ব্যবসা-বাণিজ্যের মূলধারায় নারীদের সম্পৃক্ত করতে হবে

94

নারী উদ্যোক্তাদেরকে দেশের ব্যবসা-বাণিজ্যের মূলধারায় সম্পৃক্ত করতে না পারলে সামগ্রীক উন্নয়ন সম্ভব নয়। গত ৩ জুলাই চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রির উদ্যোগে সিডব্লিওসিসিআই’র কোভিড-১৯ হেল্পডেস্ক এ প্রধানমন্ত্রী কর্তৃক ঘোষিত প্রণোদনা প্যাকেজ এ ঋণ গ্রহণে আবেদনকারী নারী উদ্যোক্তা ও দেশের বিভিন্ন জেলার উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্টদের সহিত ঋণ গ্রহন সংক্রান্ত ভার্চুয়াল আলোচনায় প্রধান অতিথির বক্তব্যে জনতা ব্যাংক লিমিটেড এর চেয়ারম্যান ড. জামালউদিন আহমেদ এ কথা বলেন। চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্ট এফবিসিসিআই এর পরিচালক মনোয়ারা হাকিম আলীর সঞ্চালনায় বিশেষ অতিথির বক্তব্যে চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর সাবেক প্রেসিডেন্ট ও লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫বি-ফোর এর সদ্য বিদায়ী গর্ভনর এবং বাংলাদেশ মহিলা সমিতি চট্টগ্রাম এর সভানেত্রী লায়ন কামরুন মালেক চীনের বিখ্যাত উদ্যোক্তা জ্যাক মা এর উদ্ধৃতি দিয়ে বলেন, সামগ্রীক পরিস্থিতিতে আমাদেরকে মানষিক শক্তি সঞ্চয় করে টিকে থাকতে হবে। জনতা ব্যাংক এর চেয়ারম্যান ড. জামালউদ্দিন আহমেদ-কে দেশের নারী উদ্যোক্তাদের ঋণ সহযোগিতার অনুরোধ জানিয়ে তিনি বলেন, পুরুষের তুলনায় নারী উদ্যোক্তারা দায়িত্বশীল ও সচেতন যার ফলে দেশে নারী উদ্যোক্তাদের মাঝে ঋণ খেলাপী নাই বললেই চলে।
চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর উদ্যোগে ইতিমধ্যে স্থাপিত হেল্পডেস্ক -এর মাধ্যমে ঋণ সুবিধা গ্রহণের জন্য আবেদনকারী নারী উদ্যোক্তা ও দেশের বিভিন্ন অঞ্চলের নারী উদ্যোক্তাদের প্রতিনিধি উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি এর প্রেসিডেন্টদের এই ভার্চুয়াল অনুষ্ঠানে অংশগ্রহণ করার জন্য প্রধান অতিথি জনতা ব্যাংক লিমিটেড এর চেয়ারম্যান ড. জামালউদ্দিন আহমেদ, বিশেষ অতিথি চিটাগাং উইম্যান চেম্বার অব কমার্স এন্ড ইন্ডাষ্ট্রি সাবেক প্রেসিডেন্ট ও লায়ন্স ক্লাব ইন্টারন্যাশনাল জেলা ৩১৫বি-ফোর এর সদ্য বিদায়ী গর্ভনর এবং বাংলাদেশ মহিলা সমিতি চট্টগ্রাম এর সভানেত্রী লায়ন কামরুন মালেক ও ইউরোপিয়ান ইউনিয়ন ফান্ড-প্রিজম প্রজেক্ট এর টিম লিডার আলী সাবেতকে কৃতজ্ঞতা জানান এবং অংশগ্রহনকারীদেরকে ধন্যবাদ জ্ঞাপন করেন।
অনুষ্ঠানের শেষ অংশে নারী উদ্যোক্তাদের বিভিন্ন প্রশ্নের জবাব দেন জনতা ব্যাংক লিমিটেড এর মহা-ব্যবস্থাপক মাশিউল বারী। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে বক্তব্য রাখেন চিটাগাং উইম্যান চেম্বার অব কমর্সা এন্ড ইন্ডাস্ট্রি এর পরিচালক সুলতানা নূরজাহান রোজী, জিনাত আরা নিপুণ, লুৎমিলা ফরিদ ও প্রাক্তন পরিচালক নূর আক্তার জাহান, শাহিদা কামাল, সদস্য চৌধুরী জুবায়রা সাকী জিপসী ও দৌলতুন্নেসা। বিজ্ঞপ্তি