বিলাইছড়িতে জাতীয় পুষ্টি সপ্তাহের উদ্বোধন

57

‘খাদ্যের কথা ভাবলে পুষ্টির কথাও ভাবুন’ প্রতিপাদ্যে বিলাইছড়িতে জাতীয় পুষ্টি সপ্তাহ উদ্বোধন করা হয়েছে। উপজেলা স্বাস্থ্য বিভাগ গতকাল মঙ্গলবার উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সে এই কর্মসূচির আয়োজন করে।
এ উপলক্ষে সকালে একটি একটি বর্ণাঢ্য র‌্যালি উপজেলার গুরুত্বপূর্ণ এলাকা প্রদক্ষিণ করে। পরে উপজেলা স্বাস্থ্য কমপ্লেক্সের হল রুমে আলোচনা সভা অনুষ্ঠিত হয়। সভায় উপজেলা স্বাস্থ্য ও পরিবার পরিকল্পনা কর্মকর্তা নীতিশ চাকমা সভাপতিত্ব করেন। এতে বিশেষ অতিথি ছিলেন বিলাইছড়ি ইউপি চেয়ারম্যান সুনীল কান্তি দেওয়ান, ফারুয়া ইউপি চেয়ারম্যান বিদ্যালাল তঞ্চঙ্গ্যা ও উপজেলা পরিবার পরিকল্পনা কর্মকর্তা (নন ক্লিনিক) শশী লাল চাকমা। স্বাগত বক্তব্য রাখেন ডা. রনি সরকার। ডা. নীতিশ চাকমা জানান, জাতীয় পুষ্টি সপ্তাহ- ২০১৯ উপলক্ষে সারাদেশের মতো বিলাইছড়ি উপজেলায়ও ২৩-২৯ এপ্রিল পর্যন্ত সপ্তাহব্যাপি স্বাস্থ্য বিষয়ক বিভিন্ন কর্মসূচি থাকবে।
সভায় বক্তারা বলেন, সব খাবারে কম বেশি পুষ্টি বিদ্যমান থাকে। কিন্তু আমাদের অসচেতনতার কারণে আমরা পরিপূর্ণ পুষ্টি পাওয়া থেকে বঞ্চিত হই। তাই জনগণের মাঝে পুষ্টির বিষয়ে সচেতনতা বৃদ্ধি করতে পারলে দেশের পুষ্টিহীনতার ঘাটতি পূরণ করা সম্ভব হবে। বক্তারা আরও বলেন, একজন গর্ভবতী মা যদি পুষ্টিহীন হয় তাহলে শিশুটিও পুষ্টিহীন অবস্থায় জন্ম গ্রহণ করবে। তাই শিশুটি মায়ের পেটে থাকাকালীন মাকে যথাযথ পুষ্টি গ্রহণ করাতে হবে। বাল্য বিয়ে প্রতিরোধের মাধ্যমে পুষ্টিসমৃদ্ধ জাতি গঠনের কথা বলেন বক্তারা।