ব্রডের মাইলফলকের দিনে টেস্ট সিরিজও ইংল্যান্ডের

7

স্পোর্টস ডেস্ক

টেস্ট ইতিহাসের সপ্তম এবং ইংল্যান্ডের দ্বিতীয় বোলার হিসেবে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করেছেন স্টুয়ার্ট ব্রড। ইতিহাসে নাম লেখানোর দিনে দলের জয়েও বড় ভূমিকা রেখেছেন এই পেসার। ব্রডের অনবদ্য বোলিংয়েই ওয়েস্ট ইন্ডিজকে ২৬৯ রানের বিশাল ব্যবধানে হারিয়ে সিরিজ জিতে নিল ইংলিশরা। করোনা বিরতির পর প্রথম আন্তর্জাতিক সিরিজ উইজডেন ট্রফির তৃতীয় ও টেস্ট ম্যাচে জিততে হলে শেষ ইনিংসে ৩৯৯ রান করতে হতো ওয়েস্ট ইন্ডিজকে। ওল্ড ট্রাফোর্ডে মঙ্গলবার (২৮ জুলাই) এই বিশাল লক্ষ্য তাড়া করতে নেমে মাত্র ১২৯ রানে গুটিয়ে গেছে ক্যারিবীয়রা। এই জয়ে ২-১ ব্যবধানে সিরিজ জিতে নিয়েছে ইংল্যান্ড। এর আগে ক্যারিবিয়ানরা প্রথম ইনিংসে অলআউট হয় ১৯৭ রানে। প্রথম ইনিংসে ৩৬৯ রানের পর স্বাগতিক ইংল্যান্ড ২ উইকেটে ২২৬ রান করে দ্বিতীয় ইনিংস ঘোষণা করে।
নিজেদের শেষ ইনিংসে লক্ষ্য তাড়া করতে নামা ওয়েস্ট ইন্ডিজ প্রতিপক্ষের দুই বোলার ব্রড ও ক্রিস ওকসের বোলিং তোপে অল্প রানেই গুটিয়ে যায়। দলের হয়ে সর্বোচ্চ রান আসে শাই হোপের (৩১) ব্যাট থেকে। এছাড়া দুই অংকের দেখা পেয়েছেন মাত্র ৩ ব্যাটসম্যান। ইংলিশদের হয়ে বল হাতে ৫ উইকেট নিয়েছেন ওকস, ৪ উইকেট ব্রডের। উইন্ডিজের দ্বিতীয় ইনিংসের ১৩.৩ ওভারে ব্রড ফেরান ওপেনার ব্রাথওয়েটকে (১৯)।
তালিকায় সপ্তম হলেও পেসারদের মধ্যে ৫০০ উইকেটের মাইলফলক স্পর্শ করার ক্ষেত্রে চতুর্থ অবস্থানে আছেন ব্রড। তার আগে এই চূড়া ছুঁয়েছেন ক্যারিবিয়ান কিংবদন্তি পেসার কোর্টনি ওয়ালশ, অজি কিংবদন্তি গø্যান ম্যাকগ্রা ও স্বদেশি সতীর্থ জেমস অ্যান্ডারন। এছাড়া অ্যান্ডারসনের পরে ইংলিশদের মধ্যে দ্বিতীয বোলার হিসেবে এই মাইলফলকে পা রেখেছেন ব্রড।
এছাড়া আরেকটি রেকর্ডও করেছেন ইংলিশ পেসার। প্রথম বোলার হিসেবে টেস্ট চ্যাম্পিয়নশিপে উইকেটের ফিফটি করেন তিনি। চলমান ম্যাচসহ ১১ ম্যাচে তার উইকেটে ৫৩। তার চেয়ে এক ম্যাচ কম খেলে ৪৯ উইকেট নিয়ে দ্বিতীয় স্থানে আছে অস্ট্রেলিয়ান পেসার প্যাট কামিন্স। সমান ম্যাচে ৪৭ উইকেট নিয়েতার পেছনে আছেন স্বদেশি স্পিনার নাথান লায়ন।
প্রথম টেস্টে দলে জায়গা না পেলেও শেষ দুই টেস্টে ১৬ উইকেট নিয়ে সিরিজের সর্বোচ্চ উইকেটশিকারী ব্রড। এর মধ্যে শেষ টেস্টে নিয়েছেন ১০ উইকেট। পাশাপাশি ইংল্যান্ডের হয়ে চতুর্থ ইনিংসে সবচেয়ে বেশি উইকেটের (৭৯) মালিকও এখন ব্রড। ১ উইকেট কম নিয়ে দ্বিতীয় স্থানে আছেন তার সতীর্থ জেমস অ্যান্ডারসন। দুর্দান্ত পারফরম্যান্সে ম্যাচ সেরা নির্বাচিত হয়েছেন ব্রড। সিরিজ সেরাও নির্বাচিত হয়েছেন তিনি। তবে এই পুরস্কার তাকে ভাগ করে নিতে হয়েছে ক্যারিবীয় অলরাউন্ডার রোস্টন চেজের সঙ্গে।