বিভিন্ন স্থানে শীতার্ত মানুষদের শীতবস্ত্র বিতরণ

47

মিরসরাই সমিতি কুয়েত : মিরসরাই সমিতি কুয়েতের উদ্যোগে উপজেলার ১৬ টি ইউনিয়ন, ২ টি পৌরসভা ও ৬ টি হেফজখানায় ১ হাজার ৭ শত জনের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বুধবার সকালে উপজেলা অডিটোরিয়ামে শীতবস্ত্র বিতরণ অনুষ্ঠান উপলক্ষে আলোচনা সভা মিরসরাই সমিতি কুয়েতের সভাপতি রহিম উদ্দিন ভূঁইয়ার সভাপতিত্বে এবং সমিতির আজীবন সদস্য আহমদুর রহমান মাসুমের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথির বক্তব্য রাখেন উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন। এসময় অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন উপজেলা নির্বাহী কর্মকর্তা রুহুল আমিন। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন উপজেলা ভাইস চেয়ারম্যান এম আলা উদ্দিন, মহিলা ভাইস চেয়ারম্যান ইসমত আরা ফেন্সি, কাটাছরা ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান রেজাউল করিম চৌধুরী হুমায়ুন, মায়ানী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কবির আহম্মদ নিজামী, সাহেরখালী ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান কামরুল হায়দার চৌধুরী, ওচমানপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান মফিজুল হক, দুর্গাপুর ইউনিয়ন পরিষদের চেয়ারম্যান আবু সুফিয়ান বিপ্লব, মিরসরাই সমিতি কুয়েতের অর্থ সম্পাদক মনজুরুল ইসলাম মনজু, আপ্যায়ন সম্পাদক জয়নাল আবেদীন, কার্যকরী সদস্য মোহাম্মদ ফয়সাল প্রমুখ।
প্রধান অতিথির বক্তব্যে উপজেলা চেয়ারম্যান জসিম উদ্দিন বলেন, মিরসরাই সমিতি কুয়েত দীর্ঘদিন যাবত মিরসরাইবাসীর কল্যাণে কাজ করে যাচ্ছে। মিরসরাইয়ের অসহায় ও দুস্থ ১ হাজার ৭ জনের মাঝে শীতবস্ত্র বিতরণ করতে পেরে আমরা ধন্য। শীতবস্ত্র বিতরণে সহায়তাকারী বৃহত্তর চট্টগ্রাম কমিউনিটির পৃষ্ঠপোষক আবুল কালাম এবং সভাপতি শেখ মো. নুরুল আফছারের প্রতি বিশেষভাবে কৃতজ্ঞতা জ্ঞাপন করছি।
উপজেলার সুফিয়া রোড় দারুল উলুম মাদ্রাসা ও হেফজখানা, আবুরহাট মনিরুল ইসলাম মাদ্রাসা ও হেফজখানা, ঠাকুরদিঘি ইসলামী শিক্ষা কেন্দ্র, মস্তাননগর উসমানিয়া তালিমুল কোরআন মাদ্রাসা ও হেফজখানা, কাটাছরা ফয়েজিয়া মাদ্রাসা ও হেফজখানা, আবুরহাট মনিরুল ইসলাম মাদ্রাসা ও হেফজখানা এবং ১৬ টি ইউনিয়ন ও ২ টি পৌরসভার ১ হাজার ৭ জনের মাঝে শীতবস্ত্র হিসেবে কম্বল বিতরণ করা হয়। খাগড়াছড়িতে সেনাবাহিনীর শীতবস্ত্র বিতরণ : খাগড়াছড়ির ১৪ফিল্ড রেজিমেন্ট আর্টিলারি সিন্দুকছড়ি সেনা জোনের উদ্যোগে গরীব, দুস্থ ও শীতার্তদের মাঝে শীতবস্ত্র বিতরণ করা হয়েছে। বিকালে সিন্দুকছড়ি ইউনিয়ন পরিষদের সামনে প্রধান অতিথি হিসেবে উপস্থিত থেকে এসব কম্বল বিতরণ করেন জোন অধিনায়ক লেঃ কর্নেল কাজী মোঃ কাওসার জাহান। ৫০জন পাহাড়ি-বাঙালি, গরীব, দুস্থ ও শীতার্ত মানুষের মাঝে শীতবস্ত্র বিতরণকালে তিনি বলেন, এই কনকনে শীতে আমাদের সকলেরই উচিৎ অসহায় শীতার্ত মানুষের পাশে দাঁড়ানো। সকলে এগিয়ে আসলে কিছু মানুষ অন্তত শীতের কঠোরতা থেকে মুক্তি পাবে।
এসময় জোন উপ-অধিনায়ক মেজর তৌহিদ সালাউদ্দিন, ক্যাপ্টেন সামিউল ইসলাম সৌখিন, ক্যাপ্টেন মাহমুদুল হাসান, সিন্দুকছড়ি ইউপি চেয়ারম্যন রেদাক মারমা’সহ স্থানীয় জনপ্রতিনিধি ও পদস্থ সামরিক কর্তকর্তাগণ অন্যান্য সদস্যরা উপস্থিত ছিলেন।
ইপিজেড-৩৯নং ওয়ার্ডে শীতার্ত নারীদের কম্বল বিতরণ : ইপিজেড-৩৯নং ওয়ার্ড মহিলা আ.লীগের উদ্যোগে ৩৯নং দক্ষিণ হালিশহর ওয়ার্ডে মহিলা আঃ লীগের কম্বল বিতরণ কর্মসূচি উদ্বোধন করেন নগর মহিলা আঃ লীগের মা ও শিশু বিষয়ক সম্পাদক ও ইপিজেড থানা আঃ লীগের সভাপতি মিসেস শারমিন ফারুক সুলতানা। ৩৯নং ওয়ার্ড মহিলা আঃ লীগ সভাপতি মিসেস নাছিমা আক্তারের সভাপতিত্বে ১৪জানুয়ারি বিকেলে বন্দরটিলাস্থ ওয়ার্ড অফিসে কর্মসূচিতে আরো উপস্থিত ছিলেন- ইপিজেড থানা মহিলা আঃ লীগের সাংগঠনিক সম্পদক-কাইবুন্ন্ছো, সহ-সভাপতি ফাতেমা আক্তার কাকন, রোকসানা আক্তার, ৩৯নং ওয়ার্ড মহিলা আঃ লীগের সাংগঠনিক সম্পাদক নাসিমা বেগম, রোকসানা বেগম, গীতারানী, বিলকিছ আলম, ডাঃ শাহিনুর আক্তার প্রমুখ।
বারখাইন : প্রতি বছরের ন্যায় আনোয়ারা বারখাইনে শীতার্তদের কম্বল বিতরণ করা হয়েছে। এতে ৭০০০ শীর্তাত মানুষকে কম্বল দেওয়া হয়। এ সময় উপস্থিত ছিলেন বোরহান উদ্দিন চৌধুরী মুরাদ, আওয়ামী লীগ নেতা আবু জাফর, খোরশেদুল আলম, অধ্যাপক মকছুদর রহমান চৌধুরী, মুক্তিযোদ্ধা আলী আহম্মদ মিস্ত্রি, আনোয়ার হোসেন চৌধুরী, মুজিবর রহমান চৌধুরী, মোয়াজ্জেম হোসেন চৌধুরী, মোহাম্মদ ইউনুস, মাহামুদুর রহমান, মামুনুর রসিদ, সিটু লাল সিকদার, আনোয়ারা প্রেসক্লাবের সভাপতি এম. আনোয়ারুল হক, সাধারণ সম্পাদক জাহেদুল হক, সাংবাদিক নুরুল ইসলাম, এম. মোরসেদ, সুমন সাহা, মোঃ সোহেল, মোঃ জাহাঙ্গীর, মোঃ সাজ্জাদ, ইমরান, ডি.এস. মুনসুর জোটন মজুমদার, রায়হান উদ্দিন চৌধুরী, আসিফ, সাকিব, জুয়েল, জামসেদ, নয়ন, সাইমুন, সাকিব-২, রাসেল, জাবেদ, নাইমুল, ফেরদৌস, প্রত্যেক ওয়ার্ড আওয়ামী লীগের সভাপতি, সাধারণ সম্পাদক সহ আওয়ামী লীগ ও অঙ্গসংগঠনের নেতৃবৃন্দ ও সমাজের গণ্যমান্য ব্যক্তিবর্গ উপস্থিত ছিলেন।
শিপিং অপারেশনাল্স ক্লাব : “সাহায্য নয় সহযোগিতা” এই ¯স্লোগান নিয়ে চট্টগ্রামের বিভিন্ন মাদ্রাসার এতিমখানায় এতিম ও অনাথ শিক্ষার্থীদের জন্য কম্বল নিয়ে পাশে দাঁড়ালেন শিপিং অপারেশনাল্স ক্লাব , চট্টগ্রাম। সোমবার সন্ধ্যায় চট্টগ্রামস্থ জানারখিল ইবতেদায়ী ইসলামিয়া সুন্নিয়া মাদ্রাসা-ফিরোজশাহ, হযরত খাজা কালু শাহ (রহঃ) হেফজখানা ও এতিমখানা-সীতাকুণ্ড, বার আউলিয়া এতিমখানা-বার আউলিয়া, হযরত ওমর ফারুক আদর্শ এতিমখানা-কুমিরা এবং আবদুল হাকীম এতিমখানা-বাংলাবাজার অসহায় শীতার্ত শিক্ষার্থীদের মাঝে ক্লাবের পক্ষ থেকে শতাধিক কম্বল বিতরণ করা হয়। ক্লাব টির সদস্যদের উদ্যোগে এই প্রথম শীতার্ত এতিম ও অনাথ শিশু শিক্ষার্থীদের মাঝে এসব কম্বল বিতরণ করা হয় এবং ভবিষ্যতে এই ধরনের জনকল্যাণমূলক কার্যক্রম অব্যাহত থাকবে বলে সদস্যরা আশাবাদ ব্যক্ত করেন। সরকারের পাশাপাশি সমাজের বিত্তবান, বেসরকারি প্রতিষ্ঠান ও সংগঠন এভাবে এগিয়ে আসবেন বলে তারা আশা প্রকাশ করেন।
বৌদ্ধ সমিতি-কুয়েত : বাংলাদেশী বৌদ্ধ সমিতি কুয়েতের উদ্যোগে প্রতিবারের ন্যায় এবারও খাগড়াছড়ি পার্বত্য জেলার মহালছড়ি মাষ্টার পাড়ার আর্যমিত্র বৌদ্ধ বিহারে অসহায় হতদরিদ্র শীতার্তদের মাঝে গত ১৪ জানুয়ারি শীতবস্ত্র (কম্বল) বিতরণ করা হয়। এসময় উপস্থিত ছিলেন সংগঠনের প্রতিষ্ঠাতা সম্পাদক তাপস কান্তি বড়ুয়া, প্রাক্তন প্রধান উপদেষ্টা সন্তোষ বড়ুয়া, আজীবন সদস্য মৃণাল বড়ুয়া, তমাল কান্তি বড়ুয়া, সহ-সভাপতি স্বপন বড়ুয়া, অর্থ সম্পাদক লিটন বড়ুয়া, সদস্য রিটন বড়ুয়া, আর্যমিত্র বৌদ্ধ বিহারের সভাপতি মুক্তিযোদ্ধা চাইহ্লা প্র মারমা, মহালছড়ি বাজার কমিটির সভাপতি সুনীল দাশ, বৃহত্তর পার্বত্য জেলা বৌদ্ধ বড়ুয়া সংস্থার সহ-সভাপতি বিদ্যুত বড়ুয়া, গ্রামীণ ব্যাংক মহালছড়ি উপজেলা শাখার ম্যানেজার মৃণাল কান্তি বড়ুয়া, থলিপাড়া সরকারি প্রাথমিক বিদ্যালয়ের প্রধান শিক্ষক অংশুমান দেবনাথ, থলিপাড়া বালিকা উচ্চ বিদ্যালয়ের সহকারী শিক্ষক বিটু মারমা, আর্যমিত্র বৌদ্ধ বিহার পরিচালনা পরিষদের নির্বাহী কমিটির সদস্য উৎপল তালুকদার প্রমুখ।