ব্রিটেন ছাড়া ইউরোপ থেকে আসা বন্ধ হচ্ছে

32

করোনা ভাইরাস সংক্রমণ ঠেকাতে যুক্তরাজ্য ছাড়া ইউরোপের অন্য সব দেশ থেকে ঢাকায় আসা বন্ধ করা হচ্ছে। আজ রবিবার রাত ১২টার পর থেকে দুই সপ্তাহের জন্য এই নিষেধাজ্ঞা কার্যকর হবে বলে পররাষ্ট্রমন্ত্রী এ কে আব্দুল মোমেন জানিয়েছেন।
গতকাল শনিবার রাতে মিন্টো রোডে রাষ্ট্রীয় অতিথি ভবন পদ্মায় এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, “যেহেতু বিশ্ব স্বাস্থ্য সংস্থা ইউরোপকে করোনাভাইরাসের বর্তমান এপিসেন্টার ঘোষণা করেছে, তাই অন্যান্য দেশের মতো আমরাও ওই সব দেশের যাত্রীদের অ্যালাউ করব না।” খবর বিডিনিউজের
আগামী দুই সপ্তাহ সব দেশের নাগরিকদের ‘অন অ্যারাইভাল ভিসা’ দেওয়া বন্ধ থাকবে বলেও জানিয়েছেন তিনি। মন্ত্রী বলেন, যে সব দেশ বাংলাদেশ থেকে তাদের দেশে যাতায়াত বন্ধ করেছে, সে সব দেশ থেকেও ঢাকায় আসা বন্ধ করা হচ্ছে। এসব দেশের মধ্যে ভারত, নেপাল, সৌদি আরব, কাতার ও কুয়েত রয়েছে। এক প্রশ্নে তিনি বলেন, ভারতে থাকা বাংলাদেশি শিক্ষার্থীরা আগামী দুই সপ্তাহ ফিরতে পারবেন না। তাদেরকে এই সময়ের জন্য ‘ধৈর্য্য ধরতে হবে’। বাংলাদেশে দুই সপ্তাহের প্রবেশ নিষেধাজ্ঞা সব দেশের নাগরিকদের জন্য কার্যকর হবে।
পররাষ্ট্রমন্ত্রী মোমেন বলেন, “অস্বাভাবিকভাবে করোনাভাইরাস আক্রান্ত দেশসমূহ থেকে যারা আসবেন, তাদের অবশ্যই দুই সপ্তাহ কোয়ারেন্টিনের সম্মুখীন হতে হবে।”