বিমর্ষ লেডি গাগা

51

গান গেয়ে গ্র্যামিসহ অনেক পুরস্কার জিতেছেন লেডি গাগা। এজন্য মঞ্চে উঠে অনুভূতি জানানো তার জন্য নতুন কিছু নয়। তবে অভিনয়ের জন্য পুরস্কার জিতে আনন্দ-অশ্রু নিয়ে মনের কথা জানানোর অভিজ্ঞতা এবারই প্রথম হলো ৩২ বছর বয়সী এই তারকার। যুক্তরাষ্ট্রের লস অ্যাঞ্জেলেসে অনুষ্ঠিত ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসের এবারের আসরে ‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবির জন্য সেরা অভিনেত্রী হয়েছেন লেডি গাগা। ফলে রবিবার রাতটা ছিল তার জন্য আবেগী। তবে এরপরেই তিনি জানতে পারেন নিজের প্রিয় ঘোড়াটি আর বেঁচে নেই। এ নিয়ে টুইটারে বিষাদময় অনুভূতি জানিয়েছেন তিনি।
গাগা লিখেছেন, ‘পুরস্কার হাতে নেওয়ার পর জানতে পারি আমার প্রিয় ঘোড়া আরাবেলা আর নেই। আমাদের আত্মা ছিল একই। ও ব্যথা পেলে আমারও কষ্ট হতো। তার সঙ্গে কাটানো মুহূর্তগুলো কখনও ভুলবো না। সে চিরকাল আমার অংশ হয়ে থাকবে। আমি খুব বিমর্ষ। আশা করি স্বর্গের দুয়ার তার জন্য খোলা। তোমাকে ভালোবাসি মেয়ে।’ তবে একা নন, ‘দ্য ওয়াইফ’ খ্যাত বর্ষীয়ান অভিনেত্রী গেøন ক্লোজের সঙ্গে পুরস্কারটি ভাগাভাগি করতে হয়েছে গাগাকে। দু’জনে মঞ্চে একসঙ্গে দারুণ মুহূর্ত কাটিয়েছেন। পুরস্কার পেয়ে চোখের জল ধরে রাখতে পারেননি গাগা। তার মায়ের সঙ্গে ক্লোজের ভালো বন্ধুত্ব আছে বলেও জানিয়েছেন। ৯২তম অস্কারে তাদের মধ্যে হাড্ডাহাড্ডি লড়াই হবে বলে ধারণা করা হচ্ছে। ইতিহাস বলছে, ক্রিটিকস চয়েস অ্যাওয়ার্ডসে যারা জেতেন তারা অস্কারও জয় করেন।
‘অ্যা স্টার ইজ বর্ন’ ছবিতে নিজের গাওয়া ‘শ্যালো’র সুবাদে সেরা মৌলিক গান বিভাগের পুরস্কারও পেয়েছেন লেডি গাগা। ‘ভাইস’ ছবিতে আমেরিকার সাবেক ভাইস প্রেসিডেন্ট ডিক চেনি চরিত্রে অনবদ্য নৈপুণ্য দেখিয়ে সেরা অভিনেতা ও কমেডি ধাঁচের ছবির সেরা অভিনেতার দুটি পুরস্কার জিতেছেন ব্রিটিশ তারকা ক্রিশ্চিয়ান বেল।
কমেডি ধাঁচের ছবির সেরা অভিনেত্রী বিভাগে পুরস্কৃত হয়েছেন আরেক ব্রিটিশ অলিভিয়া কোলম্যান (দ্য ফেভারিট)। সেরা চলচ্চিত্র নির্বাচিত হয়েছে অস্কার জয়ী আলফনসো কুয়ারনের ‘রোমা’। সাদাকালো ছবিটিতে তুলে ধরা হয়েছে সত্তর দশকের গোড়ার দিকে মেক্সিকো সিটির এক গৃহকর্মীর জীবন। সেরা বিদেশি ভাষার ছবি বিভাগেও সেরা হয়েছে এটি। ‘রোমা’র জন্য সেরা পরিচালক ও সেরা চিত্রগ্রাহক বিভাগে পুরস্কার পেয়েছেন আলফনসো কুয়ারন।