বিভিন্ন স্কুলে বই উৎসব

105

কাজেম আলী স্কুল এন্ড কলেজ : সুশিক্ষিত প্রজন্ম গড়ে তুলতে মহাজোট সরকারের বিনামূল্যে বই বিতরণ উৎসব উদ্যাপন করেছে নগরীর কাজেম আলী স্কুল এন্ড কলেজ। প্রায় দু’হাজার শিক্ষার্থীর মাঝে সকাল দশটা থেকে বই বিতরণ শুরু হয়। প্রতিষ্ঠানের মাঠে বিশাল প্যান্ডেল বানিয়ে স্কুল কর্তৃপক্ষ এই বই উৎসবের আয়োজন করে। স্কুল পরিচালনা কমিটির সভাপতি, দৈনিক বীর চট্টগ্রাম মঞ্চ সম্পাদক সৈয়দ উমর ফারুক সরকারের এই উদ্যোগের ভূয়শী প্রশংসা করে গত মঙ্গলবার ইংরেজী নববর্ষের প্রথম দিন বই উৎসব উদ্বোধন করেন। এই উদ্বোধনী অনুষ্ঠানে শিক্ষার্থীদের উদ্দেশ্যে স্বাগত বক্তব্য রাখেন অধ্যক্ষ মোহাম্মদ গিয়াস উদ্দিন। শিক্ষিকা মুনমুন জাহান এবং ক্রীড়া শিক্ষক আবদুল হান্নানের সহযোগিতায় এই বই উৎসবে স্কুল ও কলেজ শাখার সকল শিক্ষক ও প্রভাষক উপস্থিত ছিলেন।
খাজা আজমেরী উচ্চবিদ্যালয় ও খাজা আজমেরী কিন্ডার গার্টেন স্কুল : খাজা আজমেরী উচ্চবিদ্যালয় ও খাজা আজমেরী কিন্ডার গার্টেন স্কুলের ১ম শ্রেণি থেকে ৯ম শ্রেণি পর্যন্ত ২০১৯ শিক্ষাবর্ষের বই বিতরণ উৎসব উদ্বোধন করেন বিদ্যালয় পরিচালনা পরিষদের সদস্য সচিব (খাজা আজমেরী কিন্ডার গার্টেন স্কুল) ও ২৮নং ওয়ার্ডের সাবেক কাউন্সিলর নজরুল ইসলাম বাহাদুর। খাজা আজমেরী উচ্চবিদ্যালয়ের প্রধান শিক্ষক (ভারপ্রাপ্ত) আইনুর নাহার এবং কিন্ডার গার্টেন স্কুলের অধ্যক্ষ মুনিরুজ্জামান ও উভয় স্কুলের শিক্ষকবৃন্দ এ সময় উপস্থিত ছিলেন।
পূর্ব বাকলিয়া সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজ : গত ১ জানুয়ারি সকালে নগরীর পূর্ব বাকলিয়া সিটি করপোরেশন বালিকা উচ্চবিদ্যালয় ও কলেজের উদ্যোগে কলেজ প্রাঙ্গনে আয়োজিত বিনামূল্যে বই বিতরণ করা হয়। অধ্যক্ষ আবু তালেব বেলালের সভাপতিত্বে শিক্ষক প্রতিনিধি আছেফুর রহমান ফারুকীর সঞ্চালনায় অনুষ্ঠিত পাঠ্যপুস্তক বিতরণ উৎসবে প্রধান অতিথি ছিলেন পরিচালনা কমিটির দাতা সদস্য, শিক্ষানুরাগী আবদুল করিম, বিশেষ অতিথি ছিলেন, মহিলা সদস্য কাজি শাহিন সুলতানা। বক্তব্য রাখেন সহকারী প্রধান শিক্ষক মানিক চন্দ্র বৈদ্য। উৎসবে কলেজ ও বিদ্যালয়ের সকল শিক্ষকমন্ডলী, অভিভাবক ও শিক্ষার্থীরা উপস্থিত ছিলেন। আলোচনা শেষে শিক্ষার্থীদের হাতে বই তুলে দেন অধ্যক্ষ ও অতিথিবৃন্দ।
মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজ : মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজে গত ১ জানুয়ারি বই বিতরণ উৎসব সম্পন্ন হয়। অনুষ্ঠানে সভাপতিত্ব করেন সমাজ কল্যাণ মন্ত্রণালয়ের কেন্দ্রীয় কমিটির নির্বাহী সদস্য, চট্টগ্রাম মা ও শিশু হাসপাতালের কার্যনির্বাহী কমিটির ভাইস প্রেসিডেন্ট লায়ন সৈয়দ মোহাম্মদ মোরশেদ হোসেন। প্রধান অতিথি ছিলেন মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও চেয়ারম্যান, মেরন সান স্কুল এন্ড কলেজের প্রতিষ্ঠাতা ও অধ্যক্ষ ড. মোহাম্মদ সানাউল্লাহ। উপস্থিত ছিলেন মেরিট বাংলাদেশ স্কুল এন্ড কলেজের উপাধ্যক্ষ (ইনচার্জ) উৎপল পাল, শিক্ষক বিপ্লব সরকার, সৌরভ চৌধুরী, ফিরোজা বেগম, সাখাওয়াত হোসেন শাওন, খোরশেদ আলম প্রমুখ। অনুষ্ঠান সঞ্চালনায় ছিলেন শিক্ষক প্রদীপ বড়ুয়া।
ব্যাংক কলোনি উচ্চবিদ্যালয় : বাংলাদেশ ব্যাংক কলোনি উচ্চ বিদ্যালয়ে আনন্দমুখর পরিবেশে শিক্ষার্থীদের মাঝে ২০১৯ শিক্ষাবর্ষের নতুন বই বিতরণ উৎসব উদযাপিত হয়েছে। এতে প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক, চট্টগ্রামের নির্বাহী পরিচালক এবং বিদ্যালয় পরিচালনা পর্ষদের সভাপতি এসএম রবিউল হাসান। প্রধান শিক্ষক মোহাম্মদ মোস্তফা হাসান মজুমদারের সভাপতিত্বে অনুষ্ঠানে বিশেষ অতিথি ছিলেন বাংলাদেশ ব্যাংক কর্মকর্তা এবং বিদ্যালয় পরিচালনা পর্ষদের সদস্য মো. আমির হোসেন, মোছাম্মৎ জোহারা ফেন্সী মাহমুদা, মোহাম্মদ আবুল কালাম। বক্তব্য রাখেন বিদ্যালয়ের প্রাথমিক শাখার ইনচার্জ মোহাম্মদ রেজাউল করিম। অনুষ্ঠান সঞ্চালনা করেন সহকারী শিক্ষক রাজীব ভট্টাচার্য্য।
বরমা প্রাথমিক বিদ্যালয় : চন্দনাইশের বরমা উন্নতমান সরকারি প্রাথমিক বিদ্যালয়ে জাতীয় পাঠ্যবই উৎসব গত পহেলা জানুয়ারি সম্পন্ন হয়। সরকার প্রদত্ত বিনামূল্যে পাঠ্যবই বিতরণ উপলক্ষে আয়োজিত এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন ৫নং বরমা ইউনিয়ন পরিষদ চেয়ারম্যান মো. নুরুল ইসলাম। এতে সভাপতিত্ব করেন প্রধান শিক্ষক সেলিনা আখতার। এতে বিশেষ অতিথি ছিলেন এসএমসি সভাপতি এডভোকেট এস এম ওসমান, ইউপি প্যানেল চেয়ারম্যান মো. আবু জাফর, পিটিএ সভাপতি সৈয়দ শিবলী ছাদেক কফিল, এসএমসি সদস্য কুমার চৌধুরী, মো. আব্দুল হামিদ, পিটিএ সদস্য এস এম লোকমান হোসেন। অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক রুনু চৌধুরী, কাজী মো. নুরুল আবছার, আশীষ বিশ্বাস, সুবর্ণা ব্যানার্জী, নাজমিন আক্তার, তানিয়া বেগম চৌধুরী, মিতা সেন, রীতা দে, সায়মা প্রমুখ।
রাউলিবাগ মাদ্রাসা : চন্দনাইশ উপজেলার রাউলিবাগ বায়তুল আমান এবতেদায়ি মাদ্রাসায় উৎসাহ উদ্দীপনার মধ্যদিয়ে পাঠ্যবই বিতরণ অনুষ্ঠান ১ জানুয়ারি অনুষ্ঠিত হয়। পাঠ্যবই উৎসব পহেলা জানুয়ারি সম্পন্ন হয়। এ অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন বরমা উচ্চ বিদ্যালয়ের সাবেক সভাপতি শিক্ষানুরাগী আবদুস সবুর সওদাগর। প্রধান বক্তা ছিলেন মাদ্রাসা পরিচালনা কমিটির সহ-সভাপতি ও বরমা ত্রাহিমেনকা উচ্চ বিদ্যালয়ের একমেয়াদের দাতা সৈয়দ শিবলী ছাদেক কফিল। স্বাগত বক্তব্য দেন প্রধান শিক্ষক তত্বাবধায়ক মাওলানা মুহাম্মদ দিদারুল আলম। বিশেষ অতিথি ছিলেন মো. আবু তাহের ও মোহাম্মদ নুর হোসেন, সোনা মিয়া সওদাগর।
অন্যদের মধ্যে বক্তব্য রাখেন শিক্ষক সারাবান তাহুরা, হাফেজ মোহাম্মদ হামিদূল ইসলাম, মরতুজা বগেম, মাইমুনা আকতার, হাফেজ মোহাম্মদ রিফাত প্রমুখ। বিজ্ঞপ্তি