প্রতিপক্ষের দেয়া বড় লক্ষ্যের দিকে প্রায়শই ছুটতে হতে পারে টাইগারদের। তাতে অবশ্য ভয়ের কিছু দেখছেন না বাংলাদেশের ইংলিশ কোচ স্টিভ রোডস। চ্যালেঞ্জটা দেখছেন শুধু বোলারদের জন্য।
‘ইংল্যান্ডের মাটি অনেকবেশি কঠিন হবে বোলারদের জন্য। সেখানকার উইকেটগুলো ফ্ল্যাট এবং বোলারদের জন্য কঠিন। আমাদের বড় সংগ্রহ দাঁড় করাতে হবে, যেটি খুব সহজ ওখানে। সেখানকার আউটফিল্ড খুবই দ্রæতগতির। সাধারণত ব্যাটিং উইকেট হয়, সহজে ব্যাটে বল আসে, দারুণ সব শট খেলা যায়। তাতে বড় রানই দেখা যাবে ইংল্যান্ড বিশ্বকাপে।’
শৈশব-কৈশোর, খেলোয়াড়ি জীবন, কোচিং জীবনের প্রায় পুরোটাই ইংল্যান্ডে কেটেছে রোডসের। তার দেশে বিশ্বকাপ আসর। বিসিবি তাকে নিয়োগের ব্যাপারে বিবেচনায় এনেছিল সেটিও। সব অভিজ্ঞতা নিংড়ে দিয়ে রোডস এনে দিতে চান সাফল্য। জানালেন, কীভাবে তার অভিজ্ঞতা কাজে লাগাবেন।
‘আমার মনে হয় কিছু সুবিধা তো পাওয়া যাবেই (ইংল্যান্ডের বাসিন্দা হওয়ায়)। বিভিন্ন ভেন্যুর কিউরেটর এবং স্থানীয় কোচদের সঙ্গে সুসম্পর্ক আছে, বাংলাদেশে আসার আগে আমার কোচিং জীবন সেখানেই কেটেছে। খেলোয়াড়ি জীবনে সব মাঠেই খেলেছি। সে অভিজ্ঞতা প্রয়োগ করা যাবে, কাজে দেবে।’
তবে বিশ্বকাপে বাংলাদেশের সামনে বড় চ্যালেঞ্জও দেখছেন রোডস। আবার বিশ্বাস রাখেন মাশরাফীর দল সেমিফাইনালে খেলার শক্তি-সামর্থ্য রাখে।