বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয়গুরু ধর্মসেন মহাথেরোর মৃত্যু

199

বাংলাদেশী বৌদ্ধদের সর্বোচ্চ ধর্মীয় গুরু দ্বাদশ সংঘরাজ ড. ধর্মসেন মহাথেরো বার্ধক্যজনিত কারণে মৃত্যুবরণ করেছেন। গত শুক্রবার রাত ১২টা ৫৮ মিনিটে তিনি নগরীর একটি হাসপাতালে চিকিৎসাধীন অবস্থায় মারা যান। মৃত্যুকালে তাঁর বয়স হয়েছিল ৯২ বছর।
জানা গেছে, মৃত্যুর আগ পর্যন্ত তিনি পটিয়া উপজেলার ঊনাইনপুরা লংকারাম বিহারের অধ্যক্ষ ছিলেন। তিনি শ্রীলংকা থেকে ত্রিপিটক সাহিত্য চক্রবর্তী, থাইল্যান্ড থেকে ওয়ার্ল্ড পিস মেডেল, জাপান থেকে সুপ্রিম বুড্ডিস্ট লিডার উপাধি, অতীশ দীপংকর ও বিশুদ্ধানন্দ অ্যাওয়ার্ডসহ অসংখ্য পুরস্কারপ্রাপ্ত হন। এ সংঘরাজের মৃত্যুতে সেতুমন্ত্রী মন্ত্রী ও বাংলাদেশ আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের এমপি, জাতীয় সংসদের হুইপ সামশুল হক চৌধুরী এমপি, প্রধানমন্ত্রীর বিশেষ সহকারী ও আওয়ামী লীগের দপ্তর সম্পাদক ব্যারিস্টার বিপ্লব বড়ুয়া, ঢাকা সোহরাওয়ার্দী হাসপাতালের পরিচালক প্রফেসর ডা. উত্তম কুমার বড়ুয়া, বাংলাদেশ সংঘরাজ ভিক্ষু মহাসভার সভাপতি বুদ্ধ রক্ষিত মহাস্থবির, সাধারণ সম্পাদক এস লোকজিৎ থের, বাংলাদেশ বৌদ্ধ সমিতির চেয়ারম্যান অজিত রঞ্জন বড়ুয়া, মহাসচিব সুদীপ বড়ুয়া, পটিয়া উপজেলা পরিষদের চেয়ারম্যান মোতাহেরুল ইসলাম চৌধুরী, সাবেক সাংসদ বেগম চেমন আরা তৈয়ব, উপজেলা আওয়ামী লীগ সভাপতি আ ক ম সামশুজ্জামান, সাধারণ সম্পাদক পৌর মেয়র অধ্যাপক হারুনুর রশিদ, উপজেলা ভাইস চেয়ারম্যান ডা. তিমির বরণ চৌধুরী, মহিলা ভাইস চেয়ারম্যান মাজেদা বেগম শিরু, দক্ষিণ জেলা যুবলীগ সভাপতি আ ম ম টিপু সুলতান চৌধুরী, উপজেলা যুবলীগের আহব্বায়ক হাসান উল্লাহ চৌধুরী, যুগ্ম আহবায়ক ইমরান উদ্দিন বশির, মাস্টার রিটন নাথ, পৌরসভা যুবলীগের সভাপতি নুর আলম ছিদ্দিকী, সাধারণ সম্পাদক রফিকুল আলম ছাড়াও বুড্ডিস্ট ফেডারেশন, বৌদ্ধ সমিতি যুব ও মহিলা, পূর্ণাচার ভিক্ষু সংসদ, বৌদ্ধ যুব পরিষদ, বুড্ডিস্ট ফাউন্ডেশন নেতৃবৃন্দ গভীর শোক প্রকাশ করেছেন। সংঘরাজ ড. ধর্মসেন মহাস্থবিরের প্রয়াণে ঊনাইনপুরা সুহৃদ সম্মিলনীর উদ্যোগে লংকারাম বিহারে গতকাল শনিবার বিকেলে জ্ঞানিশ্বর-ধর্মসেন মিলনায়তনে শোকসভা অনুষ্ঠিত হয়।
পটিয়ার ঊনাইপুরা সুহৃদ সম্মিলনীর সাধারণ সম্পাদক সাংবাদিক প্রণব বড়ুয়া অর্ণব জানিয়েছেন, বাংলাদেশী বৌদ্ধদের সবেৃাচ্চ ধর্মীয় গুরু দ্বাদশ সংঘরাজ ড. ধর্মসেন মহাথেরো চিকিৎসাধীন অবস্থায় চট্টগ্রাম নগরীর রয়েল হসপিটালে শেষ নিশ্বাস ত্যাগ করেন। বর্তমানে তার মরদেহ পটিয়ার উনাইনপুরা লঙ্কারাম বিহারে রাখা হয়েছে। ধর্মীয় রীতি মোতাবেক বৌদ্ধ ধর্মের সর্বোচ্চ এই গুরুকে আনুষ্ঠানিকভাবে শেষ বিদায় জানানো হবে।