বৃহস্পতিবার শপথ নেবেন মোদী

47

ভারতের প্রধানমন্ত্রী নরেন্দ্র মোদি দ্বিতীয় মেয়াদে বৃহস্পতিবার শপথ গ্রহণ করবেন। রাষ্ট্রপতি ভবনে ওই দিন সন্ধ্যা সাতটায় এই শপথ অনুষ্ঠিত হবে। টুইটারে এই তথ্য জানিয়েছেন রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দ। ভারতীয় সংবাদমাধ্যম এনডিটিভি এ খবর জানিয়েছে।
শনিবার রাষ্ট্রপতি সঙ্গে সাক্ষাৎ করে কেন্দ্রে সরকার গঠনের দাবি জানিয়েছিলেন মোদি। বিজেপি নেতৃত্বাধীন এনডিএ জোট বৃহস্পতিবার ভোট গণনায় পেয়েছে ৩৫২টি আসন। মোদির দ্বিতীয় সরকারের মন্ত্রীদের নাম এখনও প্রকাশ করা হয়নি। তবে রাষ্ট্রপতির টুইটে ইঙ্গিত পাওয়া গেছে, শপথ অনুষ্ঠানে মন্ত্রীরাও থাকতে পারেন। খবর বাংলা ট্রিবিউনের
সরকারের পক্ষ থেকে শপথ অনুষ্ঠানের অতিথিদের নামও জানানো হয়নি। এর আগে ২০১৪ সালে প্রথম শপথ গ্রহণের সময় মোদি সার্কভুক্ত দেশগুলোর রাষ্ট্রনেতাদের আমন্ত্রণ জানিয়েছিলেন।
নতুন মন্ত্রিসভায় এবার মোদি ও বিজেপি সভাপতি অমিত শাহ শপথ অনুষ্ঠানে নতুন মুখ নিয়ে আসতে পারেন। যদিও মোদি এখনও স্বরাষ্ট্র, অর্থ, পররাষ্ট্র ও প্রতিরক্ষা মন্ত্রণালয়ের দায়িত্ব কাদের দেওয়া হবে সেই বিষয়ে কোনও ইঙ্গিত দেননি।
উল্লেখ্য, গত বৃহস্পতিবার ভারতের ৫৪৩ আসনের ১৭তম লোকসভা নির্বাচনের ফলাফল ঘোষণা করা হয়। এতে নরেন্দ্র মোদির নেতৃত্বাধীন এনডিএ জোট ৩৫২ আসনে জয় নিয়ে নিরঙ্কুশ সংখ্যাগরিষ্ঠতা পায়। শনিবার পার্লামেন্ট ভবনের সেন্টার হলে এনডিএ জোটের আইন প্রণেতাদের এক বৈঠকে নেতা নির্বাচিত হন নরেন্দ্র মোদি। পরে ওইদিন রাতেই তিনি জোটসঙ্গীদের নিয়ে রাষ্ট্রপতি রাম নাথ কোবিন্দের সাথে সাক্ষাৎ করে সরকার গঠনের দাবি করেন। পরে রাষ্ট্রপতি তাকে শপথের দিন নির্ধারণ ও মন্ত্রিসভার সদস্যদের নাম পাঠাতে বলেন।