বিপিএলে উড়ন্ত সূচনা খুলনার

29

রহমতুল্লাহ গুরবাজ ও রাইলি রুশোর ব্যাটিং তান্ডবে বঙ্গবন্ধু বিপিএলে উড়ন্ত সূচনা করেছে খুলনা টাইগার্স। গতকাল নিজেদের প্রথম ম্যাচে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের বিপক্ষে ৮ উইকেটে জয় পেয়েছে মুশফিকুর রহিমের দল। খুলনার এটি প্রথম ম্যাচ হলেও চট্টগ্রামের দ্বিতীয় ম্যাচ। বুধবার সিলেট থান্ডারকে পাঁচ উইকেটে হারিয়েছিল চট্টগ্রাম। গতকাল অনুষ্ঠিত ম্যাচটিতে আগে ব্যাট করে চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের দেয়া ১৪৫ রানের লক্ষ্য তাড়ায় ১৩.৫ ওভারে দুই উইকেট হারিয়ে জয় তুলে নেয় খুলনা।
মিরপুর শের-ই-বাংলা জাতীয় ক্রিকেট স্টেডিয়ামে টস জিতে আগে ফিল্ডিংয়ের সিদ্ধান্ত নেন খুলনার অধিনায়ক মুশফিকুর রহিম। তার সিদ্ধান্তের প্রতিই যেন সম্মান জানালেন খুলনার বোলাররা। ঠিকই লাগাম টেনে ধরলেন চট্টগ্রামের ব্যাটসম্যানদের রানের চাকার। নিয়মিত বিরতিতে উইকেটও নিজেদের ঝুলিতে তুলছিলেন খুলনার বোলাররা। শেষ দিকে মুক্তার আলীর ক্যামিও ইনিংস না হলে হয়তো লড়াই করার মতো পুঁজিই গড়তে পারত না চট্টগ্রাম। মুক্তার আলীর ১৪ বলে ২৯ রানের ইনিংসে শেষ পর্যন্ত ১৪৪ রান দাঁড় করায় চট্টগ্রাম। তবে এর আগে লেন্ডি সিমন্সের ২৬ ছাড়া সর্বোচ্চ ২৪ রান আসে নাসির হোসেনের ব্যাট থেকে। আর ইমরুল কায়েস ও নুরুল হাসান সোহান ব্যাট হাতে পূর্ণ করতে পারেননি প্রত্যাশা। আর তাতেই স্কোরবোর্ডে রানের সংখ্যা কমে যায় চট্টগ্রাম চ্যালেঞ্জার্সের।
জয়ের লক্ষ্য ১৪৫, খুলনার ব্যাটসম্যানদের কাছে এই লক্ষ্যটা মামুলিই মনে হচ্ছিল। তবে শুরুতেই ওপেনার নাজমুল হোসেন শান্তর উইকেট হারিয়ে চাপে পড়ে খুলনা। এরপর রহমতুল্লাহ গুরবাজকে সঙ্গে নিয়ে ৭০ রানের জুটি গড়েন রাইলি রুশো। মাত্র ১৯ বলের ঝড়ো ৫০ রানে চট্টগ্রামের বোলিং লাইন আপকে ধ্বসিয়ে দিয়েছিলেন গুরবাজ একাই। ৪টি চার ও ৫টি ছয়ের ইনিংস থামে ৫০ রানে। এরপর অধিনায়ক মুশফিকের সঙ্গে জুটি গড়ে দলকে জয়ের বন্দরে নিয়ে যান রুশো।
শেষ পর্যন্ত রুশো অপরাজিত থাকেন ৬৪ রানে আর মুশফিক করেন ২৮ রান। রাইলি রুশো ৭টি চার ও ২টি ছয়ে ৩৮ বলে করেন ৬৪ রান। আর টাইগার্সদের অধিনায়ক মুশফিকুর রহিম ২২ বলে ২৮ রানে অপরাজিত থেকে দলকে জয়ের বন্দরে নিয়ে যান। চট্টগ্রামের হয়ে একটি করে উইকেট তুলে নেন মুক্তার আলী এবং নাসুম আহমেদ।
সংক্ষিপ্ত স্কোর
ফল: ৮ উইকেটে জয়ী খুলনা টাইগার্স।
চট্টগ্রাম চ্যালেঞ্জার্স ইনিংস: ১৪৪/৬ (২০ ওভার): (সিমন্স ২৬, ওয়ালটন ১৮, ইমরুল ১২, নাসির ২৪, সোহান ১৯, মুক্তার ২৯*, এমরিত ১, রুবেল ৬*; আমির ০/৩৩, ফ্রাইলিঙ্ক ১/২১, শফিউল ১/৩০, শহীদুল ১/৩২, আমিনুল ১/২৫)।
খুলনা টাইগার্স ইনিংস: ১৩.৫/২ (১৪৬) : (শান্ত ৪, গুরবাজ ৫০, রুশো ৬৪*, মুশফিক ২৮*; নাসুম ১/১৮, নাসির ০/১৬, রুবেল ০/৩১, এমরিত ০/১৮, মুক্তার ১/২০, কেজরিক ০/২৭, এনামুল জুনিয়র ০/১৬)। আজকের খেলা: রাজশাহী রয়্যালস বনাম সিলেট থান্ডার (২টা), ঢাকা প্লাটুন বনাম কুমিল্লা ওয়ারিয়র্স (৭টা)