বৃষ্টির কারণে বেড়েছে সবজি ও মুরগির দাম

52

টানা দুই দিন বৃষ্টিপাতের কারণে আবারও বাড়তে শুরু করেছে সব ধরনের সবজির দাম। প্রতি কেজি সবজিতে প্রায় পাঁচ থেকে ১০ টাকা বৃদ্ধি পেয়েছে। প্রতি ডজন ডিমেও দাম বেড়েছে ২০ টাকা। যদি বৃষ্টিপাত অব্যাহত থাকে তাহলে দাম আরও বাড়তে পারে বলে জানিয়েছে কৃষি বিপণন অধিদফতর। এছাড়া ব্যবসায়ীরা জানান, যেসব সবজির মৌসুম শেষ পর্যায়ে, ওইসব সবজির দাম আগের মতই রয়েছে। এছাড়া বেড়েছে বয়লার ও দেশি মুরগির দাম।
গতকাল শুক্রবার চট্টগ্রামের চকবাজার, কাজীর দেউড়ী, ষোলশহর কর্ণফুলী মার্কেটসহ বিভিন্ন বাজার ঘুরে দেখা যায়, ঝিঙ্গা, চিচিংগা, কাকরল, ঢেঁড়স, লাউ, করলার দাম আগের চেয়ে ১০ টাকা বেড়েছে। গত সপ্তাহে পটল, শসা, কাকরোল, বাঁধাকপি, ঢেঁড়শ ও লাউ ছিল ৫০ টাকা আর গতকাল তা বিক্রি হয় ৬০ টাকায়।
সবজি দোকানি মো. হৃদয় বলেন, কচুর লতি, চিচিঙ্গা, বাঁধাকপি, ঢেঁড়শ, কচুর ছড়া ১৫ থেকে ২০ টাকা বেড়ে কেজি প্রতি বিক্রি হচ্ছে ৫৫ থেকে ৬০ টাকায়। আর গত সপ্তাহে ছিল ৪০ টাকায়।
মৌসুমের শেষ পর্যায়ে গত সপ্তাহ থেকে টমেটো বিক্রি হচ্ছে ৮০ টাকায়। ফুলকপি প্রতি কেজিতে ২০ টাকা কমে ১২০ টাকায়, প্রতি কেজি বরবটি ৭০ টাকা এবং ঝিঙ্গা ৬০ টাকায় বিক্রি হচ্ছে। মিষ্টি কুমড়া আর ধুন্দলে ১০ থেকে ১৫ কেজি প্রতি বিক্রি হচ্ছে মাত্র ৪০-৫০ টাকায়। এদিকে বাজার ভেদে কাঁচামরিচের দাম প্রতি কেজি ৪০ থেকে ৬০ টাকা। গত সপ্তাহ দাম আরও বেশি ছিল।
কাঁচা পেঁপে আর শসা প্রতি কেজিতে ২৫ টাকায় বিক্রি হলেও দুদিনে তা ৪০ এ গিয়ে ঠেকেছে। আলুর দাম পাঁচ টাকা বৃদ্ধি পেয়ে ২৫ টাকায় বিক্রি হচ্ছে। প্রতি আঁটি লাল শাক ১৫ টাকা, মুলা ২০ টাকা, পুঁইশাক ২০ টাকা, কলমি শাক ১৫ টাকায় বিক্রি করতে দেখা যায়।
ডিমের বাজারেও বেড়েছে দাম। যেখানে প্রতি ডজন ডিম বিক্রি হয়েছিলো ৯০ টাকায় গতকাল বিক্রি হয়েছে ১১০ টাকায়। আর সোনালী মুরগির ডিম ১৪০ টাকায়।
মাছ বাজার ঘুরে দেখা যায়, প্রতি কেজি লইট্টা মাছ গত সপ্তাহে বিক্রি হয়েছিল ১২০ টাকায়। এ সপ্তাহে ৪০ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৬০ টাকায়। পোয়া মাছ ৪০০ টাকা, চিংড়ি আকারভেদে ৬০০ থেকে ১২০০ টাকায়, ইলিশ আকারভেদে ৮০০ থেকে ১০০০ টাকা, রূপচাঁন্দা ১৫০ টাকা কমে ৮৫০ টাকায়, দেশী রুই ২০ টাকা কমে ২৮০ টাকা, শিং ৮০০ টাকায় বিক্রি হচ্ছে। মাছ ব্যবসায়ী মো. ইয়াসিন বলেন, মাছের বাজারে তেমন পরিবর্তন নেই। সরবরাহ স্বাভাবিক রয়েছে।
কাজীর দেউড়ী বাজারে আসা মো. এহছান বলেন, সবজি এবং মাছের দাম আগের মতই রয়েছে।
মাংসের বাজারে প্রতি কেজি গরুর মাংস ৫২০ টাকা ও খাসির মাংস ৭৫০ টাকায় বিক্রি হচ্ছে। ব্রয়লার মুরগি প্রতি কেজিতে ২৫ টাকা বেড়ে বিক্রি হচ্ছে ১৪৫ টাকায়। দেশি মুরগি প্রতি কেজি ৩০ টাকা বেড়ে ৪০০ টাকায় আর সোনালী মুরগি বিক্রি হচ্ছে ২৩০ থেকে ২৪০ টাকায়।
এদিকে বরাবরের মতই কাজীর দেউড়ী কাঁচা বাজারে দাম বেশি নেয়ার অভিযোগ রয়েছে। যেখানে খুচরা বাজারে সবজি ৪০ টাকা, সেখানে কাজীর দেউড়ী বাজারে তা ৬০ টাকা। তবে কিছু ক্রেতা মনে করেন, দাম বেশি হলেও ভাল মানের মাছ-মাংস ও সবজি বিক্রি হয় এখানে।
সবজি ব্যবসায়ী ইলিয়াছ বলেন, বৃষ্টির ফলে পাইকারী বাজারে উত্তরবঙ্গের গাড়ি কম আসলে আরও বাড়তে পারে সবজির দাম। এছাড়া ষোলশহর কর্ণফুলী মার্কেটে আসা ক্রেতা মো. রাজু বলেন, সবজির বাজারে দাম বাড়তে শুরু করেছে। দাম যতই হোক না কেন, নিরুপায় হয়ে কিনছি।
এ ব্যাপারে চট্টগ্রাম কৃষি বিপণন অধিদফতরের বাজার কর্মকর্তা মো. সেলিম মিয়া পূর্বদেশকে বলেন, বৃষ্টির কারণে সবজির সরবরাহ কম। বৃষ্টি অব্যাহত থাকলে সামনে দাম আরও বাড়তে পারে। তিনি বলেন, উত্তরবঙ্গ থেকে সরবরাহ স্বাভাবিক নেই। এ প্রভাবটা শুধু চট্টগ্রামে নয়, দেশের সবজায়গায় পড়েছে।