বিদ্রোহী প্রার্থী হলে সাংগঠনিক ব্যবস্থা

30

চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে নেতাকর্মীদের দলীয় প্রার্থীর পক্ষে কাজ করার নির্দেশ দিয়েছেন আওয়ামী লীগের সভাপতি মন্ডলীর সদস্য ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি। একইসাথে তিনি কাউন্সিলর পদে দলের মনোনীত প্রার্থীর বিরুদ্ধে কেউ নির্বাচনে প্রার্থী হলে সাংগঠনিক ব্যবস্থা নেওয়া হবে বলেও সতর্ক করেছেন।
গতকাল সোমবার সন্ধ্যায় নগর আওয়ামী লীগের বর্ধিত সভায় প্রধান অতিথির বক্তব্যে এসব কথা বলেন তিনি।
এদিকে চট্টগ্রাম সিটি কর্পোরেশন নির্বাচনে দলীয় প্রার্থীদের জয়ী করতে ব্যাপক প্রস্তুতি শুরু করেছে ক্ষমতাসীন দল আওয়ামী লীগ।
গত রবিবার মতবিনিময় সভার পর গতকাল সোমবার সন্ধ্যায় নগর আওয়ামী লীগের বর্ধিত সভাতেও মেয়র পদে নৌকার প্রার্থী রেজাউল করিম চৌধুরীসহ কাউন্সিলর পদে দলীয় প্রার্থীদের বিজয়ী করার ঐকমত্য চাইলেন সিনিয়র নেতারা।
নগরীর থিয়েটার ইনস্টিটিউটে গতকাল সন্ধ্যায় অনুষ্ঠিত সভায় প্রধান অতিথি ছিলেন বাংলাদেশ আওয়ামী লীগের প্রেসিডিয়াম সদস্য ও আওয়ামী লীগের চসিক নির্বাচন সমন্বয়কারী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন এমপি।
নগর আওয়ামী লীগের প্রচার ও প্রকাশনা সম্পাদক শফিকুল ইসলাম ফারুকের সঞ্চালনায় অনুষ্ঠিত সভায় বক্তব্য রাখেন নগর আওয়ামী লীগের ভারপ্রাপ্ত সভাপতি মাহতাব উদ্দিন চৌধুরী, সাধারণ সম্পাদক ও সিটি মেয়র আ জ ম নাছির উদ্দিন, আওয়ামী লীগের মেয়র প্রার্থী রেজাউল করিম চৌধুরী।
এ সময় বক্তারা দলীয় নেতাকর্মীদের ঐক্যবদ্ধ হয়ে আওয়ামী লীগ মনোনীত প্রার্থীদের পক্ষে কাজ করার আহব্বান জানান।
সভায় উপস্থিত নগর কমিটির দুইজন নেতা জানান, নির্বাচন সমন্বয়কারী ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন তৃণমূলের নেতাদের ঐক্যবদ্ধ করতে নেতাকর্মীদের নির্দেশ দিয়েছেন। তিনি বেশ কিছু কৌশলও জানিয়েছেন। একইভাবে নগর আওয়ামী লীগের সভাপতি-সম্পাদকও দলীয় প্রার্থীদের পক্ষে অবস্থান নেয়ার নির্দেশনা দিয়েছেন।
সভায় কাউন্সিলর পদে বিদ্রোহী প্রার্থী যেন না থাকে সে বিষয়েও কথা বলেন নেতারা। তবে বিভিন্ন ওয়ার্ডে কাউন্সিলর প্রার্থী নিয়ে দ্বিমত পোষণ করেন ওয়ার্ড আওয়ামী লীগের কয়েকজন সভাপতি-সাধারণ সম্পাদক। তারা বিতর্কিত ব্যক্তিদের কাউন্সিলর পদে মনোনয়ন দেয়া হয়েছে বলে ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেনের কাছে অভিযোগ করেন।
মনোনয়ন বঞ্চিত হয়েছে এমন কয়েকজন প্রার্থীর বক্তব্য শোনার পর ইঞ্জিনিয়ার মোশাররফ হোসেন বলেন, কার কি রকম অভিযোগ আছে তা লিখিতভাবে জানাতে হবে। এসব অভিযোগ আমি প্রধানমন্ত্রীর কাছে পাঠাবো। তদন্তে অভিযোগগুলো প্রমাণিত হলে ব্যবস্থা নেয়া হবে। এরপরও সবাইকে দলীয় প্রার্থীর পক্ষে কাজ করতে হবে।
তিনি বলেন, মনোনয়ন অনেকেই চাইতে পারেন, দেয়া হয় একজনকে। তাই বলে ঘরে বসে থাকলে চলবে না। বঙ্গবন্ধু ও জননেত্রী শেখ হাসিনার আদর্শের কথা বিবেচনা করে দলীয় প্রার্থীদের পক্ষে থাকতে হবে।