ব্রেক্সিটে হতাশ হতে হবে না, আশ্বাস মে-র

53

ব্রেক্সিট ভোট নিয়ে হতাশ হতে হবে না এবং এটি কার্যকরে সরকারকে মনোযোগ ‘পুরোপুরি’ ধরে রাখতে হবে বলে মন্তব্য করেছেন ব্রিটিশ প্রধানমন্ত্রী টেরিজা মে। শনিবার স্থানীয় সময় সন্ধ্যায় অক্সফোর্ডে যুক্তরাজ্যের রক্ষণশীল (টোরি) দলের জাতীয় সম্মেলনে কর্মীদের উদ্দেশ্যে মে বলেন, ইইউ-র সঙ্গে তার আলোচনা ‘চূড়ান্ত পর্বে’ পৌঁছেছে। ‘এই সময় সবচেয়ে খারাপ যা হতে পারে, তা হচ্ছে মনোযোগ সরিয়ে নেওয়া,’ বলেছেন তিনি। চুক্তিবিহীন ব্রেক্সিট আটকাতে বিচ্ছেদ কার্যকরের সময়সীমা পিছিয়ে দেওয়ার পক্ষে ভোট দিতে পারেন, সম্প্রতি মন্ত্রিসভার ইইউপন্থী তিন সদস্যের এমন ইঙ্গিতের পর মে এ কথা বললেন বলে জানিয়েছে বিবিসি।
সাবেক টোরি মন্ত্রী স্যার অলিভার লেটউইন ও লেবার পার্টির ইভেত কুপার ব্রেক্সিট নিয়ে নতুন একটি সংশোধনী উত্থাপন করেছেন, যেখানে মার্চের মাঝামাঝি সময় পর্যন্ত ইউরোপের সঙ্গে কোনো চুক্তিতে পৌঁছানো না গেলে, ব্রেক্সিট কার্যকরের সময়সীমা পিছিয়ে দেওয়ার প্রস্তাব দেওয়া হয়েছে। এটি পাস হলে ব্রেক্সিটের জন্য ২৯ মার্চের পরও সময় পাবে ব্রিটিশ সরকার। মে অবশ্য এ পথে হাঁটতে রাজি নন।
“ব্রেক্সিট কার্যকরে আমাদের পূর্ণাঙ্গ মনোযোগ রাখতে হবে। দেশের ইতিহাসে হওয়া সবচেয়ে বড় গণতান্ত্রিক চর্চায় আমি, আমরা হতাশ হতে পারি না। প্রক্রিয়ার একেবারে চূড়ান্ত পর্যায়ে সবচেয়ে বাজে হবে মনোযোগ হারিয়ে ফেলা,” কর্মীদের উদ্দেশ্যে এমনটাই বলেছেন টোরি নেতা। বিডিনিউজ