বোধোদয় না হলে পরিণতি ভালো হবে না

46

গ্যাসের দাম বাড়ানোর সিদ্ধান্ত প্রত্যাহার না হলে তার ‘পরিণতি’ নিয়ে সরকারকে হুঁশিয়ার করেছেন বিএনপির জ্যেষ্ঠ যুগ্ম মহাসচিব রুহুল কবির রিজভী। নয়া পল্টনে দলের কার্যালয়ে গতকাল রোববার দুপুরে এক সংবাদ সম্মেলনে তিনি বলেন, যে সরকারের জনগণের ম্যান্ডেট নাই তারা কি করবে না করবে আমরা জানি না, তবে এই যে সংগ্রাম, তা এই পর্যায়ে থাকবে না, এর স্ফুলিঙ্গ দাবানল আকারে ছড়িয়ে পড়বে একদিন। এই সরকারের যদি বোধোদয় না হয়, উপলব্ধি না হয়, তাহলে তাদের পরিণতি খুব ভালো হবে না।
বেশি দামে আমদানি করা এলপিজিতে ভর্তুকির চাপ কমাতে সমাজের বিভিন্ন অংশের আপত্তির মধ্যেই স¤প্রতি সব পর্যায়ে গ্যাসের দাম গড়ে ৩২.৮ শতাংশ বাড়িয়েছে সরকার। গ্যাসের বাড়তি দাম নিয়ে আপত্তি এসেছে আওযামী লীগ নেতৃত্বাধীন চৌদ্দ দল থেকেও।
গ্যাসের দাম বাড়ানোর প্রতিবাদে গতকাল রোববার সারাদশে আধাবেলা হরতাল পালন করে বাম গণতান্ত্রিক জোট। হরতালে বিএনপিওসহ বিভিন্ন রাজনৈতিক দলেরও সমর্থন ছিল।
তবে গ্যাসের বাড়তি দাম মেনে নিতে আহবান জানিয়েছেন আওয়ামী লীগের সাধারণ সম্পাদক ওবায়দুল কাদের। খবর বিডিনিউজের
নয়া পল্টনের সংবাদ সম্মেলনে রিজভী বলেন, ওবায়দুল কাদের সাহেব বলছেন, মেনে নেন। আপনারা মধ্য রাতের নির্বাচন করবেন সেটা মেনে নিতে হবে, আপনারা একতরফা নির্বাচন করবেন সেটা মেনে নিতে হবে, আপনারা ইভিএম দিয়ে একটা জোচ্চুরি নির্বাচন করবেন সেটা মেনে নিতে হবে, আপনারা গ্যাসের দাম বাড়াবেন সেটা মেনে নিতে হবে, আপনারা বিদ্যুতের দাম বাড়াবেন সেটা মেনে নিতে হবে। আপনারা কারা?
গত শুক্র ও শনিবার কেন্দ্রীয় কার্যালয়ের সামনে থেকে বিএনপির নেতাকর্মীদের গ্রেপ্তারের নিন্দা জানিয়ে অবিলম্বে তাদের মুক্তির দাবি জানান রিজভী।
সংবাদ সম্মেলনে দলের চেয়ারপারসনের উপদেষ্টা কাউন্সিলের সদস্য নাজমুল হক নান্নু, আবুল খায়ের ভুঁইয়া, কেন্দ্রীয় নেতা আবদুস সালাম আজাদ, ফিরোজ-উজ জামান প্রমুখ উপস্থিত ছিলেন।