বিশ্বকাপ দাবায় ফাহাদের ‘প্রাপ্তি’

31

বিশ্বকাপ দাবায় প্রথম রাউন্ডে দুই পর্বের ম্যাচেই হেরেছেন ফাহাদ রহমান। দাবার বিশ্ব র‌্যাংকিংয়ের চার নম্বর খেলোয়াড় রাশিয়ান বংশোদ্ভুত ডাচ গ্র্যান্ডমাস্টার আনিশ গিরিংয়ের কাছে হারলেও ইতিবাচক অভিজ্ঞতাই বড় প্রাপ্তি বাংলাদেশি এই দাবাড়ুর।
শক্তির দিক থেকে আনিশ গিরিংয়ের সঙ্গে তার বিস্তর ফারাক। এরপরও ৬৪ ঘরের খেলাতে যদি ‘অঘটন’ হয়, এমন প্রত্যাশা নিয়ে বিশ্বকাপ দাবায় অংশ নিয়েছিলেন আন্তর্জাতিক মাস্টার ফাহাদ। যদিও রাশিয়ার খান্তি মানসিস্কের প্রতিযোগিতায় অঘটন ঘটাতে পারেননি বাংলাদেশের এই দাবাড়ু।
আনিশের রেটিং ২৭৮০, আর ফাহাদের ২২৫০। বিশ্বকাপে ফাহাদ প্রথম পর্বে ‘কালো’ নিয়ে খেলে ৪৬ চালের পর হার মানেন। আর দ্বিতীয় পর্বে ‘সাদা’ নিয়ে খেলে হেরেছেন ৩৬ চালের পর। প্রথম পর্বে এক পর্যায়ে ড্রয়ের কাছাকাছি চলে গিয়েছিলেন ফাহাদ। কিন্তু সময় স্বল্পতার কারণে পয়েন্ট নিতে পারেননি। দেশে ফিরে বিশ্বকাপ দাবার সেই অভিজ্ঞতা শুনিয়েছেন তিনি।
ফাহাদ বলেন, ‘এমন বড় মাপের দাবাড়ুর বিপক্ষে আগে কখনও খেলিনি। শুরু থেকে আমি সর্বোচ্চটা দিয়ে চেষ্টা করে গেছি। প্রথম পর্বে সাড়ে ৫ ঘণ্টা প্রতিদ্ব›িদ্বতা করেছি। যখন ম্যাচ ড্রয়ের দিকে যাচ্ছিল, তখন আবার আমার হাতে সময় ছিল না। শেষ পর্যন্ত আমাকে হার মানতে হয়েছে। আর দ্বিতীয় পর্বটা ভালো হয়নি। সহজেই হারতে হয়েছে।’