বিশ্ব পাসপোর্ট সূচকে এগিয়েছে বাংলাদেশ

38

বৈশ্বিক পাসপোর্ট সূচকে তিন ধাপ এগিয়েছে বাংলাদেশ। ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে বিদেশ ভ্রমণের সুবিধার ভিত্তিতে বিশ্বপ্যাপী এই সূচক তৈরি করা হয়েছে। যুক্তরাষ্ট্রভিত্তিক নাগরিকত্ব ও পরিকল্পনা বিষয়ক ফার্ম হেনলি পাসপোর্ট সূচকের তথ্য অনুযায়ী-এ জরিপে ১০০তম অবস্থান থেকে তিন ধাপ এগিয়ে বিশ্বে ৯৭ নম্বর র‌্যাংকিংয়ে এসে দাঁড়িয়েছে বাংলাদেশের পাসপোর্ট। খবর বাংলানিউজের
আন্তর্জাতিক সংবাদমাধ্যম বলছে, বিনা ভিসায় বা অন-অ্যারাইভাল ভিসায় বিদেশ ভ্রমণ সুবিধার ভিত্তিতে বিভিন্ন দেশের পাসপোর্টের মূল্যায়ন করে হেনলি অ্যান্ড পার্টনারস। আর ইন্টারন্যাশনাল এয়ার ট্রান্সপোর্ট অ্যাসোসিয়েশনের (আইএটিএ) তথ্য ব্যবহার করে তৈরি একমাত্র সূচক এটি। তাছাড়া আইএটিএ’র সহায়তায় ২০০৬ সাল থেকে এ জরিপ করছে প্রতিষ্ঠানটি। অপরদিকে, বিশ্বের পর্যটকদের তথ্যভিত্তিক সবচেয়ে বড় ডাটাবেজ এই আইএটিএ।
বুধবার হেনলি অ্যান্ড পার্টনারসের ওই পাসপোর্ট সুচকটি প্রকাশ হয়। যাতে দেখা গেছে-বিনা ভিসায় বিশ্বের ৪১টি দেশে ভ্রমণের সুবিধা নিয়ে লেবানন, লিবিয়া এবং দক্ষিণ সুদানের সঙ্গে যৌথভাবে ৯৭তম অবস্থানে আছে বাংলাদেশ।
সূচকের তথ্যমতে, বাংলাদেশের প্রতিবেশী দেশগুলোর মধ্যে ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে ৩৩টি দেশ ভ্রমণের সুবিধা নিয়ে ১০২তম অবস্থানে আছে পাকিস্তান। তবে ভারত বাংলাদেশের চেয়ে এগিয়ে। ৬১টি দেশে ভ্রমণ সুবিধা নিয়ে বৈশ্বিক পাসপোর্ট সূচকে ৭৯তম অবস্থান নিয়েছে দেশটি।
সূচকে বাংলাদেশের পাশাপাশি অবস্থানে আছে শ্রীলঙ্কা। শুধু পাসপোর্ট দিয়ে ৪৩ দেশে ভ্রমণ সুবিধা নিয়ে এশিয়ার এ দেশটি ৯৫তম র‌্যাংকিংয়ে। তাছাড়া নেপাল রয়েছে ৯৮তম স্থানে। তাদের ভিসা ছাড়া পাসপোর্ট দিয়ে ভ্রমণ সুবিধা আছে ৪০টি দেশে। মিয়ানমার ৯০তম অবস্থানে। দেশটির ভ্রমণের অধিকার আছে ৪৮ রাষ্ট্রে।
সূচকের ভিত্তিতে, বিশ্বের সবচেয়ে শক্তিশালী পাসপোর্ট জাপানের। এ দেশের পাসপোর্ট দিয়ে ১৯০টি দেশে ভিসা ছাড়া ভ্রমণ করা যায়। এরপরেই আছে সিঙ্গাপুর ও দক্ষিণ কোরিয়া। তাদের পাসপোর্ট দিয়ে ১৮৯টি দেশে ভ্রমণ করা যায়। বিশ্বের সবচেয়ে শক্তিশালী ১০ পাসপোর্টের তালিকায় এই এক ও দুই নম্বরে অবস্থানের তিনটি দেশ ছাড়াও আছে ফ্রান্স ও জার্মানি, ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন এবং লুক্সেমবার্গ ও স্পেন। এর মধ্যে ফ্রান্স ও জার্মানি শুধু পাসপোর্ট দিয়ে ভ্রমণ করতে পারে ১৮৮ দেশ। এছাড়া ডেনমার্ক, ফিনল্যান্ড, ইতালি ও সুইডেন ১৮৭ এবং লুক্সেমবার্গ ও স্পেন ১৮৬ দেশে ভ্রমণ করতে পারে। এই দেশগুলো হেনলি র‌্যাংকিংয়ের এক থেকে পাঁচ নম্বর অবস্থান দখল করে নিয়েছে।
তাছাড়া যৌথভাবে ছয় নম্বর অবস্থানে আছে যুক্তরাষ্ট্র ও যুক্তরাজ্য। তাদের ভ্রমণের সুবিধা আছে ১৮৫টি দেশে। আর সাত নম্বর অবস্থানে আছে কানাডা।
তবে সবচেযে কম শক্তিশালী পাসপোর্ট হলো-আফগানিস্তান ও ইরাক, সোমালিয়া ও সিরিয়া, পাকিস্তান, ইয়েমেন এবং ইরিত্রিয়ার। এর মধ্যে আফগানিস্তান ও ইরাকের পাসপোর্ট দিয়ে ভ্রমণ করা যায় ৩০টি দেশ। এছাড়া সোমালিয়া ও সিরিয়ার ৩২, পাকিস্তানের ৩৩, ইয়েমেনের ৩৭ এবং ইরিত্রিয়ার ৩৭ দেশে ভিসা ছাড়া ভ্রমণের অধিকার আছে।
এদিকে, এ সূচকে মাত্র দুই বছরের মধ্যে ১৬ ধাপ এগিয়ে গেছে চীন। পাসপোর্ট র‌্যাংকিংয়ে ২০১৭ সালে দেশটি ছিল ৮৫তম অবস্থানে। এবার দখন করে নিয়েছে ৬৯তম অবস্থান। এছাড়া সূচক অনুযায়ী দেশটি এশিয়ার মধ্যে শীর্ষে আছে উল্লেখ করা হয়েছে।
এর আগে ২০১৮ সালের অক্টোবরে বৈশ্বিক পাসপোর্ট র‌্যাংকিংয়ে ৯৫ থেকে পাঁচ ধাপ পিছিয়ে ১০০তম অবস্থানে গিয়েছিল বাংলাদেশ। তখনও বাংলাদেশের ৪১টি দেশে ভিসা ছাড়া শুধু পাসপোর্ট দিয়ে ভ্রমণের সুবিধা ছিল।