বিজয় দিবস উদযাপন

54

বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদ চট্টগ্রাম :
মহান মুক্তিযুদ্ধের ৪৮তম বিজয় দিবস উপলক্ষে বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদ চট্টগ্রামের উদ্যোগে গত ২২ ডিসেম্বর, নগরীর মুরাদপুরস্থ হোটেল জামান এক্সুসিভ’র হল রুমে সংগঠনের সভাপতি ড. মোহাম্মদ মোজাহেরুল আলমের সভাপতিত্বে ও সাধারণ সম্পাদক প্রদীপ কুমার দাশের সঞ্চালনায় বঙ্গবন্ধু ও বাংলাদেশ শীর্ষক আলোচনা সভা বক্তারা বলেন, বঙ্গবন্ধু ও বাংলাদেশ এবং বর্হিবিশ্বে বাংলাদেশের বিজয় ইতিহাসের স্বর্ণাক্ষরে লেখা থাকবে চিরদিন। আগামী ২০২১ সালের স্বাধীনতার সুবর্ণ জয়ন্তীপালনে সারা বাংলাদেশে ও বিশ্বের বিভিন্ন দেশে ব্যাপক প্রস্তুতি গ্রহণ করেছে এবং ২০২০ সালে হাজার বছরের শ্রেষ্ঠ বাঙালি জাতির জনক বঙ্গবন্ধু শেখ মুজিবুর রহমানের শততম জন্মবার্ষিকী পালনে আন্তর্জাতিক সংগঠন ইউনিসেপ সহযোগিতায় এক বাংলাদেশসহ ১১১টি দেশে ব্যাপক উৎসাহ উদ্দীপনার মধ্যে জাতীয় শিশু দিবস পালন করা হবে। তারই ধারাবাহিকতায় বাংলাদেশ সরকারি কলেজ শিক্ষক পরিষদ আগামী কর্মসূচিগুলোকে সংগঠনের নেতৃবৃন্দ যার যার অবস্থান থেকে সর্বাত্মক দায়িত্ব পালন করবে। বর্তমান সরকার শিক্ষাখাতে ব্যাপক উন্নয়নে অবদান রেখে চলছে আগামীতেও জাতিকে সুশিক্ষিত করে তুলতে সরকার নিরলসভাবে কাজ করে যাচ্ছে। এতে বক্তব্য রাখেন সংগঠনের কেন্দ্রীয় কমিটির সহ-সভাপতি মোহাম্মদ ইসহাক, অধ্যাপকদের পক্ষে নুরুল মোমেন চৌধুরী, জয়নাল আবেদীন, মোঃ আতিক উল্লাহ চৌধুরী, মোঃ দৌলত মিয়া, মোহাম্মদ মীর হোসেন, মনোজ কুমার সেন, বিশ্বজিৎ রূপ চৌধুরী, আবু ইউনুচ, স্বরূপ রুদ্র, সিরাজুল কাদের সিরাজ, মোঃ আলী, মোঃ আব্দুচ সাত্তার চৌধুরী, শিক্ষক শিল্পী দেবী, তন্দ্র মজুমদার, আব্দুল হান্নান হিরা, মোঃ জাবেদ হোসেন টিপু প্রমুখ। সভায় মহান মুক্তিযুদ্ধে সকল শহীদদের স্মরণে এক মিনিট নিরবতা পালন ও শহীদদের রুহের মাগফেরাত কামনা দোয়া পরিচালনা করা হয়।
মোহরা সায়েরা খাতুন কাদেরীয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজ :
মোহরা সায়েরা খাতুন কাদেরীয়া বালিকা উচ্চ বিদ্যালয় ও কলেজের প্রতিষ্ঠান প্রাঙ্গণে মহান বিজয় দিবস উদ্যাপন অনুষ্ঠান প্রতিষ্ঠানের অধ্যক্ষ হাসিনা মমতাজ’র সভাপতিত্বে অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি হিসেবে উপস্থিত ছিলেন মহিলা কাউন্সিলর ও প্যানেল মেয়র জোবাইরা নার্গিস খান। সকাল ৯ টায় জাতীয় সংগীত, শহীদ মিনারে পুস্পস্তবক অর্পন ও দোয়া মাহফিলের মাধ্যমে অনুষ্ঠান শুরু হয়। প্রতিষ্ঠানের শিক্ষার্থীদের মধ্যে বিভিন্ন প্রতিযোগিতা যেমন চিত্রাংকন, রচনা প্রতিযোগিতা অনুষ্ঠিত হয়। প্রধান অতিথি ও গভর্নিং বডির সভাপতি কাউন্সিলর জোবাইরা নার্গিস খান বলেন, এই প্রতিষ্ঠান আজ বাংলাদেশে অন্যতম একটি প্রতিষ্ঠানে রূপ নিয়েছে আপন মেধা ও মননের দ্বারা। তাদের পরীক্ষার ফলাফল এবং সাংস্কৃতিক কর্মকান্ড আমাদের এই প্রতিষ্ঠানকে আরও উজ্জ্বীবিত করেছে চট্টগ্রাম সহ সারা দেশে। বিজয় দিবসের আজকের এই অনুষ্ঠান আমার এই প্রতিষ্ঠানের অন্যতম অলংকার। অনুষ্ঠানে অন্যান্যের মধ্যে উপস্থিত ছিলেন সহকারী প্রধান শিক্ষিকা রোকসানা আক্তার, সিনিয়র সহকারি শিক্ষিকা সুনীতি প্রভা বড়ুয়া, রত্না দত্ত, রাবেয়া বানু, মুজিবুর রহমান, নন্দিতা বিশ্বাস, সুব্রতা সেনগুপ্তা, নাজমা আক্তার, শেখ নুর নাহার, সুপ্তি দাশ, রিতা সামন্ত, জেবুন্নেচ্ছা, লিলি আক্তার প্রমুখ।
এমএসএফই মেশিন ট্রেনিং সেন্টার :
মহান বিজয় দিবস উপলক্ষে এমএসএফই মেশিন ট্রেনিং সেন্টারের উদ্যোগে বিজয় র‌্যালি বহদ্দারহাট চত্বরে মতিলাল দেবনাথের সভাপতিত্বে ও মিলন কান্তি দেবনাথের সঞ্চালনায় অনুষ্ঠিত হয়। এতে প্রধান অতিথি ছিলেন নাট্যজন সজল চৌধুরী। উদ্বোধক ছিলেন রাজনীতিবিদ লায়ন ডা. আর.কে রুবেল। অন্যান্যদের মধ্যে উপস্থিত ছিলেন এস.এম. জাবেদ, শুভ দত্ত, মো: রাসেল, মো: জিয়ারুল হক, মো: হানিফ, শিমুল চৌধুরী, দিলীপ শীল, জুয়েল নাথ, মো: ফারুক, শিদুল নাথ, মো: নয়ন, মো: আবু সৈয়দ, মো: সাইফুল, রুদ্র দাশ, সমীরন পাল সহ ছাত্র-ছাত্রীবৃন্দ প্রমুখ। অতিথিবৃন্দ বলেন, এমএসএফই মেশিন ট্রেনিং সেন্টার এতিম ছেলে-মেয়েদের ট্রেনিং এর মাধ্যমে যে কর্ম উদ্যোগী হিসেবে গড়ে তুলছে তা প্রশংসনীয়। বিজয়ের মাসে সকলকে শপথ নিয়ে একটি অসাম্প্রদায়িক বাংলাদেশ বিনির্মাণে ও মাননীয় প্রধানমন্ত্রীর ডিজিটাল বাংলাদেশ গড়ার প্রত্যয়ে ব্রতী হয়ে কাজ করতে হবে।
নাসিরাবাদ ওয়ার্ড আ’লীগ :
৪২নং নাসিরাবাদ (সাংগঠনিক)ওয়ার্ড আওয়ামী-লীগ ও অঙ্গ সংগঠনের উদ্যোগে মহানন বিজয় দিবস উপলক্ষে এক আলোচনা সভা গত ১৬ ডিসেম্বর সকাল সাড়ে ১০ টায় অনুষ্ঠিত হয়।স্থানীয় চট্টগ্রাম কনভেনশন সেন্টারে আয়োজিত সভায় সভাপতিত্ব করেন ওয়ার্ড আ’লীগের সিনিয়র সহ-সভাপতি এ.কে.এম জাফরুল্লাহ চৌধুরী। ওয়ার্ড আ’লীগের যুব ও ক্রীড়া সম্পাদক বজল আহম্মদের সঞ্চালনায় সভায় প্রধান অতিথি ছিলেন পাঁচলাইশ থানা আ’লীগ নেতা সমাজসেবক আলহাজ্ব মোহাম্মদ আলী আকবর। সভায় ওয়ার্ড আওয়ামী লীগ ছাড়াও মহিলা আওয়ামী লীগ,যুবলীগ ও ছাত্রলীগের নেতাকর্মীরা উপস্থিত ছিলেন। বক্তব্য রাখেন, ওয়ার্ড আ’লীগের সহ-সভাপতি সাধন মাস্টার, ওয়ার্ড শ্রমিক লীগের সভাপতি আনসার আলী, ওয়ার্ড আ’লীগের দপ্তর সম্পাদক শের মোহাম্মদ বাবুল, কোরবান আলী,ওয়ার্ড মহিলা আওয়ামী লীগের আহবায়ক শ্যামলী শীল,যুগ্ন আহবায়ক লাকি বেগম,রুবি বেগম, পারভীন বেগম,বাবুল দাশ,আব্দুল মালেক, শের মোহাম্মদ,মো, বেলাল,উত্তম দাশ, মো. স্বপন,নটরাজ দাশগুপ্ত,মো. দেলোয়ার, মোহাম্মদ আবু, মোহাম্মদ ওহিদ,মোহাম্মদ হিরু, মো. সানি, মো.মাসুম, মোহাম্মদ জাবেদ,মো. আশরাফুল যুবদার (যুবরাজ),মো. সুমন, মো. বেলাল,মো. আরিফ, মানিক, মোহাম্মদ রানা,তিশা চৌধুরী ইমু, লক্ষী দাশ, মো. আরিফ,মো. সোহাগ প্রমুখ। প্রধান অতিথি বলেন, মুক্তিযুদ্ধের মহান ইতিহাস থেকে শিক্ষা নিয়ে বর্তমান প্রজন্মকে দেশ ও জাতির সুনাগরিক হিসেবে গড়ে উঠতে হবে। তাহলে মুক্তিযুদ্ধ এবং লক্ষ শহীদের আত্মত্যাগ সফল ও সার্থক হবে। এর আগে এক বিজয় র‌্যালী নগরীর গুরুত্বপূর্ণ সড়ক প্রদক্ষিণ করে।
পতেঙ্গা পাবলিক স্কুল এন্ড কলেজ :
উত্তর পতেঙ্গার ঐতিহ্যবাহী বেসরকারী শিক্ষা প্রতিষ্ঠান পতেঙ্গা পাবলিক স্কুল এন্ড কলেজের ৪র্থ বর্ষপূর্তি মহান বিজয় দিবস ঈদে মিলাদুন্নবী (স.) উদ্যাপন, বার্ষিক পুরস্কার বিতরণ ও বার্ষিক পরীক্ষার ফলাফল ঘোষণা করা হয়েছে। ২১ ডিসেম্বর সকাল থেকে এসব কর্মসূচি পালন করা হয়। এ উপলক্ষে বিদ্যালয় প্রাঙ্গণে অত্র শিক্ষা প্রতিষ্ঠানের পরিচালনা কমিটির সভাপতি মিজানুর রহমানের সভাপতিত্বে অনুষ্ঠিত অনুষ্ঠান সমূহে মিলাদ ও মোনাজাত পরিচালনা করেন মাওলানা মাহমুদুল হক। বার্ষিক রিপোর্ট ফলাফল ঘোষণা করেন প্রতিষ্ঠানের অধ্যক্ষ আল আমিন। শিক্ষা বিষয়ক নানা দিক উপস্থাপন করেন প্রতিষ্ঠানের সাধারণ সম্পাদক আবু সাহেদ সায়েম ও অর্থ সম্পাদক আবু তৈয়ব। অনুষ্ঠানে প্রধান অতিথি ছিলেন চট্টগ্রাম সিটি কর্পোরেশন স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. আবদুর রহিম। বিশেষ অতিথি ছিলেন সমাজসেবক ও রাজনৈতিক ব্যক্তিত্ব মুজিবুল হক সহ স্কুল পরিচালনা কমিটির কর্মকর্তা, সদস্য ও উপদেষ্টাবৃন্দ।
অনুষ্ঠানের প্রধান অতিথি চসিক স্বাস্থ্য শিক্ষা কর্মকর্তা মো. আবদুর রহিম সিলেবাস নির্ভর শিক্ষার পাশাপাশি সহ শিক্ষা, নৈতিক শিক্ষা, খেলাধুলা ও সাংস্কৃতিক বিষয়ে শিক্ষার উপর গুরুত্বরোপ করে বলেন, সুশিক্ষা, নৈতিক শিক্ষায় ও মেধা নির্ভর জাতি গঠনে শিক্ষক ও অভিভাবকদের সচেষ্ট থাকতে হবে। তিনি বলেন পুথিগত বিদ্যা পরের হস্তে ধনের মত। শিক্ষা যদি মানব কল্যাণে, দেশের কল্যাণে না আসে সেই শিক্ষা মূল্যহীন।
অনুষ্ঠানে বিভিন্ন প্রতিযোগিতায় পুরস্কার সহ শিক্ষা সংশ্লিষ্ট নানা পুরস্কার প্রদান করা হয়। পুরস্কার গুলি তুলে দেন প্রধান অতিথি মো. আবদুর রহিম সহ অতিথিবৃন্দ। বিজ্ঞপ্তি