বিভক্তিতে হলুদ প্যানেল, সাদাদল ঐক্যবদ্ধ

46

চট্টগ্রাম বিশ্ববিদ্যালয়ের (চবি) সাত অনুষদের ডিন নির্বাচন অনুষ্ঠিত হতে যাচ্ছে আজ রবিবার। এতে বিএনপিপন্থী শিক্ষকদের একাংশের জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম বিএনপি-জামায়াতপন্থী শিক্ষকদের সাদা দল ঐক্যবদ্ধ হলেও বিভক্তি দূর করতে পারেনি হলুদ দল। মনোনয়ন প্রত্যাহারের সময় শেষ হলেও বিএনপি-জামায়াতপন্থী সাদা দলের একক প্রার্থীদের ভোট দিতে প্রচারণা চালানো হচ্ছে।
বিশ্ববিদ্যালয় সূত্র জানায়, গত ২৯ জানুয়ারি প্রধান রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নুর আহমদের কাছে তিন দলের প্রার্থী, বিদ্রোহী, স্বতন্ত্রসহ মোট ২৯ জন মনোনয়ন পত্র জমা দেন। পরে ৪ ফেব্রূয়ারি মনোনয়ন পত্র প্রত্যাহারের শেষ দিন সাত প্রার্থী মনোনয়ন প্রত্যাহার করলে ২২ জনের চূড়ান্ত তালিকা প্রকাশ করা হয়। সমাজবিজ্ঞান অনুষদে বিনা প্রতিদ্বন্দ্বিতায় হলুদ দলের প্রার্থী রাজনীতি বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মুস্তাফিজুর রহমান ছিদ্দিকী নির্বাচিত হয়েছেন। অন্যদিকে, বিদ্রোহী প্রার্থী মনোনয়ন প্রত্যাহার না করায় ব্যবসায় প্রশাসন অনুষদে হলুদ দলের প্রার্থী হিসাব বিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. আহমদ সালাউদ্দিন নিজেই প্রার্থিতা প্রত্যাহার করে নিয়েছেন।
নির্বাচনের প্রধান রিটার্নিং কর্মকর্তা ও বিশ্ববিদ্যালয়ের রেজিস্ট্রার (ভারপ্রাপ্ত) কেএম নুর আহমদ বলেন, গত ১০ ও ১৩ ফেব্রূয়ারি সকাল ১১টা থেকে দুপুর ১টা পর্যন্ত শিক্ষক সমিতির কার্যালয়ে অগ্রিম ভোট অনুষ্ঠিত হয়েছে। আর আগামীকাল (আজ) সমাজবিজ্ঞান অনুষদ মিলনায়তনে সকাল ৯টা থেকে দুপুর ১টা পর্যন্ত চূড়ান্ত ভোটগ্রহণ অনুষ্ঠিত হবে।
হলুদ দল থেকে কলা ও মানববিদ্যা অনুষদে বাংলা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মহীবুল আজিজ, বিজ্ঞান অনুষদে রসায়ন বিভাগের অধ্যাপক বেনু কুমার দে, আইন অনুষদে আইন বিভাগের সহযোগী অধ্যাপক নির্মল কুমার সাহা, জীববিজ্ঞান অনুষদে ফার্মাসী বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ কামরুল হোসাইন, ইঞ্জিনিয়ারিং অনুষদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ খাইরুল ইসলাম প্রতিদ্বন্দ্বিতা করছেন।
সাদা দল থেকে কলা ও মানববিদ্যা অনুষদে ইসলামিক স্টাডিজ বিভাগের অধ্যাপক ড. আবু নছর মুহাম্মদ আব্দুল মাবুদ, বিজ্ঞান অনুষদে বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ আল-আমীন, ব্যবসায় প্রশাসন অনুষদে মার্কেটিং বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ শওকতুল মেহের, জীববিজ্ঞান অনুষদে উদ্ভিদবিজ্ঞান বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ মোশারফ হোসেন, মেরিন সায়েন্স অ্যান্ড ফিশারিজ অনুষদে মেরিন সায়েন্স ইনস্টিটিউটের অধ্যাপক ড. মো. এম. মারুফ হোসেন। তবে সমাজবিজ্ঞান অনুষদ, আইন অনুষদ ও ইঞ্জিনিয়ারিং অনুষদে সাদা দলের কোন প্রার্থী নেই।
হলুদ দলের বিদ্রোহী প্রার্থীদের মধ্যে বিজ্ঞান অনুষদের বর্তমান ডিন বন ও পরিবেশবিদ্যা ইনস্টিটিউটের অধ্যাপক ড. মোহাম্মদ সফিউল আলম ও পদার্থবিদ্যা বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ নাসিম হাসান, ব্যবসায় প্রশাসন অনুষদে মার্কেটিং বিভাগের অধ্যাপক এসএম সালামত উল্ল্যাহ ভ‚ঁইয়া এবং ম্যানেজমেন্ট বিভাগের অধ্যাপক ড. মোহাম্মদ আবদুল্লাহ আল মামুন, আইন অনুষদে বর্তমান ডিন অধ্যাপক এবিএম আবু নোমান, জীববিজ্ঞান অনুষদে ভ‚গোল ও পরিবেশবিদ্যা বিভাগের অধ্যাপক ড. অলক পাল, ইঞ্জিনিয়ারিং অনুষদে কম্পিউটার সায়েন্স অ্যান্ড ইঞ্জিনিয়ারিং বিভাগের বিভাগের সহযোগী অধ্যাপক ড. রাশেদ মোস্তফা রয়েছেন।
হলুদ দলের আহব্বায়ক অধ্যাপক ড. সুলতান আহমেদ বলেন, বিদ্রোহী প্রার্থী যুগে যুগে ছিলো এখনও আছে। এখন হয়তো একটু বেড়ে গেছে। বিদ্রোহী প্রার্থী থাকলেও আমাদের প্রার্থীদের জয়ে বিষয়ে আমরা আশাবাদী।
সাদা দলের মুখপাত্র অধ্যাপক ড. মো. আতিয়ার রহমান বলেন, আমরা এবার ঐক্যবদ্ধভাবে (সাদা দল ও জাতীয়তাবাদী শিক্ষক ফোরাম) নির্বাচন করছি। আলোচনার জন্য বেশি সময় না পাওয়ায় মনোনয়ন প্রত্যাহার করতে পারিনি। তবে সাদা দলের বাহিরে আমাদের অন্য প্রার্থীদের ভোট না দিতে আমরা ভোটারদের খুদে বার্তা ও মৌখিকভাবে জানিয়েছি। এবারের নির্বাচনে আমরা আশাবাদী।