বিরাটদের বিপক্ষে অজি টেস্ট দলে ‘নতুন’ অধিনায়ক

46

চলতি বছরের অক্টোবরে সংযুক্ত আরব আমিরাতে পাকিস্তানের বিপক্ষে সিরিজ খেলার সময়ই আর্চির অদূর ভবিষ্যতে অস্ট্রেলিয়ার জাতীয় দলে ঢুকে পড়ার বিষয়টি নিশ্চিত হয়েছিল। সাত বছরের ক্ষুদে লেগ স্পিনার অজি কোচ জাস্টিন ল্যাঙ্গারকে জানিয়েছিল যে, সে ভারতের অধিনায়ক বিরাট কোহলিকে আউট করতে চায় এবং বিরাটের উইকেট তুলে নেয়াই তার মূল লক্ষ্য। শিলা’র আরও জানিয়েছিল, সে অস্ট্রেলিয়ার জাতীয় দলের নেতৃত্ব দিতেও আগ্রহী।
ক্রিকেট অস্ট্রেলিয়া (সিএ) ছোট্ট স্পিনারের দু’টি আশাই পূর্ণ করেছে। ২৬ ডিসেম্বর থেকে শুরু হতে চলা বক্সিং ডে টেস্টে অজি স্কোয়াডের ১৫ তম সদস্য হিসাবে শুধু নাম রয়েছে এমন নয়, বরং অস্ট্রেলিয়া দলের অধিনায়কের দায়িত্ব দেয়া হয়েছে তার হাতে। ভারতের বিপক্ষে তৃতীয় টেস্টে টিম পেইনের সঙ্গে যুগ্মভাবে অস্ট্রেলিয়া দলকে নেতৃত্ব দেবে আর্চি।
জন্মের তিন মাস পরেই জানা গিয়েছিল হৃদপিন্ডে জটিল সমস্যা রয়েছে, যার ফলে মৃত্যু পর্যন্ত হতে পারে তার। সাত বছর সেই শিশুই এখন অস্ট্রেলিয়ার টেস্ট স্কোয়াডে ঢুকে পড়া কনিষ্ট ক্রিকেটার।
বক্সিং ডে টেস্টে ভারতের পক্ষে অস্ট্রেলিয়ার দলে রয়েছে এমনই চমক। ১৫ জনের অজি স্কোয়াডে নাম রয়েছে সাত বছরের লেগস্পিনার আর্চি শিলারের।
দেশটির ‘মেক এ উইশ’ ফাউন্ডেশনের সৌজন্যে আর্চির এই স্বপ্নপূরণ। এর আগে অ্যাডিলেডে প্রথম টেস্টের সময় টিম পেইনদের সঙ্গে অনুশীলন করে সে। এবার অস্ট্রেলিয়ান ক্রিকেট বোর্ডের পক্ষ থেকে টেস্ট স্কোয়াডের সদস্য হিসাবে অর্চির নাম ঘোষণা করা হয়।
দলের ফটো সেশনেও অংশ নেয় সে। ভারত অধিনায়ক বিরাট কোহলি, যার উইকেট নেয়ার ইচ্ছা প্রকাশ করেছে অর্চি, তার সঙ্গেও ছবি তুলতে দেখা দিয়েছে ছোট্ট ক্রিকেটারটিকে।