বেনাপোল বন্দরে যানজট রাজস্ব ঘাটতি ৮শ কোটি টাকা

16

বেনাপোল স্থলবন্দর এলাকায় ভয়াবহ যানজটের কারণে আমদানি-রফতানি বাণিজ্য মারাত্মক ব্যাহত হচ্ছে। বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতি সূত্রে জানা গেছে, চলতি অর্থবছরের সেপ্টেম্বর পর্যন্ত ৩ মাসে রাজস্ব ঘাটতি ৮শ কোটি টাকা। এ ঘাটতির মূল কারণ যানজট। একই কারণে বন্দর থেকে খালাস করা পণ্য সময়মতো পরিবহন করতে না পারায় ক্ষতিগ্রস্ত হচ্ছে গার্মেন্টস ইন্ডাস্ট্রিসহ বিভিন্ন শিল্প-কারখানার উৎপাদন প্রক্রিয়া। সড়কে আটকা পড়ে দুর্ভোগের শিকার হচ্ছেন ভারত গমনাগমনকারী যাত্রীরা।
বেনাপোল বন্দরের ট্রাফিক উপপরিচালক জানান, বেনাপোল বন্দর দিয়ে প্রতিদিন ৫-৬শ ট্রাক মালামাল আমদানি-রফতানি হয়ে থাকে। বন্দরের নিজস্ব কোনো ট্রাক টার্মিনাল না থাকায় যেখানে সেখানে খালি ট্রাক রাখা হয়। এতে যানজট দিন-রাত লেগেই আছে।
বেনাপোল শ্যামলী পরিবহনের ম্যানেজার জানান, বেনাপোল থেকে ঢাকা যেতে সময় লাগে ৬ ঘণ্টা। কিন্তু বেনাপোল বন্দরে যানজটে আটকে থাকতে হয় ২ ঘণ্টা। বেনাপোল আমদানি-রফতানিকারক সমিতির সহ-সভাপতি নুরুজ্জামান লিটন জানান, বর্তমানে বন্দরের ধারণক্ষমতা ৩০ হাজার টন। কিন্তু পণ্য রাখা হয় ১ থেকে দেড় লাখ টন। বন্দরে স্থান সংকটের কারণে ভারত থেকে আসা পণ্যবোঝাই ট্রাকগুলো দিনের পর দিন দাঁড়িয়ে থাকে। ট্রাক ড্যামারেজের কারণে আমদানিকারকরাও মোটা অংকের লোকসানের মুখে। সরকারের রাজস্ব আয়েও প্রভাব পড়ছে। বন্দরের অবকাঠামো উন্নয়ন হলে বর্তমানে দ্বিগুণ রাজস্ব আয় সম্ভব। বার্তা সংস্থার খবর