বিদ্যুতের দাবিতে বিক্ষোভ, সংঘর্ষ

27

নিরবচ্ছিন্ন বিদ্যুৎ না পেয়ে বিক্ষুব্ধ রাজধানীর মোহাম্মদপুরের জেনেভা ক্যাম্পে বাসিন্দাদের সঙ্গে পুলিশের ব্যাপক সংঘর্ষ হয়েছে। গতকাল শনিবার সকাল থেকে শুরু হওয়া এই বিক্ষোভ দুপুরের পর পর্যন্ত চলে। পুলিশ লাঠিপেটা ও কয়েকদফা টিয়ার গ্যাস ছুড়ে পরিস্থিতি নিয়ন্ত্রণে আনে। সংঘর্ষের সময় পুলিশের দুইটি গাড়িও ভাংচুর করে জেনেভা ক্যাম্পের বাসিন্দারা। ক্যাম্প এলাকায় সন্ধ্যায়ও থমথমে অবস্থা বিরাজ করছিল। খবর বিডিনিউজের
জাফর নামে জেনেভা ক্যাম্পের এক বাসিন্দা জানান, গত কয়েকদিন ধরে নিরবচ্ছিন্ন বিদ্যুৎ পাচ্ছেন না তারা। এক কথায় বলতে গেলে বিদ্যুৎ থাকেই না। এতদিন বিদ্যুৎ বিল ত্রাণ মন্ত্রণালয় দিত। ত্রাণ মন্ত্রণালয় বলেছে, তারা আর দেবে না। এরপর থেকেই বিদ্যুৎ অনিয়মিত।”
অপর এক বসিন্দা মুত্তাকিন জানান, কয়েকদিন ধরে অনিয়মিত বিদ্যুতের বিষয়টি নিয়ে তারা স্থানীয় ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান মিজানের শরণাপন্ন হয়েছিলেন। শনিবার বিষয়টি সমাধানের কথা ছিল। কিন্তু না হওয়ায় তারা রাস্তায় নেমে অবরোধ করে।
এ খবর পেয়ে ওয়ার্ড কাউন্সিলর মিজান ঘটনাস্থলে আসলে জেনেভা ক্যাম্প বাসিন্দাদের সঙ্গে কথা বলার সময় উত্তেজনা দেখা দেয়। এক পর্যায়ে জনরোষ থেকে রক্ষা পেতে তিনি পুলিশের সহায়তায় ঘটনাস্থল ত্যাগ করেন। এরপরেই পুলিশের সাথে তাদের সংঘর্ষ বাধে। পুলিশের ‘হামলায়’ তাদের ১০ জন আহত হয়েছেন।
ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান মিজান বলেন, “প্রতি মাসে এক কোটি ২০ লাখ টাকার বিদ্যুৎ খরচ হয় জেনেভা ক্যাম্পে। ত্রাণ মন্ত্রণালয় বিদ্যুৎ বিল না দেওয়ায় প্রায় ৩৪ কোটি টাকা বকেয়া হয়েছে, ফলে বেশি লোডশেডিং হচ্ছে।”
ডিএমপির তেজগাঁও বিভাগের উপ-কমিশনার আনিসুর রহমান বলেন, প্রায় ৩৪ কোটি টাকা বিদ্যুৎ বিল বকেয়া থাকায় বিদ্যুৎ অনিয়মিত ছিল। বিষয়টি সুরাহা করার জন্য জেনেভা ক্যাম্পের বাসিন্দারা ওয়ার্ড কাউন্সিলর হাবিবুর রহমান মিজানের সাথে কথা বলতে যায়। এতে ভুল বোঝাবুঝি হয়। তারা ওয়ার্ড কাউন্সিলরের ওপর হামলা করলে তিনি আহত হন। পুলিশ গিয়ে কাউন্সিলরকে উদ্ধার করে। এ সময় তারা পুলিশের ওপরও হামলা করে।”