বিদেশিদের নয়, দেশের প্রকৌশলীদের গুরুত্ব দিন

30

দেশব্যাপী উন্নয়নে চলমান প্রকল্পগুলোতে বিদেশি বিশেষজ্ঞ আমদানি বন্ধ করে দেশীয় প্রকৌশলীদের গুরুত্ব দেয়ার আহবান জানিয়েছেন ইঞ্জিনিয়ার্স ইনস্টিটিউশন চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম। গতকাল সকাল ১১টায় কেন্দ্রের সেমিনার কক্ষে আইইবি বাংলাদেশের ৭১তম প্রতিষ্ঠাবার্ষিকী ইঞ্জিনিয়ার্স ডে-২০১৯ উপলক্ষে আয়োজিত দুইদিনব্যাপী অনুষ্ঠানের অংশ হিসেবে আয়োজিত সংবাদ সম্মেলনে তিনি এ আহবান জানান।
লিখিত বক্তব্যে তিনি বলেন, সরকারি, বেসরকারি সকল পর্যায়ের প্রকৌশলীদের উৎসাহজনক কর্মপরিবেশ নিশ্চিত করা, বিদেশি বিশেষজ্ঞ আমদানির নামে আমাদের মূল্যবান বৈদেশিক মুদ্রার ব্যাপক অপচয় রোধ করা এবং প্রকৌশল সেক্টরের ব্যবস্থাপনা প্রকৌশলীদের দ্বারা পরিচালিত হলে দেশের প্রতিটি সেক্টরে উৎপাদনশীলতা এবং উন্নয়নের গতি আরো বৃদ্ধি পাবে।
তিনি বলেন, বিশ্বে উচ্চ মর্যাদার অধিকারী হতে হলে প্রকৌশল ও প্রযুক্তিতে শক্তিশালী হতে হয়। বাংলাদেশ এখন উন্নয়নশীল দেশে রূপান্তরিত হওয়ার পেছনে প্রকৌশল ও প্রযুক্তি খাত এবং এই খাতের চালিকা শক্তি প্রকৌশলীদের অবদান সবচেয়ে বেশি।
সাংবাদিক সম্মেলনের পূর্বে সকাল নয়টায় আইইবি প্রাঙ্গণে জাতীয় পতাকা ও আইইবি’র পতাকা উত্তোলনের মধ্য দিয়ে দু’দিনব্যপী কর্মসূচির উদ্বোধন করেন আইইবি, চট্টগ্রাম কেন্দ্রের চেয়ারম্যান অধ্যাপক ড. প্রকৌশলী মোহাম্মদ রফিকুল আলম। জাতীয় পতাকা উত্তোলনের পর বর্ণাঢ্য র‌্যালি নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করেন। র‌্যালিতে অংশগ্রহণ করেন কেন্দ্রের ভাইস চেয়ারম্যান (একা. এন্ড এইচ আরডি) প্রকৌশলী প্রবীর কুমার সেন, ভাইস চেয়ারম্যান (এডমিন) প্রকৌশলী প্রবীর কুমার দে এবং সম্মানী সম্পাদক প্রকৌশলী রফিকুল ইসলাম মানিক। অন্যদের মধ্যে উপস্থিত ছিলেন কেন্দ্রের প্রাক্তন চেয়ারম্যান প্রকৌশলী এ এ এম জিয়া হোসাইন, প্রকৌশলী সাদেক মোহাম্মদ চৌধুরী, কেন্দ্রের প্রাক্তন ভাইস-চেয়ারম্যান প্রকৌশলী এম এ রশীদ, প্রকৌশলী উদয় শেখর দত্ত ও সম্মানিত কাউন্সিল সদস্য এবং প্রকৌশলী সদস্যবৃন্দ।