বৃটিশ আমলের ভূমি আইন সংস্কার করা হবে : ভূমিমন্ত্রী

130

ভূমিমন্ত্রী সাইফুজ্জামান চৌধুরী জাবেদ বলেছেন, জনগণকে সহজ ও উন্নত সেবা দিতে বিদ্যমান বৃটিশ আমলের ভ‚মি আইন সংস্কার করা হবে। এরইমধ্যে সংস্কারের প্রাথমিক কাজ শুরু হয়েছে। আধুনিক ভূমি সেবা নিশ্চিত করতে প্রয়োজনে বিভিন্ন ক্ষেত্রে নতুন করে আইন তৈরি করা হবে।
গতকাল সোমবার রাজধানীর কাঁটাবনে ভ‚মি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রে চার সপ্তাহের জন্য ১১তম ভ‚মি ব্যবস্থাপনা কোর্সটির উদ্বোধনী ক্লাশ অনুষ্ঠিত হয়। বেসিক ভ‚মি ব্যবস্থাপনা প্রশিক্ষণ কোর্সের উদ্বোধন অনুষ্ঠানে প্রধান অতিথির বক্তব্যে ভ‚মিমন্ত্রী এসব কথা বলেন। সদ্য নিযুক্ত সহকারী কমিশনার (ভ‚মি) কর্মকর্তারা এই কোর্সে অংশ নেন। খবর বার্তা সংস্থার
উদ্বোধনী অনুষ্ঠানে সভাপতিত্ব করেন ভূমি প্রশাসন প্রশিক্ষণ কেন্দ্রের পরিচালক মো. আবদুল হাই। এসময় ভূমিমন্ত্রী অংশগ্রহণকারীদের উদ্দেশ্যে বলেন, এসি ল্যান্ডরা যতদিন ভূমি মন্ত্রণালয়ের অধীনে কাজ করবেন ততদিন তাদের মূল দায়িত্ব হবে জনগণকে ভূমিসেবা প্রদান করা। অতি জরুরি রাষ্ট্রীয় দায়িত্ব ব্যতীত অন্যান্য কর্মকান্ড যেমন সাধারণ প্রটোকলের দায়িত্ব পালন করতে গিয়ে যেন নিয়মিত ভ‚মি সেবা প্রদানে বিঘœ না ঘটে। এ ব্যাপারে একটি দিকনির্দেশনাও দেওয়া হয় ক্লাশে।মন্ত্রী আরও বলেন, ভ‚মি মন্ত্রণালয়কে মূলত সেবা ভিত্তিক মন্ত্রণালয় উল্লেখ করে স্বচ্ছতা, জবাবদিহিতা ও সুনামের সঙ্গে সেবা প্রদান করতে হবে। সরকার দুর্নীতির ব্যাপারে ‘জিরো টলারেন্স’ নীতি গ্রহণ করেছে। এখন মন্ত্রণালয় থেকে মাঠ পর্যায়ের ভ‚মি অফিসের কার্যক্রমের ওপর নজর রাখা হচ্ছে। দুর্নীতির প্রমাণ পেলেই আইন অনুযায়ী তাৎক্ষণিক ব্যবস্থা নেওয়া হচ্ছে। ভ‚মি সেবা প্রদানে হয়রানি, ভোগান্তি, অনিয়ম ও দুর্নীতির খবর জানতে কিছু দিনের মধ্যে মন্ত্রণালয়ে ‘হটলাইন’ চালু করা হবে। অনুষ্ঠানে বিশেষ অতিথির বক্তব্য দেন ভ‚মি সচিব মাক্ছুদুর রহমান পাটওয়ারী। এসময় প্রশিক্ষকসহ সংশ্লিষ্টরা উপস্থিত ছিলেন।