বিশ্বকাপের প্রস্তুতি ম্যাচে হেরেছে ভারত

40

ইংল্যান্ডে বিশ্বকাপ প্রস্তুতি পর্বে বাংলাদেশ আজ নিজেদের প্রথম ম্যাচে পাকিস্তানের মুখোমুখি হবে। কার্ডিফে ম্যাচটি শুরু হবে বাংলাদেশ সময় বিকাল সাড়ে তিনটায়। এর আগে পাকিস্তান তাদের প্রথম প্রস্তুতি ম্যাচে আফগানিস্তানের বিপক্ষে ৩ উইকেটে হেরেছে। কার্ডিফে বাংলাদেশের পরবর্তী প্রস্তুতি ম্যাচ আগামী ২৮ মে, ভারতের বিপক্ষে।
এই বিশ্বকাপে অভিজ্ঞতায় সবচেয়ে এগিয়ে বাংলাদেশ। দলে আছেন সিনিয়র এমন পাঁচ ক্রিকেটার যারা প্রত্যেকেই দশ বছরের বেশি আন্তর্জাতিক ক্রিকেটে পার করে দিয়েছেন। মাশরাফি মর্তুজা, সাকিব আল হাসান, তামিম ইকবাল আর মুশফিকুর রহিম খেলতে যাচ্ছেন চতুর্থ বিশ্বকাপ। মাহমুদউল্লাহ খেলবেন তার তৃতীয় বিশ্বকাপে। এই পাঁচজনই যে বাংলাদেশের বিশ্বকাপ মিশনের মূল চালিকাশক্তি হতে যাচ্ছেন।
বাংলাদেশের ক্ষেত্রে ওপেনিং জুটি নিয়ে মধুর সমস্যা তৈরি হয়েছে। ওপেনিংয়ে তার সঙ্গী কে হবেন- সৌম্য সরকার এবং লিটন দাস দুজনই ভালো করেছেন। অবশ্য সৌম্যই এগিয়ে থাকছেন। টাইগার অধিনায়ক মাশরাফি বিন মর্তুজা, বিশ্বসেরা অলরাউন্ডার সাকিব আল হাসান, তামিম ইকবাল খান, মাহমুদুল্লাহ রিয়াদ ও মুশফিকুর রহিমের অভিজ্ঞতা সর্বজন স্বীকৃত। তাদের প্রত্যকেরই একাধিকবার বিশ্বকাপ খেলার অভিজ্ঞতা রয়েছে।
সম্ভাব্য সেরাদের নিয়েই সাজানো হয়েছে বাংলাদেশের পেস আক্রমণ । রুবেল হোসেন গতি, শর্ট বল আর রিভার্স স্যুয়িং করানোর সামর্থ্য দিয়ে প্রভাব ফেলতে পারেন। কিন্তু সবচেয়ে বেশি যাকে নিয়ে আশা সেই মোস্তাফিজুর রহমান কেমন করবেন তা নিয়ে আছে সংশয়। পেস অলরাউন্ডার হিসেবে শুরু করলেও মোহাম্মদ সাইফউদ্দিনের বোলিং এখন আগে চেয়ে বেশি ধারালো। সেই সঙ্গে শেষ দিকে তার ব্যাটিং তো বাড়তি পাওনা।
কন্ডিশনের কারণে ওয়ানডে অভিষেকের অপেক্ষায় থাকা পেসার আবু জায়েদ রাহিকে বেছে নিয়েছেন নির্বাচকরা।
মূল স্পিনার হিসেবে সাকিবের সঙ্গে আছেন মেহেদী হাসান মিরাজ। ইংল্যান্ডের কন্ডিশন যাই থাকুক, বাংলাদেশের বোলিংয়ে তাদের থাকবে বড় ভূমিকা।
এদিকে গতকাল প্রস্তুতি ম্যাচে হেরে গেল ভারতও। লন্ডনের কেনিংটন ওভালে ছয় উইকেটে জিতেছে নিউজিল্যান্ড। ভারতের দেয়া ১৮০ রানের লক্ষ্য ছুঁয়ে ফেলেছে ৭৭ বল বাকি থাকতে।
টস জিতে শনিবার ব্যাটিং নেন ভারত অধিনায়ক বিরাহ কোহলি। প্রথম চার ব্যাটসম্যানের মধ্যে দুই অঙ্ক ছুঁতে পারেন কেবল তিনিই। ট্রেন্ট বোল্টের সুইংয়ে পরাস্ত হয়ে দ্রæত ফিরেন রোহিত শর্মা, শিখর ধাওয়ান ও লোকেশ রাহুল। টপ অর্ডারের বিরল ব্যর্থতায় লম্বা সময় ব্যাটিং করে দলকে টেনে তোলার সুযোগ পান মিডল অর্ডার ব্যাটসম্যানরা।
হার্দিক পান্ডিয়া, মহেন্দ্র সিং ধোনি, দিনেশ কার্তিক সেই সুযোগ কাজে লাগাতে পারেননি। নিউজিল্যান্ডের পেসারদের দারুণ বোলিংয়ের সামনে বুক চিতিয়ে লড়াই করেন কেবল রবীন্দ্র জাদেজা। দুই ছক্কা ও ছয় চারে ৫০ বলে খেলেন ৫৪ রানের ইনিংস। কুলদীপ যাদবের সঙ্গে অষ্টম উইকেটে ভারতকে একমাত্র পঞ্চাশ ছোঁয়া জুটি উপহার দেন তিনি।
সুইং দিয়ে শুরুতে ভারতকে কাঁপিয়ে দেওয়া বোল্ট ৩৩ রানে নেন ৪ উইকেট। মিডল অর্ডারে ছোবল দেওয়া নিশাম ৩ উইকেট নেন ২৬ রানে।
রান তাড়ায় শুরুতেই কলিন মানরোকে হারায় নিউজিল্যান্ড। আরেক ওপেনার মার্টিন গাপটিলকে বেশিক্ষণ টিকতে দেননি পান্ডিয়া।
টেইলরের সঙ্গে ১১৪ রানের জুটিতে দলকে সহজ জয়ের পথে নিয়ে যান উইলিয়ামসন। ৬ চার ও এক ছক্কায় ৬৭ রান করা নিউজিল্যান্ড অধিনায়ককে ফিরিয়ে জুটি ভাঙেন যুজবেন্দ্র চাহাল। ৭৫ বলে আট চারে ৭১ রান করা টেইলরকে থামান জাদেজা।
চার পেসারকে খুব একটা ব্যবহার করেননি কোহলি। জাসপ্রিত বুমরাহ, ভুবনেশ্বর, মোহাম্মদ শামি ও পান্ডিয়াকে দিয়ে চার ওভার করে বোলিং করান ভারত অধিনায়ক।
বাংলাদেশের বিপক্ষে কার্ডিফে আগামী মঙ্গলবার নিজেদের দ্বিতীয় প্রস্তুতি ম্যাচে খেলবে ভারত। একই দিন ব্রিস্টলে ওয়েস্ট ইন্ডিজের মুখোমুখি হবে নিউজিল্যান্ড। প্রসঙ্গত, প্রস্তুতি পর্বে প্রতিটি দল দুইটি করে ম্যাচ খেলবে।