ব্র্যান্ড মূল্যে ইউরোপ সেরা রিয়াল মাদ্রিদ

37

চলতি মৌসুমে নিজেদের নামের প্রতি সুবিচার করতে পারেনি রিয়াল মাদ্রিদ। সান্তিয়াগো বার্নাব্যু ছেড়ে ক্রিস্টিয়ানো রোনালদো ও কোচ জিনেদিন জিদানের চলে যাওয়ায় বেশ ভুগতে হয়েছে লস বøাঙ্কোসদের। তবে মাঠে ডুবলেও মাঠের বাইরে ঠিকই নিজেদের বাজার বিস্তার করেছে স্প্যানিশ জায়ান্টরা। ইংলিশ ক্লাব ম্যানচেস্টার ইউনাইটেডকে হটিয়ে ফুটবল ব্রান্ডের মূল্য তালিকায় শীর্ষে উঠেছে রিয়াল। গত বছর তালিকার দুইয়ে ছিল তারা। চলতি বছর ১.৬৪৬ বিলিয়ন ইউরো ব্র্যান্ড মূল্য দাঁড়িয়েছে রিয়ালের। ষষ্ঠ স্থানে থেকে প্রিমিয়ার লিগ শেষ করা ইউনাইটেডের ব্রান্ড মূল্য ১.৪৭২ বিলিয়ন ইউরো। তালিকার তিনে আছে আরেক স্প্যানিশ জায়ান্ট বার্সেলোনা। কাতালানদের ব্র্যান্ড মূল্য ১.৩৯৩ বিলিয়ন ইউরো।
ইউরোপের ব্র্যান্ড মুল্যে সেরা ৫০টি ক্লাবের মধ্যে সেরা ছয়ের অন্য তিন ক্লাব হলো বায়ার্ন মিউনিখ (১.৩১৪ বিলিয়ন ইউরো), ম্যানচেস্টার সিটি (১.২৫৫ বিলিয়ন ইউরো) ও লিভারপুল (১.১৯১ বিলিয়ন ইউরো)। চ্যাম্পিয়নস লিগের শেষ ষোলো থেকে বাদ এবং লা লিগায় তৃতীয় স্থানে থেকে মৌসুম শেষ করলেও গত বছরের চেয়ে রিয়ালের ব্র্যান্ড মূল্য বেড়েছে ২৭ শতাংশ। বøাঙ্কোসদের আয়ের ৭৫০ মিলিয়ন ইউরো এসেছে টিকেট বিক্রির রাজস্ব থেকে।
ব্র্যান্ড মূল্যের সেরা ৫০ ক্লাবের মধ্যে রিয়াল মাদ্রিদ ও বার্সেলোনা ছাড়া আর কোন স্প্যানিশ ক্লাব সেরা দশে নেই। অ্যাটলেটিকো মাদ্রিদ আছে ১৪তম স্থানে। ৩৫তম স্থান থেকে ১৩তম স্থানে উঠে এসেছে সেভিয়া। অবনমন ফলে অ্যাথলেটিক ক্লাব নেমে গেছে ৪৫ নম্বরে। ভিয়ারিয়াল ও ভ্যালেন্সিয়া উঠে এসেছে যথাক্রমে ৪৭ ও ৪৮তম স্থানে।