বিটিসিএল এর কাজের ড্রিলে ফুটো ওয়াসার পাইপলাইন

53

স্বাভাবিকভাবে নগরীর প্রায় এলাকায় জলাবদ্ধতা হলেও চেরাগী মোড়ে কখনো পানি আটকে পড়ার কোন নজির স্থাপন হয়নি। কিন্তু গতকাল রবিবার এই চেরাগী মোড়েই জলাবদ্ধতার সৃষ্টি হয়েছে। ওয়াসার পাইপলাইন ফেটে সৃষ্টি হওয়া পানির জোয়ারে দুর্ভোগে পড়ে এলাকাবাসী। তবে এরমধ্যেও পানির ঢেউ দেখতে ভিড় করে কৌতুহলী মানুষ।
বন্দর নগরী চট্টগ্রামের ঠিক মাঝখানে মাথা তুলে দাঁড়িয়ে আছে চেরাগী পাহাড়। শিল্প সাহিত্য সংস্কৃতি ও সৃজনশীল চর্চার অন্যতম ক্ষেত্র এই চেরাগী মোড়। নগরীর মধ্যখানে অবস্থান হলেও অন্যান্য জায়গার তুলনায় স্থানটির উচ্চতাও বেশি। রবিবার সকাল থেকে এই স্থানে ওয়াসার পাইপলাইন ফুটো হয়ে পানি বের হতে শুরু করে। সকাল ৮টার পর পুরো এলাকা পানিতে থৈ-থৈ অবস্থায় পরিণত হয়। সকাল ৯টার দিকে ওয়াসার লোকজন ত্রূটি সারাতে কাজ শুরু করলেও পানির স্রোতে বেগ পেতে হয় তাদের। অবশেষে পানি পুরোপুরি বেরিয়ে যাওয়ার পর ওয়াসা লোকজন কাজ শুরু করে।
এ বিষয়ে ওয়াসার ব্যবস্থাপনা পরিচালক প্রকৌশলী একেএম ফজলুল্লাহ বলেন, চেরাগী পাহাড় মোড়ে বিটিসিএল লাইন স্থাপনের জন্য ড্রিল করতে গিয়ে ওয়াসার পাইপ ফুটো করে দেয়। আমাদের নতুন ৭০০ মিলিমিটার ব্যাসের ডকটাইল পাইপ ফুটো করে দিয়েছে তারা। প্রচুর পানি বের হয়েছে। আমাদের লোক কাজ শুরু করেছে। আজকের (রবিবার) মধ্যেই ত্রূটি সরিয়ে নেওয়ার চেষ্টা করা হচ্ছে। সূত্র জানায়, গত কোরবানি ঈদের সময় থেকেই জামালখান এলাকায় ওয়াসার খোঁড়াখুঁড়ির কাজ চলছে। একদিকে রাস্তা কাটার ধুলাবালিতে নাভিশ্বাস এলাকার বাসিন্দাদের। এই অবস্থায় গতকাল রবিবার সকালে ওয়াসার পানি সে দুর্ভোগের মাত্রা আরো বাড়িয়ে দেয়। চেরাগী পাহাড় মোড়ে বাংলাদেশ টেলিকমিউনিকেশন কোম্পানি লিমিটেডের (বিটিসিএল) সংযোগের কাজ করতে গিয়ে ওয়াসার সাড়ে ৬ মিলিমিটারের একটি লাইন কাটা পড়ে। এতেই চেরাগী পাহাড়ের আশপাশ ও জামালখান সড়ক পানিতে সয়লাব হয়ে পড়ে।
স্থানীয় বাসিন্দা নাজিম উদ্দিন বলেন, সকাল সাড়ে ৮টার দিকে দেখি চেরাগী মোড়ে ওয়াসার পাইপ লাইন ফুটো হয়ে অনর্গল পানি বের হচ্ছে। পানিতে পথচারীদের দুর্ভোগ যেমন সৃষ্টি হয়েছে তেমনি সড়কে যান চলাচল বিঘ্নিত হয়। ওয়াসা কয়েকদিন আগে যে খোঁড়াখুঁড়ি করেছিল সেখানেও পানির স্রোতে মাটি উঠে গেছে।